বাংলা নিউজ > ময়দান > ২০২৪ সালের টি২০ বিশ্বকাপে বাড়ছে দলের সংখ্যা, ১৬র বদলে মাঠে নামবে ২০টা দল
টি২০ বিশ্বকাপ হাতে (ছবি: গুগল)
টি২০ বিশ্বকাপ হাতে (ছবি: গুগল)

২০২৪ সালের টি২০ বিশ্বকাপে বাড়ছে দলের সংখ্যা, ১৬র বদলে মাঠে নামবে ২০টা দল

  • ইএসপিএনক্রিকইনফোর মতে, ২০২৪ সালের টি২০ বিশ্বকাপে দল বেড়ে হতে পারে ২০। এবারের প্রতিযোগিতায় ১৬টি দল অংশ নেবে। আইসিসি ২০২১ সালের তুলনায় আরও চারটি দলকে ঐ টুর্নামেন্টে যুক্ত করার কথা চলেছে।

করোনার দ্বিতীয় ঢেউ আছড়া পড়ার পরে ২০২১ সালের টি২০ বিশ্বকাপ আয়োজন নিয়ে যেখানে জটিলতা তৈরি হচ্ছে। এ বছরই অক্টোবর বা নভেম্বর মাসে ভারতে টি২০ বিশ্বকাপ আয়োজিত হওয়ার কথা থাকলেও করোনার কারণে তা নিয়ে নতুন করে চিন্তা ভাবনা করছে আইসিসি। তবে ভারতে না হলেও অন্য কোনও দেশে আয়োজিত হতে পারে এই প্রতিযোগিতা। এখনও বোঝা যাচ্ছেনা টুর্নামেন্ট আদৌ কোথায় আয়োজন করা হবে। ঠিক সেই সময় ২০২৪ টি২০ বিশ্বকাপ নিয়ে নিজেদের পরিকল্পনার কথা ভাবছে আইসিসি।

ইএসপিএনক্রিকইনফোর মতে, ২০২৪ সালের টি২০ বিশ্বকাপে দল বেড়ে হতে পারে ২০। এবারের প্রতিযোগিতায় ১৬টি দল অংশ নেবে। আইসিসি ২০২১ সালের তুলনায় আরও চারটি দলকে ঐ টুর্নামেন্টে যুক্ত করার কথ চলেছে। অনেকেই প্রশ্ন তুলেছেন, তাহলে কী ক্রিকেটের অন্য বাকি ফরম্যাটের তুলনায় টি২০ ক্রিকেটের জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। কারণ ৫০ওভারের বা একদিনের ক্রিকেটের বিশ্বকাপের দিকে তাকালে আইসিসি দলের সংখ্যা কমাচ্ছে। ১৪ থেকে ১০ দাঁড়িয়েছে এখন। যদিও বা এখন ১০এর বদলে ১৪ দলের টুর্নামেন্ট করার কথা ভাবছে আইসিসি। 

তবে আইসিসি বিভিন্ন বিশ্বকাপে বারবারই দলের সংখ্যা পরিবর্তন করেছে। ২০১১ ও ২০১৫ বিশ্বকাপে ১৪ টি দল খেললেও ২০১৯-এ ১০ টি দলের বিশ্বকাপ আয়োজন করে তারা। কমনওয়েলথ বা অলিম্পিক্সের মতো প্রতিযোগিতায় ক্রিকেটের অন্তর্ভুক্তকরণ হলে আন্তর্জাতিক ক্রীড়া জগতে এই খেলা আরও বেশি ছড়িয়ে পড়তে পারে বলে মনে করে আইসিসি। 

সেকারণেই ২০২৪ সাল থেকে টি২০ বিশ্বকাপ ২০ দলের মধ্যে করতে পারে আইসিসি। এমনটাই পরিকল্পনা করেছে তারা। মুলত ২০২৮ সালের কমনওয়েলথ গেমস ও তারপর অলিম্পিক্সে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করা হতে পারে বলে একটা আশার আলো দেখা যাচ্ছে। এই কথা মাথায় রেখেই বেশ কয়েক বার এই বিষয়ে আলোচনা করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা।

বন্ধ করুন