বাংলা নিউজ > ময়দান > বাবর সহ ৫ ক্রিকেটারকে সাদা ও লাল বলের কনট্র্যাক্ট দিল PCB, মোট ৩৩ জন চুক্তিবদ্ধ

বাবর সহ ৫ ক্রিকেটারকে সাদা ও লাল বলের কনট্র্যাক্ট দিল PCB, মোট ৩৩ জন চুক্তিবদ্ধ

পাকিস্তান ক্রিকেট টিম

প্রকাশিত হল পাকিস্তানের ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তির তালিকা, PCB-র চুক্তিতে জায়গা পেলেন ৩৩ জন খেলোয়াড়। গত মরশুমের তুলনায় তালিকায় ১৩জন খেলোয়াড়ের নাম বেশি রাখা হয়েছে। পিসিবি লাল এবং সাদা বল, লাল বল, সাদা বল এবং উদীয়মান চুক্তির একটি তালিকা তৈরি করেছেন।

পাকিস্তান ক্রিকেট বোর্ড বৃহস্পতিবার ২০২২-২৩ এর জন্য পুরুষ ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তির তালিকা ঘোষণা করেছে। যা শুক্রবার, ১ জুলাই থেকে কার্যকর হবে। প্রথমবারের মতো, পিসিবি আলাদা করে লাল এবং সাদা বলের চুক্তি চালু করতে চলেছে। যেখানে উদীয়মান বিভাগে আরও চারজন খেলোয়াড় যুক্ত হয়েছেন। এর মানে আগামী ১২ মাসের জন্য মোট ৩৩ জন খেলোয়াড় চুক্তিবদ্ধ হয়েছেন। গত মরশুমের তুলনায় তালিকায় ১৩ জন খেলোয়াড়ের নাম বেশি রাখা হয়েছে।

লাল এবং সাদা বল, লাল বল, সাদা বল এবং উদীয়মান এই চার ভাগে ভাগ করে চুক্তির একটি তালিকা তৈরি করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। পাকিস্তানের সব ফর্ম্যাটের অধিনায়ক বাবর আজমের সঙ্গে হাসান আলি, ইমাম-উল-হক, মহম্মদ রিজওয়ান এবং শাহিন শাহ আফ্রিদি লাল এবং সাদা বলের ক্রিকেটের জন্য চুক্তিতে ভূষিত হয়েছেন। একই সময়ে, লাল বলের চুক্তিতে রাখা হয়েছে ১০ জন খেলোয়াড়ের নাম। তালিকায় আজহার আলিকে এ ক্যাটাগরিতে উন্নীত করা হয়েছে, আবদুল্লাহ শফিক, নাসিম শাহকে প্রথমবারের মতো ক্যাটাগরি সি-তে রাখা হয়েছে, সৌদ শাকিল, যিনি ডি ক্যাটাগরিতে পুরস্কৃত হয়েছেন। 

আরও পড়ুন… শেষ ওভারে বল করার সময় উমরানকে কী বলেছিলেন হার্দিক? ফাঁস করলেন তরুণ পেস বোলার

ফাওয়াদ আলম ও নওমান আলিকে যথাক্রমে বি ও সি ক্যাটাগরিতে রাখা হয়েছে এবং আবিদ আলি, সরফরাজ আহমেদ, শান মাসুদ এবং ইয়াসির শাহকে ডি ক্যাটাগরি চুক্তি দেওয়া হয়েছে। ১১ সীমিত ওভারের বিশেষজ্ঞ খেলোয়াড়কে সাদা বলের চুক্তিতে রাখা হয়েছে। ফখর জামান এবং শাদাব খান, যারা ২০২১-২২ সালে বি ক্যাটাগরিতে ছিলেন, তারা এ ক্যাটাগরি চুক্তিতে ভূষিত হয়েছেন। হারিস রউফকে বি ক্যাটাগরিতে উন্নীত করা হয়েছে। মহম্মদ নওয়াজকে সি ক্যাটাগরিতে রাখা হয়েছে।

উদীয়মান ক্যাটাগরি সম্পর্কে কথা বলতে গিয়ে, পিসিবি তার কৌশলের অংশ হিসেবে খেলোয়াড়ের সংখ্যা তিন থেকে বাড়িয়ে সাত করেছে। তরুণ এবং আসন্ন দেশীয় যুব খেলোয়াড় যারা আন্তর্জাতিকভাবে খেলেছে তাদের উৎসাহিত ও বিকাশের জন্য এমন পদ্ধতি নেওয়া হয়েছে। উদীয়মান ক্যাটাগরির খেলোয়াড়রা হলেন আলি উসমান, হাসিবুল্লাহ, কামরান গুলাম, মহম্মদ হারিস, মহম্মদ হুরায়রা, কাসিম আক্রম এবং সলমন আলি আগা।

আরও পড়ুন… শেষ ওভারে বল করার সময় উমরানকে কী বলেছিলেন হার্দিক? ফাঁস করলেন তরুণ পেস বোলার

প্রধান নির্বাচক মহম্মদ ওয়াসিম জানিয়েছেন, ‘আমি তাদের সকলকে অভিনন্দন জানাতে চাই যারা ২০২২-২৩ মরশুমের জন্য কেন্দ্রীয় চুক্তি অর্জন করেছেন। বিশেষ করে আমাদের চার তরুণ খেলোয়াড় যারা প্রথমবার লাল বলের চুক্তিতে জায়গা পেয়েছেন।’

লাল এবং সাদা বলের চুক্তিবদ্ধ পাঁচ ক্রিকেটারের তালিকা:

বাবর আজম, মহম্মদ রিজওয়ান, শাহিন শাহ আফ্রিদি (সকল ক্যাটাগরি এ), হাসান আলি (লাল বলে ক্যাটাগরি বি, হোয়াইট বল ক্যাটাগরি সি) এবং ইমাম-উল-হক (লাল বলে ক্যাটাগরি সি, হোয়াইট বল ক্যাটাগরি বি)

লাল বলের চুক্তিতে রয়েছেন ১০ জন ক্রিকেটারের তালিকা:

ক্যাটাগরি এ- আজহার আলি

বি ক্যাটাগরি - ফাওয়াদ আলম

ক্যাটাগরি সি- আবদুল্লাহ শফিক, নাসিম শাহ এবং নওমান আলি

ডি ক্যাটাগরি - আবিদ আলি, সরফরাজ আহমেদ, সৌদ শাকিল, শান মাসুদ এবং ইয়াসির শাহ

সাদা বলের চুক্তিতে রয়েছেন ১১ জন ক্রিকেটারের তালিকা:

ক্যাটাগরি এ- ফখর জামান ও শাদাব খান

বি ক্যাটাগরি - হারিস রউফি

ক্যাটাগরি সি - মহম্মদ নওয়াজ

ডি ক্যাটাগরি - আসিফ আলি, হায়দার আলি, খুশদিল শাহ, মহম্মদ ওয়াসিম জুনিয়র, শাহনওয়াজ দাহানি, উসমান কাদির এবং জাহিদ মাহমুদ

আরও পড়ুন… শেষ ওভারে বল করার সময় উমরানকে কী বলেছিলেন হার্দিক? ফাঁস করলেন তরুণ পেস বোলার

উদীয়মান ক্রিকেটারদের চুক্তিতে রয়েছেন ৭ জন খেলোয়াড়ের নাম:

আলি উসমান (দক্ষিণ পঞ্জাব), হাসিবুল্লাহ (বেলুচিস্তান), কামরান গুলাম (খাইবার পাখতুনখাওয়া), মহম্মদ হারিস (খাইবার পাখতুনখাওয়া), মহম্মদ হুরায়রা (উত্তর), কাসিম আক্রম (মধ্য পাঞ্জাব) এবং সালমান আলি আগা (দক্ষিণ পঞ্জাব)।

বন্ধ করুন