বাংলা নিউজ > ময়দান > বিরাট পতনের সম্ভাবনা! লঙ্কানদের বিরুদ্ধে ২য় টেস্টে কোহলিকে ৪৩ রান করতেই হবে
মোহালিতে বিরাট কোহলি (ছবি:পিটিআই) (PTI)

বিরাট পতনের সম্ভাবনা! লঙ্কানদের বিরুদ্ধে ২য় টেস্টে কোহলিকে ৪৩ রান করতেই হবে

  • লঙ্কানদের বিরুদ্ধে বেঙ্গালুরুতে দ্বিতীয় টেস্টের আগে 'বিপদের' সম্মুখীন বিরাটের ব্যাটিং গড়‌ । এই প্রথম ক্রিকেটের সব ফর্ম্যাটের মধ্যে একটি ফর্ম্যাটে তার ব্যাটিং গড় নেমে যেতে পারে ৫০'র নীচে। সেই আশঙ্কাই তৈরি হয়েছে সম্প্রতি।

শুভব্রত মুখার্জি: ভারতের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি দীর্ঘদিন ধরে ব্যাট হাতে 'বিরাট সুলভ' ফর্মে নেই। প্রায় আড়াই বছর সময় অতিক্রান্ত কোন ফর্ম্যাটেই আন্তর্জাতিক শতরানের মুখ দেখতে পাননি বিরাট। লঙ্কানদের বিরুদ্ধে চলতি টেস্ট সিরিজের প্রথম টেস্টে মোহালিতে বিরাট তার ক্যারিয়ারের ১০০তম টেস্টও খেলে ফেলেছেন। ক্রিকেটের সমস্ত ফর্ম্যাটেই ভারতের প্রাক্তন অধিনায়কের ব্যাটিং গড় ৫০'র বেশি। তবে লঙ্কানদের বিরুদ্ধে বেঙ্গালুরুতে দ্বিতীয় টেস্টের আগে 'বিপদের' সম্মুখীন বিরাটের ব্যাটিং গড়‌। ২০১৭ সালের পরে এই প্রথম ক্রিকেটের সব ফর্ম্যাটের মধ্যে একটি ফর্ম্যাটে তার ব্যাটিং গড় নেমে যেতে পারে ৫০'র নীচে। সেই আশঙ্কাই তৈরি হয়েছে সম্প্রতি।

ছয় বছরে প্রথমবার বিরাট কোহলির এই অনন্য কৃতিত্ব হারানোর আশঙ্কা তৈরি হয়েছে। বিশ্ব ক্রিকেটের ইতিহাসে কোহলি একমাত্র ব্যাটার যার তিন ফর্ম্যাটেই রয়েছে ৫০'র উপর গড়। বেঙ্গালুরুতে শ্রীলঙ্কার বিরুদ্ধে পিঙ্ক টেস্টে যদি বিরাট কোহলি যদি ৪২ বা তার কম রান করেন তাহলে তার টেস্ট গড় ৫০'র নীচে নেমে যাবে। এই মুহূর্তে দাঁড়িয়ে টেস্টে বিরাটের গড় ৫০.৩৫।

তার ব্যাটে আন্তর্জাতিক শতরানের খরা চলছে ৮৩৮ দিন ধরে। উল্লেখ্য ২০১৯ সালে শেষবার আন্তর্জাতিক শতরান করেছিলেন বিরাট। ইডেন গার্ডেনসে অনুষ্ঠিত ভারতের প্রথম গোলাপি টেস্টে বাংলাদেশের বিরুদ্ধে শেষবার শতরান করেছিলেন তিনি। তার পরবর্তী সময়ে বিরাট কোহলি যতগুলি টেস্টে খেলেছিলেন সেই ম্যাচ ও রানের গড় নেমে গিয়ে দাঁড়ায় ২৮.৭৫। যদিও তার ৭০তম টেস্ট পর্যন্ত বিরাটের গড় ছিল ৫৪.৯৭ রান। নিজের ক্যারিয়ারের ৫২ তম টেস্টে ৫০ গড় ছুঁয়ে ছিলেন বিরাট। ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়াংখেড়েতে সে বার ২৩৫ রানের এক অনবদ্য ইনিংস খেলেছিলেন তিনি।

বন্ধ করুন