বাংলা নিউজ > ময়দান > ভারতের লজ্জার রেকর্ড! বাংলাদেশ, আফগানিস্তান, জিম্বাবোয়ের থেকেও পিছিয়ে কোহলি, পূজারা, রাহানে
 লর্ডসে আউট হয়ে ফিরছেন চেতেশ্বর পূজারা (ছবি:রয়টার্স) (Action Images via Reuters)
 লর্ডসে আউট হয়ে ফিরছেন চেতেশ্বর পূজারা (ছবি:রয়টার্স) (Action Images via Reuters)

ভারতের লজ্জার রেকর্ড! বাংলাদেশ, আফগানিস্তান, জিম্বাবোয়ের থেকেও পিছিয়ে কোহলি, পূজারা, রাহানে

  • হেডিংলে টেস্ট হারের পরে অনেকেই ভেবেছিলেন এ বারে হয়তো ভারতীয় ব্যাটিং-এর মিডিল অর্ডারে কিছু পরিবর্তন দেখা যেতে পারে। কারণ চলতি ইংল্যান্ড সিরিজে ধারাবাহিক ভাবে ব্যর্থ হচ্ছে ভারতের মিডিল অর্ডার। কিন্তু ওভালেও ব্যাটিং-এ কোনও পরিবর্তন করলেন না বিরাট কোহলি।

হেডিংলে টেস্ট হারের পরে অনেকেই ভেবেছিলেন এ বারে হয়তো ভারতীয় ব্যাটিং-এর মিডিল অর্ডারে কিছু পরিবর্তন দেখা যেতে পারে। কারণ চলতি ইংল্যান্ড সিরিজে ধারাবাহিক ভাবে ব্যর্থ হচ্ছে ভারতের মিডিল অর্ডার। কিন্তু ওভালেও ব্যাটিং-এ কোনও পরিবর্তন করলেন না বিরাট কোহলি। এরপরেই প্রশ্ন উঠছে এমনটা কেন করছেন তিনি। হয়তো সুযোগ দিয়ে দলের ব্যাটিং অর্ডারকে আবার ছন্দে ফেরানোর জন্যই এই পরিকল্পনা নিয়েছেন বিরাট। তবে বারবার ব্যর্থ হচ্ছেন কোহলি, পূজারা, রাহানে।

ভারতের ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলির এই সিদ্ধান্ত কতটা ঠিক তা পরে জানা যাবে। তবে তার আগে বলে দেওয়া যেতে পারে বিরাটের এই সিদ্ধান্ত টেস্ট ক্রিকেটে ভারতকে লজ্জার সীমানায় নিয়ে গিয়েছে। একটি রেকর্ড থেকে জানা যাচ্ছে ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত, টেস্ট ক্রিকেটে মিডিল অর্ডারে খুবই খারাপ পারফরমেন্স করেছে টিম ইন্ডিয়া। তিন, চার ও পাঁচ নম্বর ব্যাটসম্যানদের ব্যাট থেকে এসেছে গড় ২৮.২৯ রান। যা বিশ্ব ক্রিকেটে খুবই লজ্জা জনক। কারণ বাংলাদেশ, আফগানিস্তান, পাকিস্তান, জিম্বাবোয়েও বিরাট কোহলির টিম ইন্ডিয়ার উপরে রয়েছে। ১১ দলের তালিকার মধ্যে ভারত রয়েছে ১০ নম্বরে। ভারতের নিচে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

বিরাট কোহলিদের লজ্জার রেকর্ড
বিরাট কোহলিদের লজ্জার রেকর্ড

বিরাট কোহলিদের এই রেকর্ড দেখার পরে সকলেই রবি শাস্ত্রীদের সিদ্ধান্ত নিযে প্রশ্ন তুলছেন। ২০২০ সাল থেকে ভারতীয় ক্রিকেটের এমন অবস্থা থাকা স্বত্ত্বেও কেন ৩,৪ ও ৫ নম্বরের ব্যাটিং অর্ডার বদলানো হচ্ছেনা। ওভালের প্রথম ইনিংসে ফের ব্যর্থ হয়েছেন পূজারা। এখন দেখার ওভালে খারাপ ফল করলে ভারতীয় ক্রিকেট বোর্ড কোনও কঠিন সিদ্ধান্ত নেয় কিনা।

বন্ধ করুন