বাংলা নিউজ > ময়দান > ‘সিনিয়রদের ছাড়াও জিততে পারে দল;' শাকিবের মন্তব্য কীসের ইঙ্গিত দিল
শাকিব আল হাসান (ছবি:গেটি ইমেজ)

‘সিনিয়রদের ছাড়াও জিততে পারে দল;' শাকিবের মন্তব্য কীসের ইঙ্গিত দিল

  • শাকিব আল হাসানের বক্তব্য, কিউয়িদের বিরুদ্ধে জয় এই ধারণা ভেঙে দিয়েছে, যে দল সিনিয়র ক্রিকেটারদের ছাড়া জিততে পারে না।

শুভব্রত মুখার্জি: দেশের মাটিতে পাকিস্তান সিরিজ শেষ হওয়ার পরেই কিউয়িভূমিতে সিরিজ না খেলতে চেয়ে বিসিবির কাছে ছুটির আবেদন করেছিলেন টাইগারদের সেরা অলরাউন্ডার শাকিব আল হাসান। বিসিবি তার ছুটির আবেদন মঞ্জুর ও করে। ফলে নানা‌ মহল থেকেই সংশয় প্রকাশ করা হয়েছিল। প্রশ্ন উঠেছিল দেশের সেরা ক্রিকেটারকে ছাড়া কিউয়িভূমিতে টাইগারদের কাজটা কি অনেক কঠিন হয়ে যাবে? তার জবাব অবশ্য জুনিয়ররা মাউন্ট মঙ্গানুই টেস্ট জিতে ইতিমধ্যেই দিয়ে দিয়েছেন। শাকিব আল হাসানের বক্তব্য, কিউয়িদের বিরুদ্ধে জয় এই ধারণা ভেঙে দিয়েছে, যে দল সিনিয়র ক্রিকেটারদের ছাড়া জিততে পারে না।

প্রসঙ্গত মাউন্ট মঙ্গানুইতে যখন টাইগাররা টেস্ট ক্রিকেটে বাংলাদেশের সেরা সাফল্যের কাহিনী লিখছিলেন, তখন আমেরিকাতে পরিবারের সঙ্গে ছুটি কাটিয়ে দেশে ফেরার অপেক্ষায় শাকিব আল হাসান। ঐতিহাসিক জয় প্রসঙ্গে বলতে গিয়ে শাকিব জানালেন, ‘আমি অনেক বেশি খুশি হয়েছি যে আমি ছাড়াও...(থমকে)—শুধু আমি ছাড়া না, আমি থাকা বা না থাকা আমার কাছে বড় বিষয় বলে মনে হয় না। বড় বিষয় হল আমাদের দল খেলছে এবং কেমন খেলছে। সেদিক থেকে প্রত্যেক ক্রিকেটার ও কোচিং স্টাফদের নিয়ে গর্বিত।’

তিনি আর ও যোগ করেন, ‘একটি টেস্ট ম্যাচ জিতেই সব কিছু পরিবর্তন হয়ে যায় না। তবে পরিবর্তনের একটি সম্ভাবনা তৈরি করে। আমার মনে হয়, সেই সম্ভাবনা তৈরি হল। বিশ্বাসটা যদি আমরা রাখতে পারি, বিশেষ করে বিসিবি যদি সেই বিশ্বাসটা রাখতে পারে, তাহলে আমার কাছে মনে হয় এই টেস্ট চ্যাম্পিয়নশিপেই দল অনেক ভালো কিছু করে দেখাতে পারবে।’ শাকিব ছাড়াও চোটের কারণে নিউজিল্যান্ড সফরে যাননি তামিম ইকবালও।

কার্যত অনভিজ্ঞ দল নিউজিল্যান্ডের বিরুদ্ধ কঠিন কন্ডিশনে কেমন খেলবে তা নিয়ে সংশয়ও কম ছিল না। কিন্তু তরুণদের দল সব শঙ্কার মেঘ সরিয়ে দেয় তাদের পারফরম্যান্স। শাকিব বলেন, ‘আপনারা মিডিয়া সব সময় মনে করেন যে আমরা চার-পাঁচজন ছাড়া দলে ক্রিকেটার নেই, সেটা তো ভুল প্রমাণিত হল। এখন এই দলটিকে যদি সেভাবে দায়িত্ব দেওয়া যায়। তারা ভবিষ্যতে আর ভালো করবে বলেই বিশ্বাস করি। ওরা এই ধারণাটা ভেঙে দিয়েছে যে সিনিয়র ছাড়া টেস্ট জেতা যায়না।’

বন্ধ করুন