বাংলা নিউজ > ময়দান > কঠিন সিদ্ধান্ত না নিলে দল শুধু এশিয়া কাপ জিতবে-কাদের বাদ দিতে বলছেন গাভাসকর?

কঠিন সিদ্ধান্ত না নিলে দল শুধু এশিয়া কাপ জিতবে-কাদের বাদ দিতে বলছেন গাভাসকর?

ভারতীয় দলের পারফরমেন্স প্রসঙ্গে সুনীল গাভাসকর

আইসিসির বড় ইভেন্টগুলিতে ভারতের ট্রফি জয়ের খরা অব্যাহত রেখেছে। এশিয়ান জায়ান্টরা ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির পর থেকে বিশ্বব্যাপী ট্রফি জিততে পারেনি। মেন ইন ব্লুজ নিয়মিতভাবে এসব ইভেন্টের সেমিফাইনাল ও ফাইনালে উঠলেও এমনটা হয়েছে।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে দলের পরাজয়ের পরে টিম ইন্ডিয়ার অভিজ্ঞ খেলোয়াড়দের সমালোচনা করেছেন কিংবদন্তি প্রাক্তন ভারতীয় ক্রিকেটার সুনীল গাভাসকর। ওভালে বড় খেলায় অজিদের কাছে ২০৯ রানে হেরেছে ভারত। এটি আইসিসির বড় ইভেন্টগুলিতে ভারতের ট্রফি জয়ের খরা অব্যাহত রেখেছে। এশিয়ান জায়ান্টরা ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির পর থেকে বিশ্বব্যাপী ট্রফি জিততে পারেনি। মেন ইন ব্লুজ নিয়মিতভাবে এসব ইভেন্টের সেমিফাইনাল ও ফাইনালে উঠলেও এমনটা হয়েছে।

টিম ইন্ডিয়ার সর্বশেষ পরাজয়ের পর, অভিজ্ঞ ভারতীয় ব্যাটারদের শট নির্বাচন স্ক্যানারের আওতায় এসেছে। তাদের অনেকেই ঝুঁকিপূর্ণ স্ট্রোক খেলতে গিয়ে উইকেট হারান। কিছু ভক্ত এবং বিশেষজ্ঞরা মনে করেন যে এক সপ্তাহের মধ্যে আইপিএল থেকে টেস্ট মোডে স্যুইচ করা ব্যাটারদের পারফরম্যান্সকে প্রভাবিত করতে পারে। তবে, স্পোর্টস টুডে-র সঙ্গে কথা বলতে গিয়ে সুনীল গাভাসকর বলেছেন যে বিরাট কোহলি, রোহিত শর্মা, চেতেশ্বর পূজারা এবং অজিঙ্কা রাহানের মতো অভিজ্ঞ খেলোয়াড়দের কোনও অজুহাত দেওয়া উচিত নয়। গাভাসকর বলেছেন, ‘আপনাকে নির্মমভাবে সৎ হতে হবে এবং শুরু থেকেই বলতে হবে যে আপনার দৃষ্টিভঙ্গি কী ছিল। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের জন্য আপনার দৃষ্টিভঙ্গি কি প্রত্যাশিত ছিল? দল নির্বাচনের ক্ষেত্রে, সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে আপনার দৃষ্টিভঙ্গি কি একটু বেশি রক্ষণশীল ছিল? ব্যাটিং হোক বা বোলিং হোক বা যাই হোক না কেন?’ প্রাক্তন ভারত অধিনায়ক যোগ করে বলেছেন যে ভারতের উচিত নতুন খেলোয়াড়দের পরীক্ষা করা এবং একই সেট খেলোয়াড়দের দুর্দান্ত মঞ্চে হতাশ না করে তাদের সুযোগ দেওয়া।

আরও পড়ুন… ফ্র্যাঞ্চাইজি লিগে পাওয়া যায় বিপুল টাকা, বখে যাওয়া খুব সহজ, সতর্ক করলেন স্টার্ক

গাভাসকর বলেন, ‘এই সমস্ত প্রশ্ন জিজ্ঞাসা করতে হবে। দেখুন, এশিয়া কাপ ছাড়া আমরা কখনও শিরোপা জিততে যাই না, তবে বিশ্ব শিরোপা, যদি আমরা কার্পেটের নীচে জিনিসগুলি পরিষ্কার করতে যাচ্ছি। যদি কঠিন কল করতে হয়, আপনি কঠিন কল করুন এবং তারপরেও যদি কোনও ব্যর্থতা থাকে, তবে এটি এমন কাউকে করতে দিন যে চাকরিতে নতুন।’ ভারতীয় টিম ম্যানেজমেন্টকে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়ে সুনীল গাভাসকর বলেছেন, ‘আপনি যদি তাদের সেই ভুলগুলির জন্য শাস্তি দিতে চান তবে তা করুন।’ ভারত সিনিয়র স্তরে আইসিসি ট্রফি তোলার পর এক দশক পেরিয়ে গেছে। ফেভারিট হিসাবে একাধিক টুর্নামেন্টে প্রবেশ করা সত্ত্বেও, ভারত সবচেয়ে গুরুত্বপূর্ণ গেমগুলি হারানোর একটি উপায় খুঁজে পেয়েছে।

আরও পড়ুন… WTC Final: শুধু ফাইনে কাজ হচ্ছে না, মন্থর ওভাররেটের ট্রেন্ড বন্ধ করতে কড়া পদক্ষেপের সওয়াল ভনের

ডব্লিউটিসি ফাইনাল ২০২৩-এ ভারতের পরাজয় এবং পদ্ধতির বিষয়ে আরও মন্তব্য করে, সুনীল গাভাসকর বলেছেন, ‘আপনি যে সমস্ত অভিজ্ঞতা পেয়েছেন, আপনি অজুহাত দিতে পারবেন না। শুভমন গিল দুর্দান্ত ফর্মে ছিলেন। তিনিই একমাত্র ব্যক্তি যিনি শট না খেলে আউট হয়েছিলেন। তাই আপনি বলবেন, ওহ, তার খেলা উচিত ছিল। মানে সে টেস্ট ম্যাচ ক্রিকেট খেলার চেষ্টা করছিল। সে বল ছেড়ে যাওয়ার চেষ্টা করেছিল, বোল্ড হয়েছিল। দ্বিতীয় ইনিংসে সে একটি বল পেয়েছিল যেটা একটু বাউন্স হয়েছে, তাই। সুতরাং দেখুন, অজুহাত তৈরি করবেন না। শুধু নির্মমভাবে সৎ, নির্মমভাবে খোলামেলা হোন। সত্যটি দেখুন যে আপনি ভুল করেছেন, সেগুলি স্বীকার করুন। আপনি যদি সেই ভুলগুলির জন্য তাদের শাস্তি দিতে চান তবে তা করুন।’

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

নন্দীমুখ, দধিমঙ্গলের অনুষ্ঠানে লালপাড় সাদা শাড়িতে শ্রীময়ী, পাঞ্জাবিতে কাঞ্চন 'মন জিতে নিলেন', মা নীতার জন্য আবেগঘন বার্তা অনন্তের, নিমেষে ভাইরাল ভিডিয়ো ‌‘‌আমি বললে আবার বিস্ফোরণ হবে’‌, সুদীপ–কুণাল–তাপস দ্বৈরথে নিরাপদ দূরত্ব ফিরহাদের মুখ্যমন্ত্রী উদ্বোধন করেছিলেন আগে, সেই একই ইউনিটে ফিতে কাটলেন টিএমসি MLA ‘ফাইনাল’ ডেট, এবার গঙ্গার তলা দিয়ে ছুটবে মেট্রো! কবে উদ্বোধন? জানালেন রেলমন্ত্রী জীবনে পেতে চান অপার সাফল্য? আগামিকাল ভানু সপ্তমীতে এভাবে করুন সূর্যর উপাসনা ওর ক্যারম বল খেলা সহজ নয়, তারিকের বোলিংয়ে মজেছেন প্রাক্তন পাক তারকা রাহার সঙ্গে খেলায় মগ্ন রণবীর-আলিয়া, জামনগর থেকে ভাইরাল মন ভালো করা ছবি Ranji Trophy: সবুজ পিচে টসে জিতে ব্যাটিং নিয়ে ভরাডুবি, ১৫০ পার করল না তামিলনাড়ু বিয়ের একবছর পর রিসেপশন সত্যজিতের নাতি সৌরদীপের! মানিকবাবুর নাতবউ কে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.