বাংলা নিউজ > ময়দান > জাতীয় ক্রীড়া দিবসে ধ্যানচাঁদের ১১৬ তম জন্মদিনে তাঁকে স্মরণ করল গোটা দেশ
শ্রদ্ধার সঙ্গে পালিত হল ধ্যানচাঁদের জন্মদিন।

জাতীয় ক্রীড়া দিবসে ধ্যানচাঁদের ১১৬ তম জন্মদিনে তাঁকে স্মরণ করল গোটা দেশ

  • এই বছরের জাতীয় ক্রীড়া দিবসের মাহাত্ম্য স্বাভাবিক ভাবেই একটু বেশি। কারণ এই বছরেই টোকি অলিম্পিক্সে ভারত গেমসের ইতিহাসে তাদের সেরা পারফরম্যান্স করেছে ৭ টি পদক জয়ের মধ্যে দিয়ে। শুধু তাই নয় ৪১ বছর বাদে গেমসে হকি থেকে ভারত প্রথম পদক জিততে সমর্থ হয়।

শুভব্রত মুখার্জি: ভারতীয় হকিকে বিশ্ব পর্যায়ে এক অন্য উচ্চতায় পৌঁছে দিয়েছিলেন 'হকির জাদুকর' ধ্যানচাঁদ। উল্লেখ্য কয়েকদিন আগেই অগস্ট মাসের ৬ তারিখ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তরফে ঘোষণা করা হয়েছিল এ বার থেকে খেলরত্ন পুরস্কারের নাম হবে মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার। তার কয়েক সপ্তাহ পরে আজ অর্থাৎ ২৯ শে অগস্ট মেজর ধ্যানচাঁদের ১১৬ তম জন্মদিনে তাঁকে শ্রদ্ধার সাথে স্মরণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ গোটা দেশ। উল্লেখ্য আজকের দিনেই সারা ভারত জুড়ে শ্রদ্ধার সঙ্গে পালন করা হচ্ছে জাতীয় ক্রীড়া দিবস। যা মেজর ধ্যানচাঁদের জন্মদিনের উদ্দেশ্যে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন করে গোটা দেশ।

উল্লেখ্য এই বছরের জাতীয় ক্রীড়া দিবসের মাহাত্ম্য স্বাভাবিক ভাবেই একটু বেশি। কারণ এই বছরেই টোকি অলিম্পিক্সে ভারত গেমসের ইতিহাসে তাদের সেরা পারফরম্যান্স করেছে ৭ টি পদক জয়ের মধ্যে দিয়ে। শুধু তাই নয় ৪১ বছর বাদে গেমসে হকি থেকে ভারত প্রথম পদক জিততে সমর্থ হয়। এই বছরেই তারা জার্মানিকে হারিয়ে ব্রোঞ্জ পদক পায়।

জাতীয় ক্রীড়া দিবস উপলক্ষে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ টুইট করেন, ‘নিজের একাগ্রতার মাধ্যমে যে কৃতিত্ব তিনি অর্জন করেছিলেন তার মধ্যে দিয়ে ভারতীয় হকিকে তিনি এক নতুন পরিচয় দান করেছিলেন। সেই সময়ে বেসিক পরিকাঠামোর অভাবের মধ্যে দাঁড়িয়েও তার অদম্য জেদ ও ইচ্ছাশক্তির মধ্যে দিয়ে তিনি ভারতকে একাধিক সম্মান এনে দিয়েছেন। তাঁর এই কৃতিত্ব সবসময় আমাদের কাছে অনুপ্রেরণার কাজ করবে।’

বন্ধ করুন