বাংলা নিউজ > ময়দান > টোকিয়ো যাওয়ার আশা নেই, আর কি কখনও অলিম্পিক্সে অংশ নিতে পারবেন দীপা?
দীপা কর্মকার।
দীপা কর্মকার।

টোকিয়ো যাওয়ার আশা নেই, আর কি কখনও অলিম্পিক্সে অংশ নিতে পারবেন দীপা?

  • দীপার এখনই বয়স ২৭। ২০২৪ প্যারিস অলিম্পিক্সের সময় বয়স ত্রিশে পৌঁছে যাবে। স্বভাবতই ওই বয়সে ফিটনেস ধরে রেখে অলিম্পিক্সে যোগ্যতা অর্জন করা, বা যোগ্যতা অর্জন করে ফেললেও অলিম্পিক্সের মঞ্চে পদক জয়ের মতো পারফরম্যান্স করা, খুবই কঠিন।

টোকিয়োতে যাওয়ার তাঁর আর কোনও আশা বাকি নেই। এর সঙ্গেই কি অলিম্পিক্স ঘিরে দীপা কর্মকারের যাবতীয় স্বপ্নও শেষ হয়ে গেল? এখন এমনই প্রশ্ন নিয়ে জল্পনা শুরু হয়ে গিয়েছে। বিশেষজ্ঞ মহলও এই নিয়ে দ্বিধায় রয়েছে!

সত্যি কি দীপা এর পরও আবার ঘুরে দাঁড়িয়ে অলিম্পিক্সে গিয়ে ভাল ফল করতে পারবেন? পারবেন অধরা পদক জয় করে দেশের মুখে হাসি ফোটাতে? পারবেন নিজের স্বপ্ন পূরণ করতে?

দীপার এখনই বয়স ২৭। ২০২৪ প্যারিস অলিম্পিক্সের সময় বয়স ত্রিশে পৌঁছে যাবে। স্বভাবতই ওই বয়সে ফিটনেস ধরে রেখে অলিম্পিক্সে যোগ্যতা অর্জন করা বা যোগ্যতা অর্জন করে ফেললেও, অলিম্পিক্সের মঞ্চে পদক জয়ের মতো পারফরম্যান্স করা খুবই কঠিন। তবে সহজে হাল ছাড়ার পাত্র নন দীপা এবং তাঁর কোচ বিশেশ্বর নন্দী। 

বিশ্বেশ্বরবাবু বলেছেন, ‘টোকিয়ো অলিম্পিক্সে যাওয়ার আর কোনও সম্ভাবনাই নেই দীপার।’ তবে যোগ্যতা অর্জন পর্বের জন্য একটি প্রতিযোগিতা শেষ মুহূর্তে আয়োজন করেছে আন্তর্জাতিক জিমন্যাস্টিক্স সংস্থা। সেই ওয়ার্ল্ড চ্যালেঞ্জ কাপ বা দোহা বিশ্বকাপ হওয়ার কথা ২৩-২৬ জুন। তবে এতেও দীপার কোনও লাভ হবে না। এর কারণ ব্যাখ্যা করতে গিয়ে বিশ্বেশ্বর নন্দী বলেছেন, ‘এটা আসলে অ্যাপারেটাস বিশ্বকাপ। অলরাউন্ড বিশ্বকাপ নয়। তাও অলরাউন্ড বিশ্বকাপে ভাল ফল করলে দীপার একটা সম্ভাবনা থাকত টোকিয়ো যাওয়ার। কিন্তু অ্যাপারেটাস বিশ্বকাপে সোনা পেলেও ছাড়পত্র পাবে না দীপা।’ 

বিশ্বেশ্বরবাবু পুরো বিষয়টি বিস্তারিত ভাবে বুঝিয়ে বলেছেন, ‘ভল্টে দীপার এখন মোট পয়েন্ট রয়েছে ৩৬। আর অলিম্পিক্সের যোগ্যতা অর্জনের জন্য ৯০ প্রয়োজন। এই বিশ্বকাপে সোনা পেলেও, আর ৩০ পয়েন্ট পাবে দীপা। সে ক্ষেত্রে সব মিলিয়ে ৬৬ পয়েন্ট হবে ওর। তাই কোনও লাভ হবে না। তিনটে বিশ্বকাপে অংশ নিলে, তবেই ৯০ পয়েন্ট তোলার সুযোগ থাকে। কিন্তু করোনার জন্য সব প্রতিযোগীতাই তো বাতিল হয়ে গেল। ’

এতে অবশ্য ভেঙে না পড়ে, পরের বছর কমনওয়েলথ গেমস আর এশিয়ান গেমসের জন্য প্রস্তুতি শুরু করে দিতে চান দীপা। রিও অলিম্পিক্সে যে মেয়েটি সকলকে তাক লাগিয়ে দিয়েছিলেন, সেই মেয়েটি নতুন করে ঘুরে দাঁড়াতে পারেন কিনা, সেটাই এখন দেখার!

বন্ধ করুন