বিসিসিআই সভাপতির চেয়ারে সৌরভ গঙ্গোপাধ্যায়। ছবি- টুইটার।
বিসিসিআই সভাপতির চেয়ারে সৌরভ গঙ্গোপাধ্যায়। ছবি- টুইটার।

BCCI-এর সিংহাসনে মেয়াদ কি বাড়ছে? চিন্তিত নন সৌরভ

  • বোর্ডের নতুন সংবিধান অনুযায়ী এক বছরেরও কম সময়ে BCCI সভাপতির পদ ছাড়তে হবে মহারাজকে।

করোনা মহামারি শুধু আইপিএলের ভবিষ্যৎই অনিশ্চিত করে তোলেনি, ধোঁয়াশায় রেখে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের আরও একটি গুরুত্বপূর্ণ প্রশাসনিক বিষয়কেও। BCCI-এর সিংহাসনে সৌরভ গঙ্গোপাধ্যায়ের মেয়াদ আর কতদিন, তা নিয়েও অনিশ্চয়তা তৈরি হয়েছে করোনার জেরে।

বোর্ডের নতুন সংবিধান অনুযায়ী ভারতীয় ক্রিকেটের প্রশাসনিকমহলে একটানা ৬ বছর বিরাজ করতে পারবেন কেউ। তার পরেই তাঁকে ৩ বছরের জন্য বাধ্যতামূলক কুলিং-অফে যেতে হবে। সৌরভ গঙ্গোপাধ্যায় ৫ বছরেরও বেশি সময় বাংলার ক্রিকেট সংস্থায় কাটিয়ে আসার পর দায়িত্ব নিয়েছেন ভারতীয় বোর্ডের। সুতরাং এক বছরেরও কম সময়ে BCCI সভাপতির পদ ছাড়তে হবে তাঁকে।

গত বছর অক্টোবরে ভারতীয় বোর্ডের দায়িত্ব নেওয়া সৌরভের হাতে ছিল ৯ মাস সময়। অর্থাৎ, জুলাইয়েই কুলিং-অফে যাওয়ার কথা মহারাজের। তবে ভারতীয় বোর্ড সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছে সৌরভের মেয়াদ বাড়ানোর। করোনা মহামারির জেরে আদালত বন্ধ থাকায় আপাতত সেই আবেদনের কোনও সুরাহা হয়নি।

সৌরভ অবশ্য এই নিয়ে বিন্দুমাত্র চিন্তিত নন। তিনি সবটাই পরিস্থিতির উপর ছেড়ে দিচ্ছেন। তাঁর স্পষ্ট মত, যা হবে তখন দেখা যাবে।

মহারাজ বলেন, 'এই মুহূর্তে আদালত বন্ধ রয়েছে। সুতরাং এই বিষয়ে আমাদের কাছে কোনও আপডেট নেই। হাতে এখনও সময় আছে। যা হবে, মেনে নিতে হবে। এটা আমাদের হাতে নেই।'

BCCI সভাপতি একই সঙ্গে জানান যে, সোমবার আইপিএলের ভবিষ্যৎ নিয়ে আপডেট দিতে পারবেন তাঁরা। তবে এই পরিস্থিতিতে টুর্নামেন্ট আয়োজন সম্ভব নয় বলেই ব্যক্তিগতভাবে মনে করছেন তিনি।

বন্ধ করুন