বাংলা নিউজ > ময়দান > শেষ তিনটি টেস্টের ভেন্যু ভিন্ন ভিন্ন দেশে, বিরল নজির ভারত এবং নিউজিল্যান্ডের
নয়া নিজর ভারত-নিউজিল্যান্ড ক্রিকেট টিমের। ছবি: পিটিআই
নয়া নিজর ভারত-নিউজিল্যান্ড ক্রিকেট টিমের। ছবি: পিটিআই

শেষ তিনটি টেস্টের ভেন্যু ভিন্ন ভিন্ন দেশে, বিরল নজির ভারত এবং নিউজিল্যান্ডের

  • করোনার আগে ২০১৯ সালে কিউয়ি সফরের শেষ টেস্ট ভারত খেলেছিল ক্রাইস্টচার্চে। ২০২১ সালে সাউদাম্পটনের মাঠে দুই দেশ মুখোমুখি হয়েছিল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে। এর পর ২০২১ সালেই টি-২০ বিশ্বকাপের পরে ভারতের মাটিতে দুই টেস্টের সিরিজে প্রথম টেস্টে তারা মুখোমুখি হয়েছে কানপুরের গ্রিনপার্কে।

শুভব্রত মুখার্জি: বিশ্ব ক্রিকেটের ইতিহাসে এক বিরল ঘটনার শরিক হল ভারত এবং নিউজিল্যান্ড দু'টি দেশ। বৃহস্পতিবার গ্রীন পার্কের ২২ গজে নামার সাথে সাথেই এই বিরল নজির গড়ল দুই দেশ। দুই শক্তিধর ক্রিকেট খেলিয়ে দেশ তাদের শেষ তিনটি টেস্ট খেলল তিনটি ভিন্ন ভিন্ন দেশের ২২ গজে। ২০১৯-২১ এই তিন‌ বছর সময়কালে তিনটি ভিন্ন ভিন্ন দেশের ২২ গজে লাল বলের ক্রিকেটে মুখোমুখি হল দুই দেশ।

উল্লেখ্য করোনার আগে ২০১৯ সালে কিউয়ি সফরের শেষ টেস্ট ভারত খেলেছিল ক্রাইস্টচার্চে। ২০২১ সালে সাউদাম্পটনের মাঠে দুই দেশ মুখোমুখি হয়েছিল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে। প্রথম বার আয়োজিত এই প্রতিযোগিতায় ভারতকে হারিয়ে শিরোপা জিতেছিল কেন উইলিয়ামসনের নেতৃত্বাধীন নিউজিল্যান্ড। এর পর ২০২১ সালেই টি-২০ বিশ্বকাপের পরে ভারতের মাটিতে দুই টেস্টের সিরিজে প্রথম টেস্টে তারা মুখোমুখি হয়েছে কানপুরের গ্রিনপার্কে।

উল্লেখ্য এ দিন প্রথমে ব্যাট করতে নেমে ভারত একটু সমস্যাতে পড়ে যায় পরপর উইকেট হারিয়ে। তবে শুভমন গিল, শ্রেয়স আইয়ার, রবীন্দ্র জাদেজার ব্যাটিং দাপটে দিনের শেষে ভারত কিছুটা হলেও পায়ের তলার জমি শক্ত করেছে। এই মুহূর্তে তাদের স্কোর ৪ উইকেটে ২৫৮ রান। শুভমন গিল ৫২ করে আউট হন। শ্রেয়স আইয়ার অপরাজিত ৭৫ এবং রবীন্দ্র জাদেজা অপরাজিত ৫০ রান করে।

বন্ধ করুন