বাড়ি > ময়দান > এটিকে-মোহনবাগানের দিকে পা বাড়ানো জাতীয় দলের তারকাকে বিদেশে খেলার পরামর্শ কোচের
অনিরুদ্ধকে পরামর্শ ঝিঙ্গানের। ছবি- এআইএফএফ।
অনিরুদ্ধকে পরামর্শ ঝিঙ্গানের। ছবি- এআইএফএফ।

এটিকে-মোহনবাগানের দিকে পা বাড়ানো জাতীয় দলের তারকাকে বিদেশে খেলার পরামর্শ কোচের

  • ২৭ বছর বয়সী সেন্টার-ব্যাকের দেশের বাইরে খেলার এটাই সঠিক সময় বলে মনে করেন ভারতীয় দলের সহকারী কোচ।

আইএসএলে কেরালা ব্লাস্টার্সের সঙ্গে ৬ বছরের সম্পর্ক ছিন্ন করেছেন সন্দেশ ঝিঙ্গান। নতুন মরশুমে জাতীয় দলের তারকা ডিফেন্ডার এটিকে-মোহনবাগানের সবুজ-মেরুন জার্সি গায়ে চাপাতে চলেছেন বলে খবর। তবে ২৭ বছর বয়সী সেন্টার-ব্যাক এখনও ভারতীয় ফুটবলের আঙিনায় পড়ে রয়েছেন দেখে অবাক জাতীয় দলের সহকারী কোচ শনমুগম ভেঙ্কটেশ। তাঁর ধারণা, অবিলম্বে বিদেশি ফুটবল লিগে মাঠে নামা উচিত ঝিঙ্গানের।

একা ঝিঙ্গানেরই নয়, বরং ২২ বছর বয়সী মিডফিল্ডার অনিরুদ্ধ থাপার মধ্যেও বিদেশে খেলার সম্ভাবনা আছে বলে উল্লেখ করেন জাতীয় দলের কোচিং স্টাফ।

ফেডারেশনের সোস্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ভেঙ্কটেশ বলেন, ‘আমার ভীষণভাবে মনে হচ্ছে যে, ঝিঙ্গানের বিদেশে খেলার এটাই সঠিক সময়। এটা খুবই অবাক করার বিষয় যে, ও এখনও ভারতে পড়ে রয়েছে। সন্দেশ এপর্যন্ত যা কিছু অর্জন করেছে, তা ওর কঠোর পরিশ্রমের ফসল। ও অত্যন্ত দায়বদ্ধ খেলোয়াড় এবং সব ম্যাচেই মাঠে নামতে চায়। ও ভীষণ লড়াকু, একজন প্রকৃত নেতা এবং অত্যন্ত সম্ভাবনাময়। ওর মতো ফুটবলার আমাদের প্রয়োজন।’

ভেঙ্কটেশ আরও বলেন, ‘যখন লোকে জিজ্ঞাসা করে যে, আমরা ভারতীয় দলকে কীভাবে আরও পরিণত করে তুলতে পারি, আমার উত্তর, যত বেশি সম্ভব ফুটবলার বিদেশি লিগে খেললে। সন্দেশের জন্য দেশের বাইরে খেলার এটাই সঠিক সময়।’

যদিও ভারতের সহকারী কোচ এটা স্পষ্ট করে দিয়েছেন যে, বিদেশি লিগ মানে শুধু ইউরোপীয়ান লিগে খেলার কথা বলছেন না তিনি। বরং জে লিগ, কে লিগ বা আমিরশাহির লিগেও অংশ নিতে পারেন ঝিঙ্গানরা।

বন্ধ করুন