বাংলা নিউজ > ময়দান > ঘোষিত হল রঞ্জি ট্রফির ক্রীড়াসূচি, সৈয়দ মুস্তাক আলি ও বিজয় হাজারে দিয়ে শুরু ঘরোয়া ক্রিকেট
বিসিসিআই-এর লোগো
বিসিসিআই-এর লোগো

ঘোষিত হল রঞ্জি ট্রফির ক্রীড়াসূচি, সৈয়দ মুস্তাক আলি ও বিজয় হাজারে দিয়ে শুরু ঘরোয়া ক্রিকেট

  • ঘোষিত হল রঞ্জি ট্রফির ক্রীড়াসূচি, সৈয়দ মুস্তাক আলি ও বিজয় হাজারে দিয়ে শুরু এ মরশুমের ঘরোয়া ক্রিকেট লিগ।

ঘোষিত হল রঞ্জি ট্রফির ক্রীড়াসূচি। আগামী বছরের ৫ জানুয়ারি থেকে শুরু হবে রঞ্জি ট্রফির আসর। শুধু রঞ্জি ট্রফি নয়, ঘোষণা করা হয়েছে বিজয় হাজারে ও সৈয়দ মুস্তাক আলি টি২০ টুর্নামেন্ট ট্রফির ক্রীড়াসূচিও। করোনার কারণে গত মরশুমে আয়োজন করা যায়নি রঞ্জি ট্রফি। তবে চলতি মরশুমে আবার শুরু হচ্ছে ঘরোয়া ক্রিকেটের এই টুর্নামেন্ট। তবে ২০২১ এর বদলে ২০২২ সাল থেকে শুরু হবে রঞ্জি ট্রফি। এই মরশুমের রঞ্জি ট্রফি শেষ হবে ২০শে মার্চ।

এর আগে নভেম্বর থেকে শুরু হত রঞ্জি ট্রফি। এ বার দেড় মাস পিছিয়ে দিয়ে পরের বছরে আয়োজন করা হবে রঞ্জি ট্রফি। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে নভেম্বর থেকে নয়, আগামী বছরের শুরু থেকেই সূচনা হবে রঞ্জি ট্রফির। বোর্ডের তরফ থেকে বলা হয়েছে, কোভিড পরিস্থিতির মধ্যে রঞ্জি ট্রফিতে অংশগ্রহণকারী দলগুলি যাতে প্রস্তুতির পর্যাপ্ত সময় পায় সেই কারণেই টুর্নামেন্ট পিছিয়ে দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে।অন্যদিকে সৈয়দ মুস্তাক আলি টি২০ টুর্নামেন্ট ট্রফি হবে ২৭শে অক্টোবর থেকে ২২শে নভেম্বর। অর্থাৎ আইপিএলের পরপরই শুরু হবে এই টুর্নামেন্ট। আর তারপরেই রয়েছে বিজয় হাজারে ট্রফি। এই টুর্নামেন্ট হবে ১ থেকে ২৯শে ডিসেম্বর পর্যন্ত। 

মোট ৩৮টি দল নিয়ে হবে এ বারের রঞ্জি ট্রফির ম্যাচ। এলিট গ্রুপের জন্য ৫টি বিভাগ রাখা হয়েছে। একটি প্লেট গ্রুপ থাকবে। এলিট গ্রুপের প্রতিটিতে থাকবে ৬টি করে দল। আর প্লেট গ্রুপে থাকবে ৮টি দল। গ্রুপের ১ নম্বর দলগুলি সরাসরি যোগ্যতা অর্জন করবে রঞ্জির কোয়ার্টার ফাইনালে। পাঁচটি এলিট গ্রুপের রানার্স ৫টি দল ও প্লেট গ্রুপের ১ নম্বর দলরা খেলবেন প্রি কোয়ার্টার ফাইনাল। কোয়ার্টার ফাইনালের জন্য ৬টি দলের মধ্যে ৩টি দল যোগ্যতা অর্জন করবে।

বন্ধ করুন