বাংলা নিউজ > ময়দান > বাইশ গজে টাইগারদের গর্জন, দু’ম্যাচ বাকি থাকতেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঐতিহাসিক সিরিজ জয় বাংলাদেশের
বাইশ গজে ইতিহাস তৈরি করল বাংলাদেশ (ছবি:রয়টার্স) (REUTERS)

বাইশ গজে টাইগারদের গর্জন, দু’ম্যাচ বাকি থাকতেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঐতিহাসিক সিরিজ জয় বাংলাদেশের

  • একের পর এক ইতিহাস তৈরি করে চলেছে বাংলাদেশ। সিরিজের প্রথম ম্যাচ জিতেই টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়াকে প্রথমবার হারানোর স্বাদ পেয়েছিল টাইগাররা। সেই ইতিহাসের পাতায় লেখা হল নতুন রেকর্ড। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথমবার ক্রিকেটের যে কোনও ফর্ম্যাটে সিরিজ জিতল বাংলাদেশ।

একের পর এক ইতিহাস তৈরি করে চলেছে বাংলাদেশ। সিরিজের প্রথম ম্যাচ জিতেই টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়াকে প্রথমবার হারানোর স্বাদ পেয়েছিল টাইগাররা। সেই ইতিহাসের পাতায় লেখা হল নতুন রেকর্ড। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথমবার ক্রিকেটের যে কোনও ফর্ম্যাটে সিরিজ জিতল বাংলাদেশ। মাহমুদউল্লাহ রিয়াদের দলের হাত ধরে তৈরি হল সেই রেকর্ড। দুই ম্যাচ বাকি থাকতে সিরিজ জিতে গেল বাংলাদেশ।

শুক্রবার মিরপুরে অস্ট্রেলিয়াকে ১০ রানে হারিয়ে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে টানা তৃতীয় জয় পেল বাংলাদেশ। এদিন টস জিতে প্রথম ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ। প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১২৭ রান তোলে বাংলাদেশ। এদিনের ম্যাচের সেরা মাহমুদউল্লাহ ৫৩ বলে করেন ৫২ রান।

শাকিব আল হাসান করেন ১৭ বলে ২৬ রান। বল হাতে এ দিন জ্বলে ওঠেন অস্ট্রেলিয়ার বোলার নাথান এলিস। অভিষেক ম্যাচেই হ্যাটট্রিক করেন তিনি।  ৪ ওভার বল করে ৩৪ রান দিয়ে এ দিন তিনি নিলেন ৩টি উইকেট।

১২৮ রানের লক্ষ্যে খেলতে নেমে দ্বিতীয় ওভারেই উইকেট হারায় অস্ট্রেলিয়া। এরপর মার্শ-ম্যাকডারমট ৬৩ রানের জুটি গড়ে প্রতিরোধ তৈরি করেছিল। ম্যাকডারমটকে শাকিব ফিরিয়ে এই জুটি ভাঙেন। এরপর হেনরিকস-মার্শকে ফিরিয়ে ম্যাচের মোড় ঘুরিয়ে দেয় বাংলাদেশ। শেষ দুই ওভারে প্রয়োজন ছিল ২৩। ১৯তম ওভারে মোস্তাফিজ মাত্র ১ রান দিয়ে ম্যাচের রাশ নিজেদের হাতে নিয়ে নেন। শেষ ওভারে অস্ট্রেলিয়ার প্রয়োজন ছিল ২২। কিন্তু ১১৭ রানের বেশি করতে পারেনি অজিরা। এই ম্যাচে বাংলাদেশ জেতে ১০ রানে। টানা তিন ম্যাচ জিতে প্রথমবারের মতো যে কোনো ফর্ম্যাটের ক্রিকেটে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জিতল বাংলাদেশ।

বন্ধ করুন