বাংলা নিউজ > ময়দান > মহিলা ক্রিকেট দলের দায়িত্বে এ বার তিলকরত্নে
হাসান তিলকরত্নে।
হাসান তিলকরত্নে।

মহিলা ক্রিকেট দলের দায়িত্বে এ বার তিলকরত্নে

  • পরের বছর ফেব্রুয়ারি-মার্চে নিউজিল্যান্ডে মেয়েদের বিশ্বকাপ রয়েছে। সেই বিশ্বকাপের আগে অনেক ভেবেচিন্তে কোচ নির্বাচন করতে চাইছে শ্রীলঙ্কা ক্রিকেট। সে কারণেই সম্ভবত তিলকরত্নেকে আগে পরখ করে নিতে চাইছে শ্রীলঙ্কা ক্রিকেট।

শ্রীলঙ্কার মেয়েদের দলের দায়িত্ব দেওয়ার হল হাসান তিলকরত্নেকে। তবে মাত্র ছ'মাসের জন্য তাঁকে এই দায়িত্বে বহাল করা হয়েছে। তবে এই নিয়ে কোনও আক্ষেপ নেই তাঁর। বরং তিনি চাইছেন, এই ছ'মাসেই মেয়েদের কোচ হিসেবেই নিজেকে প্রমাণ করতে।

শ্রীলঙ্কা ক্রিকেট তাদের ওয়েবসাইটে একটি বিবৃতিতে জানিয়েছে, ‘মহিলাদের জাতীয় দলের প্রধান কোচ হিসেবে শ্রীলঙ্কা ক্রিকেট মিস্টার হাসান তিলকরত্নের নাম ঘোষণা করা হচ্ছে। ১জুন থেকেই তাঁকে নিযুক্ত করা হয়েছে।’

১৯৯৬ বিশ্বকাপজয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্যের সঙ্গে ৩১ ডিসেম্বর পর্যন্ত চুক্তি করেছে শ্রীলঙ্কা ক্রিকেট। ক্রিকেট মহল মনে করছে, এই ছ'মাস তিলকরত্নেকে দেখে নিতে চাইছে এসএলসি। তার পরে তারা পরের বছরের চুক্তি করার বিষয়ে ভাববে। আসলে পরের বছর ফেব্রুয়ারি-মার্চে নিউজিল্যান্ডে মেয়েদের বিশ্বকাপ রয়েছে। সেই বিশ্বকাপের আগে অনেক ভেবেচিন্তে কোচ নির্বাচন করতে চাইছে শ্রীলঙ্কা ক্রিকেট। সে কারণেই সম্ভবত তিলকরত্নেকে আগে পরখ করে নিতে চাইছে তারা।

এর আগে শ্রীলঙ্কার অনূর্ধ্ব-১৯ দলের হেড কোচ হিসেবে নিযুক্ত করা হয়েছিল ৫৩ বছরের তিলকরত্নেকে। এ ছাড়াও তিনি শ্রীলঙ্কার ইমার্জিং টিমের ব্যাটিং কোচ ছিলেন। লঙ্কা প্রিমিয়ার লিগের দল ক্য়ান্ডি টাসকার্সেরও হেড কোচ ছিলেন তিলকরত্নে। 

তাঁর ১৫ বছরের ক্যারিয়ারে ৮৩টি টেস্ট খেলে ৪৫৪৫ রান করেছেন। ১১টি শতরান রয়েছে তাঁর। গড় ৪০-এর উপর। ২০০টি একদিনের ম্যাচ খেলে ৩৭৮৯ রান করেছেন তিনি। এবং মাঝেমাঝে বল হাতেও উইকেট তুলে নিয়ে বিপক্ষকে বেকায়দায় ফেলেছেন।

বন্ধ করুন