বাংলা নিউজ > ময়দান > বিশ্বের দু'নম্বর মেদভেডেভকে হারিয়ে রোজমালেনে চ্যাম্পিয়ন ২০৫'এ থাকা রিথোভেন
মেদভেডেভকে হারিয়ে রোজমালেনে চ্যাম্পিয়ন রিথোভেন (ছবি-এএফপি) (AFP)

বিশ্বের দু'নম্বর মেদভেডেভকে হারিয়ে রোজমালেনে চ্যাম্পিয়ন ২০৫'এ থাকা রিথোভেন

  • যে এখন পর্যন্ত নিজের কেরিয়ারে একটিও চ্যালেঞ্জার্স পর্যন্ত জেতেননি, সেই কিনা বিশ্ব ক্রমতালিকায় বর্তমানে দুই নম্বরে থাকা ড্যানিল মেদভেডেভকে হারিয়ে জিতে নিলেন রোজমালেন গ্রাস কোর্ট চ্যাম্পিয়নশিপ! 

শুভব্রত মুখার্জি: স্বপ্ন বলুন বা অবিশ্বাস্য দৌড়, যে কোন বিশেষণ ব্যবহার করলেও মনে হয় কম বলা হবে। টিম ভ্যান রিথোভেনের কৃতিত্বকে বর্ণনা করা কঠিন। বিশ্ব ক্রমতালিকায় ২০৫ নম্বরে থাকা একজন টেনিস খেলোয়াড় যা করে দেখালেন, তা হয়ত ইতিহাসের পাতা ঘাঁটলেও পাওয়া যাবে না। যে এখন পর্যন্ত নিজের কেরিয়ারে একটিও চ্যালেঞ্জার্স পর্যন্ত জেতেননি, সেই কিনা বিশ্ব ক্রমতালিকায় বর্তমানে দুই নম্বরে থাকা ড্যানিল মেদভেডেভকে হারিয়ে জিতে নিলেন রোজমালেন গ্রাস কোর্ট চ্যাম্পিয়নশিপ! তার থেকেও বড় ব্যাপার সামনের সপ্তাহে বিশ্ব ক্রমতালিকায় এক নম্বরে পৌঁছাবেন ড্যানিল। তাকে হারিয়ে নিজের কেরিয়ারের প্রথম এটিপি ট্রফি জয়, নিঃসন্দেহে স্বপ্নকে বাস্তব করার সমান।

ফাইনালে রিথোভেন ৬-৪,৬-১ ফলে কার্যত ড্যানিল মেদভেডেভকে উড়িয়ে দিয়ে চ্যাম্পিয়ন হলেন। এর আগে রিথোভেন কোন এটিপি ইভেন্টের মূলপর্বেই পৌছাতে পারেননি। এবারেই প্রথমবার তিনি এই টুর্নামেন্টে খেলতে ওয়াইল্ড কার্ড পেয়েছিলেন। সেখান থেকেই সেই টুর্নামেন্ট জয় তাও আবার বিশ্ব ক্রমতালিকায় ১ নম্বর হতে চলা খেলোয়াড়কে হারিয়ে যা কোন অংশে স্বপ্নের দৌড়ের কম নয়।

ম্যাচে নিজের ৭৪ শতাংশ প্রথম সার্ভ সঠিক করেন রিথোভেন। প্রথম সার্ভ থেকে তিনি ৮৪ শতাংশ পয়েন্টও জিতে নেন তিনি। বলা ভালো চলতি সপ্তাহের আগে কোন এটিপি ইভেন্টে একটি ম্যাচেও জেতেননি রিথোভেন। রাউন্ড অফ ৩২' এ তিনি‌ হারান এবডেনকে। রাউন্ড অফ ১৬'তে ফ্রিৎজ, কোয়ার্টার ফাইনালে গ্যাস্টন এবং সেমিফাইনালে অগার অ্যালিসমেকে হারিয়ে ফাইনালে উঠেছিলেন রিথোভেন। তার এই পারফরম্যান্সের পরে জল্পনা বেড়েছে আসন্ন উইম্বলডনেও তাকে ওয়াইল্ড কার্ড দেওয়া হতে পারে।

বন্ধ করুন