বাংলা নিউজ > ময়দান > ‘মুম্বইয়ে জন্মেছিলাম,সেখানে ফিরে সাফল্য পেলাম, অবিশ্বাস্য লাগছে’, আবেগপ্রবণ আজাজ
আজাজ প্যাটেল।
আজাজ প্যাটেল।

‘মুম্বইয়ে জন্মেছিলাম,সেখানে ফিরে সাফল্য পেলাম, অবিশ্বাস্য লাগছে’, আবেগপ্রবণ আজাজ

  • মুম্বই টেস্টের প্রথম দিনে শুক্রবার আজাজ প্যাটেল চার উইকেট নিয়েছিলেন। আর শনিবার সকালে তিনি আরও ছয় উইকেট তুলে নেন। প্রথম দিনের শেষে ভারতের স্কোর ছিল ৪ উইকেটে ২২১ রান। শনিবার আজাজের বিধ্বংসী বোলিংয়ের সামনে ভারত আর মাত্র ১০৪ রান যোগ করতে পারে। দ্বিতীয় দিনে ৩২৫ রানে অল আউট হয়ে যায় টিম ইন্ডিয়া। 

নিজের জন্মস্থানে ইতিহাস লিখে ফেললেন আজাজ প্যাটেল। বিশ্বের তৃতীয় বোলার হিসেবে টেস্টের এক ইনিংসে ১০ উইকেট তুলে নিলেন আজাজ। স্পর্শ করলেন জিম লেকার এবং অনিল কুম্বলের রেকর্ডকে। আজাজের আগে জিম লেকার এবং কুম্বলের টেস্টের এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার রেকর্ড রয়েছে।

মুম্বই টেস্টের প্রথম দিনে শুক্রবার আজাজ প্যাটেল চার উইকেট নিয়েছিলেন। আর শনিবার সকালে তিনি আরও ছয় উইকেট তুলে নেন। প্রথম দিনের শেষে ভারতের স্কোর ছিল ৪ উইকেটে ২২১ রান। শনিবার আজাজের বিধ্বংসী বোলিংয়ের সামনে ভারত আর মাত্র ১০৪ রান যোগ করতে পারে। দ্বিতীয় দিনে ৩২৫ রানে অল আউট হয়ে যায় টিম ইন্ডিয়া। আর এই সাফল্যের পর আবেগপ্রবণ হয়ে পড়েন আজাজ।

কিউয়ি বোলার বলেন, ‘এ রকম একটা সাফল্য পেয়েছি, এটা কেমন যেন অবিশ্বাস্য লাগছে। মুম্বইয়ে জন্মেছিলাম। তার পর ফিরে এসে এখানেই সাফল্য পেলাম। এটা সত্যিই স্পেশ্যাল। অনিল কুম্বলে স্যারের সঙ্গে একই সারিতে থাকতে পেরে আমি সম্মানিত।’

নিজের জন্মস্থান মুম্বইয়ে বল হাতে দুরন্ত ছন্দে ছিলেন আজাজ প্যাটেল। একাই দায়িত্ব নিয়ে ভারতের প্রথম ইনিংস শেষ করে দিলেন। শনিবার সকালেই সবার আগে তিনি ফেরান ঋদ্ধিমান সাহাকে। ২৭ করে আজাজের বলে এলবিডব্লিউ হন ঋদ্ধি। তখন ভারতের স্কোর ২২৪। এর পর অশ্বিন ব্যাট করতে নামলে প্রথম বলেই তাঁকে ফেরান আজাজ। ১ বলে খেলে শূন্য রানে বোল্ড হন অশ্বিন। এর পর কিছুটা হাল ধরার চেষ্টা করেছিলেন ময়াঙ্ক আগরওয়াল এবং অক্ষর প্যাটেল। কিন্তু দলের ২৯১ রানের মাথায় আজাজের বলে ১৫০ করে আউট হন ময়াঙ্ক। এর পর অক্ষর প্যাটেল ৫২ করে আউট হওয়ার পরপরেই জয়ন্ত যাদব এবং মহম্মদ সিরাজও আউট হয়ে যান। ৩২৫ রানেই গুটিয়ে যায় ভারতের ইনিংস।

তবে আজাজের এই কৃতিত্বকে যোগ্য মর্যাদা দিতে পারেনি নিউজিল্যান্ড। আজাজ ভারতের ইনিংস একা দায়িক্ব নিয়ে ৩২৫ রানে শেষ করে দিলেও, সেই সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হয় কিউয়িরা। রবিচন্দ্রন অশ্বিন-মহম্মদ সিরাজদের ঝড়ে খড়কুটোর মতোই গুটিয়ে যায় নিউজিল্যান্ডের ইনিংস। ভারতের প্রথম ইনিংসের ৩২৫ রানের জবাবে ব্যাট করতে নেমে মাত্র ৬২ রানেই অলআউট হয়ে যায় কিউয়িরা। যার নিট ফল প্রথম ইনিংসে ২৬৩ রানের লিড পেয়ে যায় ভারত।

কাইল জেমিসন সর্বোচ্চ ১৭ রান করেন। দ্বিতীয় সর্বোচ্চ রান টম লাথামের। তাঁর সংগ্রহ ১০ রান। বাকিরা কেউ দুই অঙ্কের ঘরেই পৌঁছতে পারেননি। রবিচন্দ্রন অশ্বিন ৪ উইকেট নিয়েছেন। মহম্মদ সিরাজ নিয়েছেন ৩ উইকেট। অক্ষর প্যাটেল এবং জয়ন্ত যাদব নিয়েছেন যথাক্রমে দু'টি এবং একটি উইকেট। ৬২ রানে নিউজিল্যান্ডকে অল আউট করে ফের ব্যাট করতে নামে ভারত। দ্বিতীয় দিনের শেষে ভারতের সংগ্রহ কোনও উইকেট না হারিয়ে ৬৯ রান।

বন্ধ করুন