বাংলা নিউজ > ময়দান > ৩৬৮ রান তাড়া করে জিততে ইংল্যান্ডকে গড়তে হবে একাধিক নজির
দুরন্ত ছন্দে ইংল্যান্ডের দুই ওপেনার। ছবি: এএনআই
দুরন্ত ছন্দে ইংল্যান্ডের দুই ওপেনার। ছবি: এএনআই

৩৬৮ রান তাড়া করে জিততে ইংল্যান্ডকে গড়তে হবে একাধিক নজির

  • ২০১৯ সালে লিডসে অজিদের বিপক্ষে ৩৬২ রানের লক্ষ্যমাত্রা তাড়া করে জিতেছিল স্টোকসরা। যা ইংল্যান্ডের টেস্ট ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করে জেতার নজির। সেই ম্যাচের নায়ক ছিলেন বেন স্টোকস। অর্থাৎ ৩৬৮ রান তাড়া করে জিতলে তা রুটদের টেস্ট ইতিহাসে নয়া অধ্যায়ের সূচনা করবে।

শুভব্রত মুখার্জি: চলতি ভারত বনাম ইংল্যান্ড সিরিজের চতুর্থ টেস্টে জিততে হলে জো রুটদের করতে হবে ৩৬৮ রান। ওভালের উইকেটে বিষয়টি যে শুধু চ্যালেঞ্জিং তা নয়, ব্যাপারটি দুঃসাধ্যও বটে। তবে এই টেস্টে ইংল্যান্ডকে জিততে গেলে তাদের নিজেদের পূর্ববর্তী সমস্ত রেকর্ডকে ভেঙে তবেই জয় ছিনিয়ে নিতে হবে। বলা ভাল এটি রুটদের ঐতিহাসিক জয় হবে। যদি তারা ম্যাচটি শেষ পর্যন্ত জিততে পারে। কারণ এর আগে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ৩৬২ রান তাড়া করে তাদের জয়ের নজির রয়েছে। উল্লেখ্য সেই জয়ের নায়ক বেন স্টোকস অবশ্য নিজেকে সিরিজ শুরুর আগেই সরিয়ে নিয়েছিলেন। এমন কী আসন্ন টি-২০ বিশ্বকাপেও খেলবেন না তিনি।

চলতি ওভাল টেস্টে ভারত প্রথম ইনিংসে ১৯১ রানে অলআউট হয়। ইংল্যান্ড আবার প্রথম ইনিংসে ২৯০ রান তুলে ৯৯ রানের লিড নিতে সমর্থ হয়। দ্বিতীয় ইনিংসে ভারতীয় টপ অর্ডার ব্যাটসম্যানরা দুরন্ত ব্যাটিং করেন। রোহিত-রাহুল জুটি ভারতীয় ইনিংসকে তাদের ওপেনিং জুটির মধ্যে দিয়ে শক্ত ভিতের উপর প্রতিষ্ঠা করেন। রাহুল ৪৬ রানে প্যাভিলিয়নে ফিরে যাওয়ার পরে রোহিত এবং পূজারা ভারতীয় ইনিংসকে টেনে নিয়ে যান। রোহিত ১২৭ রানের অনবদ্য ইনিংস খেলেন। পূজারা করেন ৬১ রান। বিরাট ৪৪ রান করেন। পরের দিকে চতুর্থ দিনে ভারতের হয়ে গুরুত্বপূর্ণ পার্টনারশিপ গড়ে তোলেন পন্থ,শার্দুল জুটি। মূলত তাদের অর্ধশতরানের ইনিংসে ভর করেই ভারতের লিড ৩০০'র গন্ডি পের হয়। লোয়ার অর্ডারে উমেশ এবং বুমরাহের গুরুত্বপূর্ণ রানে ভর করে ভারত ইংল্যান্ডের সামনে ম্যাচ জয়ের জন্য ৩৬৮ রানের জয়ের লক্ষ্যমাত্রা দিতে সফল হয়।

এই লক্ষ্যমাত্রায় যদি রুটরা পৌঁছে জেতে সক্ষম হন, সামনের দেড়দিনে তবে টেস্টের ইতিহাসে রচিত হবে একাধিক নজির । আসুন এক নজরে দেখে নেওয়ার চেষ্টা করি সেই সব নজির।

১) ২০১৯ সালে লিডসে অজিদের বিপক্ষে ৩৬২ রানের লক্ষ্যমাত্রা তাড়া করে জিতেছিল স্টোকসরা। যা ইংল্যান্ডের টেস্ট ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করে জেতার নজির। সেই ম্যাচের নায়ক ছিলেন বেন স্টোকস। অর্থাৎ ৩৬৮ রান তাড়া করে জিতলে তা রুটদের টেস্ট ইতিহাসে নয়া অধ্যায়ের সূচনা করবে।

২) টেস্টের ইতিহাসে চতুর্থ ইনিংসে ৩৬৮ বা তার বেশি রান তাড়া করে এখন পর্যন্ত জিতেছে ৯টি দল। অর্থাৎ রুটদের সামনে ১০ম দল হওয়ার হাতছানি রয়েছে। ইংল্যান্ডের মাটিতে এর আগে মাত্র একবার এত বেশি রান তাড়া করে চতুর্থ ইনিংসে জয়ের নজির রয়েছে। ১৯৪৮ সালের ২৭ শে জুলাই লিডসে ইংরেজদের বিপক্ষে ৪ উইকেট হারিয়ে ৪০৬ রান করে টেস্ট জিতেছিল অস্ট্রেলিয়া দল।

বন্ধ করুন