বাংলা নিউজ > ময়দান > IPL 22: অধিনায়ক যখন হবেই তখন জাদেজার মেগা নিলামে থাকা উচিত ছিল: ইরফান পাঠান
রবীন্দ্র জাদেজা (PTI)
রবীন্দ্র জাদেজা (PTI)

IPL 22: অধিনায়ক যখন হবেই তখন জাদেজার মেগা নিলামে থাকা উচিত ছিল: ইরফান পাঠান

  • ২০১৫ সালে এই সিএসকের হয়েই খেলেছিলেন ইরফান পাঠান। তিনি টিম ম্যানেজমেন্টের কাজের প্রশংসা করার পাশাপাশি বলেন জাদেজা যখন জানত সে অধিনায়ক হবে তার উচিত ছিল মেগা নিলামের টেবিলে উপস্থিত থাকা।

শুভব্রত মুখার্জি: আইপিএলের ১৫ তম মরশুমের শুরুতেই চেন্নাই সুপার কিংস দলের অধিনায়কত্ব ছাড়েন মহেন্দ্র সিং ধোনি। সিএসকের অধিনায়কত্বের দায়িত্ব তুলে দেওয়া হয় রবীন্দ্র জাদেজার হাতে। পরপর ৮ ম্যাচ তার অধিনায়কত্বেই খেলে সিএসকে। পারফরম্যান্স বলার মতন ছিল না একেবারেই। ফলে তার অনুরোধে ফের ৯ম ম্যাচে অধিনায়কত্ব হাতে নেন ধোনি‌। ম্যাচ শেষে ধোনি স্পষ্ট জানিয়ে দেন গত মরশুম শেষেই নাকি জাদেজা জানতেন তাকে অধিনায়কত্ব দেওয়া হবে। আর এই প্রসঙ্গেই প্রাক্তন ভারতীয় তথা সিএসকের অলরাউন্ডার ইরফান পাঠানের দাবি জাদেজা যখন জানতেন তিনি অধিনায়কত্ব করবেন তখন তার উচিত ছিল মেগা নিলামের টেবিলে উপস্থিত থাকা।

কারণ হিসেবে পাঠান আরও দাবি করেছেন ধোনিরও আগে জাদেজাকে সিএসকে রিটেন করেছিল। উল্লেখ্য অধিনায়ক জাদেজার অধিনায়কত্বে ৮টি ম্যাচ খেলে চেন্নাই চলতি মরশুমে মাত্র দুটি ম্যাচে জয় পেয়েছিল। পুনেতে ধোনির অধিনায়কত্বে হায়দরাবাদ দলকে হারাতে সক্ষম হয় চেন্নাই। ধোনির নেতৃত্বেই চারবার আইপিএলের শিরোপা জিতেছে সিএসকে। ম্যাচ শেষে ধোনি জানান অধিনায়কত্বের চাপের প্রভাব হয়ত জাদেজার অলরাউন্ড পারফরম্যান্সের উপর পড়েছে। ২০১৫ সালে এই সিএসকের হয়েই খেলেছিলেন ইরফান পাঠান। তিনি টিম ম্যানেজমেন্টের কাজের প্রশংসা করার পাশাপাশি বলেন জাদেজা যখন জানত সে অধিনায়ক হবে তার উচিত ছিল মেগা নিলামের টেবিলে উপস্থিত থাকা।

এক ইউটিউব চ্যানেলে সাক্ষাৎকারে ইরফান পাঠান বলেন 'আমি হতবাক হয়েছিলাম এই বিষয়ে (সিএসকের অধিনায়কত্বের সিদ্ধান্তে)। এই মরশুমের আইপিএলের শুরুর মাত্র দুদিন আগে জাদেজাকে অধিনায়ক ঘোষণা করে সিএসকে। যা আমার কাছে বিরাট বিস্ময়ের এক বিষয় ছিল। ধোনি যদি অধিনায়কত্ব ছাড়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়েই থাকে আর জাদেজা যদি জানত যে ও অধিনায়কত্ব করবেই তাহলে মেগা নিলামের টেবিলে দলের হয়ে ওর উপস্থিত হওয়া উচিত ছিল। ধোনির প্রস্থানের সিদ্ধান্ত যদি একেবারে শেষে নেওয়া হয়ে থাকে তাহলে বলব সেই কারণেই নিলামে জাদেজা অংশ নেয়নি। আইপিএলে দীর্ঘদিন খেলার পরেও এই প্রথমবার জাদেজা অধিনায়কত্ব করছিল। সিএসকে অন্যতম সেরা ফ্রাঞ্চাইজি। তারা তাদের ক্রিকেটার যথেষ্ট যত্ন নেয়। দলের প্রতিটা ক্রিকেটার তাদের কাছে গুরুত্বপূর্ণ। সেখানে দাঁড়িয়ে সিদ্ধান্তের ক্ষেত্রে এই ধারাবাহিকতার অভাবের কারণ আমি বুঝিনি। জাদেজাকে, ধোনিরও আগে ফ্রাঞ্চাইজি রিটেন করেছিল। এর প্রধান কারণ হতে পারে তাকেই অধিনায়ক করার কথা ভেবেছিল ফ্রাঞ্চাইজি।'

বন্ধ করুন