বাংলা নিউজ > ময়দান > Tokyo 2020: ফুটবলে টানা দ্বিতীয়বার খেতাব জয়ের পথে ব্রাজিল, শেষ চারে গেল স্পেন
গোল করার পর সেলেসাওদের উচ্ছ্বাস। ছবি- রয়টার্স। (REUTERS)
গোল করার পর সেলেসাওদের উচ্ছ্বাস। ছবি- রয়টার্স। (REUTERS)

Tokyo 2020: ফুটবলে টানা দ্বিতীয়বার খেতাব জয়ের পথে ব্রাজিল, শেষ চারে গেল স্পেন

সেমিফাইনালে মেক্সিকোর মুখোমুখি হবে ব্রাজিল, স্পেন মাঠে নামবে আয়োজক দেশ জাপানের বিরুদ্ধে।

মাত্র দিন কয়েক আগে ব্রাজিল ও স্পেন, দুই দলই যথাক্রমে কোপা আমেরিকা এবং ইউরোর খেতাব জয়ের কাছে গিয়েও খালি হাতেই ফিরেছিল। তবে আন্তর্জাতিক স্তরে না হলেও অলিম্পিক্সের শেষে পদক জয়ের সম্ভাবনা জিইয়ে রাখল দুই দলই। আইভরি কোস্টকে ৫-২ হারিয়ে সেমিফাইনালে উঠল স্পেন। অপরদিকে মিশরের বিরুদ্ধে ১-০ গোলে জিতে গতবারের অলিম্পিক্স খেতাব ডিফেন্ড করার লক্ষ্যে আরও একধাপ এগোল ব্রাজিল।

বিশ্বস্তরে শেষ দুই দশকে স্পেনের ফুটবল দল যতই সাফল্য পাক না কেন, অলিম্পিক্সের মঞ্চে হতাশই হতে হয়েছে তাঁদের। তবে সেই হতাশা দূর করার লক্ষ্যে পেদ্রি, ড্যানি ওলমোসহ ইউরোয় অংশগ্রহণকারী একাধিক তরুণ ফুটবলারদের জাপানে পাঠিয়েছে স্পেন। তাঁর সুফলও পাচ্ছে স্প্যানিশ দল। আইভরি কোস্টকে হারিয়ে তাঁরা ২১ বছর পর অলিম্পিক্সের শেষ চারে নিজেদের জায়গা পাকা করল।

ম্যাচের ফলাফল দেখে মনে না হলেও এক্সট্রা টাইম অবধি গড়ানো ম্যাচ ছিল টানটান উত্তেজনাপূর্ণ। নির্ধারিত সময়ে ম্যাচের শেষ মিনিট অবধি নাটক অব্যাহত ছিল। নির্ধারিত সময়ের পরে অতিরিক্ত সময়ে ম্যাক্স গ্রাডেল গোল করে আইভরি কোস্টকে শেষ চারের দোরগোড়ায় পৌঁছে দিলেও তাঁর গোলের পর মাঠে নামেই স্পেনের হয়ে সমতা ফেরান রাফা মির। অতিরিক্ত সময়ে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের এরিক বাইলির ভুলে পেনাল্টি থেকে গোল করেন মিকেল ওয়ারজাবাল। পরে জোড়া গোল করে নিজের হ্যাট্রিটক সম্পন্ন করেন রাফা মিরও। সেমিফাইনালে তাঁদের প্রতিপক্ষ আয়োজক দেশে জাপান।

অপরদিকে, গতবারই দীর্ঘ হতাশার পর নিজেদের দেশে অলিম্পিক গোল্ড মেডেল জয়ের স্বপ্ন সার্থক করেছিল ব্রাজিল ফুটবল দল। নিজেদের খেতাবকে ডিফেন্ড করার লক্ষ্যে এদিন আরও একধাপ এগিয়ে গেল সেলেসাও বাহিনী। গোটা টুর্নামেন্ট জুড়েই ব্রাজিলের হয়ে ছন্দে দেখিয়েছে রিচার্লিসনকে। এদিন গোল না করলেও গোলের ঠিকানা লেখা পাসটি বাড়ান তিনি।

৩৭ মিনিটে ম্যাথিয়াস কুনিয়া ব্রাজিলের হয়ে ম্যাচের একমাত্র গোলটি করেন। ম্যাচের ৮৭ মিনিটে গোল করার মিশরের হয়ে আক্রম তৌফিক গোল করার সুযোগ পেলেও ব্রাজিলের খেলোয়াড়রা তা ক্লিয়ার করতে সক্ষম হয়। গোটা ম্যাচে নিজেদের সেরা ফর্মে না খেলেই অনায়াসে মিশরকে পরাস্ত করে সেলেসাও বাহিনী। সেমিফাইনালে মেক্সিকোর মুখোমুখি হবে ব্রাজিল।

বন্ধ করুন