বাংলা নিউজ > ময়দান > ‘বিরক্তিকর’ মহিলারা বেশি 'বকবক' করেন - মন্তব্যের জেরে পদত্যাগ টোকিয়ো অলিম্পিকের প্রধানের
যোশিরো মোরি। (ছবি সৌজন্য পিটিআই)
যোশিরো মোরি। (ছবি সৌজন্য পিটিআই)

‘বিরক্তিকর’ মহিলারা বেশি 'বকবক' করেন - মন্তব্যের জেরে পদত্যাগ টোকিয়ো অলিম্পিকের প্রধানের

  • ক্ষমা চাইলেও যত দিন যাচ্ছিল রীতিমতো চাপে বাড়ছিল মোরির উপরে।

শুভব্রত মুখার্জি

‘বিরক্তিকর’ মহিলারা নাকি বেশি 'বকবক' করেন। তাঁরা ‘কঠোর প্রতিদ্বন্দ্বিতার অনুভূতি দ্বারা চালিত হন।’ আর মহিলাদের বিরুদ্ধে সেই অবমাননাকর মন্তব্যের কারণে শেষপর্যন্ত পদত্যাগ করতে বাধ্য হলেন টোকিয়ো অলিম্পিকের আয়োজক কর্তৃপক্ষের প্রেসিডেন্ট যোশিরো মোরি। প্রাথমিকভাবে ক্ষমা চাইলেও পদত্যাগ করতে নিমরাজি ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী। 

চলতি মাসের গোড়ার দিকে সেই বিতর্কিত মন্তব্য করেছিলেন। ক্ষমা চাইলেও যত দিন যাচ্ছিল রীতিমতো চাপে বাড়ছিল মোরির উপরে। এমনকী তাঁর বিরুদ্ধে অনলাইনে ১.৫ লাখ স্বাক্ষরও জমা পড়েছিল। চাপ ক্রমশ বাড়ছিল। ফলে চাপের মুখে অলিম্পিক দোরগোড়ায়‌ পদত্যাগ করলেন টোকিয়ো অলিম্পিকের প্রধান মোরি। ঠিক এই সময়ে তাঁর পদত্যাগে বেশ চাপে পড়ে গেল আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। পরবর্তী প্রেসিডেন্ট কে হবেন, তা নিয়ে দ্রুত সিদ্ধান্ত নেবে জাপান সরকার।

প্রসঙ্গত ইয়োশিরো মোরি মেয়েদের নিয়ে বিতর্কিত মন্তব্য করে তীব্র সমালোচনার মুখে পড়েছিলেন। বোর্ড কাউন্সিলের সভায় নিজেই নিজের পদত্যাগপত্র পেশ করেন মোরি। তিনি বলেছেন, 'প্রেসিডেন্ট পদ থেকে পদত্যাগ করলাম। আমার মন্তব্য ঘিরে প্রচুর সমালোচনা হয়েছে। মেয়েদের ছোটো করার কোনও লক্ষ্য আমার ছিল না।’

বন্ধ করুন