স্থগিত হয়ে গেল টোকিও গেমস। ছবি-এএফপি। (AFP)
স্থগিত হয়ে গেল টোকিও গেমস। ছবি-এএফপি। (AFP)

করোনার জেরে এক বছর পিছিয়ে গেল অলিম্পিক

  • আইওসি প্রেসিডেন্ট থমাস বাখের সঙ্গে জাপানের প্রধানমন্ত্রী শিনঝো আবের বৈঠকের পরই আয়োজকদের তরফে জানিয়ে দেওয়া হয় এক বছরের জন্য অলিম্পিক পিছিয়ে দেওয়ার কথা।

শেষমেশ সত্যি হল আশঙ্কাটাই। করোনা ভাইরাসের জেরে এক বছরের জন্য পিছিয়ে গেল টোকিও অলিম্পিক।

আন্তর্জাতিক অলিম্পিক সংস্থার সদস্য ডিক পাউন্ড আগের দিনই জানিয়েছিলেন, টোকিও গেমস পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলেছে আইওসি। অপেক্ষা ছিল সরকারি ঘোষণার। আইওসি প্রেসিডেন্ট থমাস বাখের সঙ্গে জাপানের প্রধানমন্ত্রী শিনঝো আবের বৈঠকের পরই আয়োজকদের তরফে জানিয়ে দেওয়া হয় এক বছরের জন্য অলিম্পিক পিছিয়ে দেওয়ার কথা।

আইওসি জানিয়েছে, টোকিও অলিম্পিক নির্ধারিত সময়ের পরে শুরু হবে। তবে তা ২০২১-এর গ্রীষ্ণের পরে নয়। যার অর্থ ২০২১-এর জুলাই-অগস্টেই টোকিও গেমস অনুষ্ঠিত হতে চলেছে। আন্তর্জাতিক সংস্থার তরফে এও জানানো হয়েছে যে, অলিম্পিকের পূতাগ্নি জাপানেই থাকবে এবং ২০২১ সালে অনুষ্ঠিত হলেও গেমসের নাম থাকবে টোকিও অলিম্পিক ২০২০।

আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা প্রাথমিকভাবে পূর্ব নির্ধারিত সূচি অনযায়ী গেমস আয়োজনে তৎপর ছিল। তবে একের পর এক দেশ অলিম্পিক থেকে নিজেদের সরিয়ে নেওয়ায় চাপ বাড়ে আইওসির উপর। কানাডা ও অস্ট্রেলিয়া আগেই গেমস থেকে সরে দাঁড়ানোর কথা জানিয়ে দিয়েছিল। শেষে গ্রেট ব্রিটেন ও মার্কিন যুক্তরাষ্ট বেঁকে বসায় অলিম্পিক পিছিয়ে দেওয়া ছাড়া উপায় ছিল না আইওসির কাছে।

বন্ধ করুন