করোনার জেরে সংশয়ে অলিম্পিক। ছবি-এএফপি। (AFP)
করোনার জেরে সংশয়ে অলিম্পিক। ছবি-এএফপি। (AFP)

ঘোষিত হল টোকিও অলিম্পিকের নতুন সূচি

  • ২০২০'র পরিবর্তে ২০২১-এ টোকিও গেমস আয়োজিত হবে বলে আগেই জানিয়ে দেওয়া হয় আন্তর্জাতিক অলিম্পিক সংস্থার তরফে।

করোনা ভাইরাসের জেরে এক বছরের জন্য পিছিয়ে দেওয়া হয়েছে টোকিও অলিম্পিক। ২০২০'র পরিবর্তে ২০২১-এ টোকিও গেমস আয়োজিত হবে বলে আগেই জানিয়ে দেওয়া হয় আন্তর্জাতিক অলিম্পিক সংস্থার তরফে। এবার ঘোষিত হল টোকিও অলিম্পিকের নতুন সূচি।

সোমবার আইওসির তরফে জানিয়ে দেওয়া হয় ২০২১-এর ২৩ জুলাই শুরু হবে টোকিও গেমস। শেষ হবে ৮ অগস্ট। অর্থাৎ এক বছর পরে ঠিক একই সময়ে অনুষ্ঠিত হবে অলিম্পিক।

প্রাথমিকভাবে চলতি বছরের ২৪ জুলাই শুরু হওয়ার কথা ছিল টোকিও অলিম্পিক। ৯ অগস্ট পর্যন্ত চলার কথা ছিল। আগামী বছর ১ দিন আগে শুরু হবে গেমস এবং শেষ হবে একদিন আগেই।

আইওসি অলিম্পিক পিছেয়ে দেওয়ার কথা ঘোষণা করার সময়েই জানিয়েছিল, নতুন সূচি সকলকে খুশি নাও করতে পারে। স্বাভাবিকভাবেই জল্পনা শুরু হয়েছিল যে, আগামী বছর জুলাই-অগস্টের সময়সীমা নাও মানা হতে পারে টোকিওর ক্ষেত্রে। যদিও সব দিক বিবেচনা করে আয়োজক কমিটি গমসের উইন্ডো একই রাখার সিদ্ধান্ত নেয়।

গ্রীষ্মের বদলে বসন্তে গেমস আয়োজনের ইচ্ছা আইওসিকে ত্যাগ করতে হয় ইউরো কাপ ও উত্তর আমেরিকার ক্রীড়া প্রতিযোগিতাগুলির সঙ্গে সূচির সংঘাত বাঁধবে বলে।

করোনার ভাইরাস নিয়ে এমন সংকটময় পরিস্থিতিতে এবছর গেমস আয়োজিত হলে অলিম্পিক থেকে সরে দাঁড়ানোর কথা জানিয়েছিল কানাডা, অস্ট্রেলিয়া, গ্রেট ব্রিটেন ও মার্কিন যুক্তরাষ্ট্র। যার ফলেই অলিম্পিক এক বছরের জন্য পিছিয়ে দিতে বাধ্য হয় আইওসি।

বন্ধ করুন