বাংলা নিউজ > ময়দান > Tokyo Olympic 2020: যৌন দুর্ব্যবহারের অভিযোগ, নাম তুলে নিলেন অলিম্পিক্সে পদক জয়ী মহিলা সাঁতারু
অস্ট্রেলিয়ার মহিলা সাঁতারু মেডলাইন গ্রোভেস (ছবি:গুগল)
অস্ট্রেলিয়ার মহিলা সাঁতারু মেডলাইন গ্রোভেস (ছবি:গুগল)

Tokyo Olympic 2020: যৌন দুর্ব্যবহারের অভিযোগ, নাম তুলে নিলেন অলিম্পিক্সে পদক জয়ী মহিলা সাঁতারু

  • ২৬ বছরের সাঁতারু জানিয়েছিলেন, তিনি যখন সুইম শুট পড়ে প্রতিযোগিতার আগে অনুশীলনে শুরু করছিলেন, তখন তাঁকে এক ব্যাক্তি কুনজরে দেখছিলেন।

প্রতিবাদ করে টোকিও অলিম্পিক্সের ট্রায়াল থেকে নিজের নাম তুলে নিলেন অস্ট্রেলিয়ার মহিলা সাঁতারু মেডলাইন গ্রোভেস। ২০২০ সালে ২৬ বছরের এই অজি সাঁতারু কয়েক বছরের আগেকার একটা ঘটনাকে স্মরণ করিয়ে দিয়ে এক ব্যাক্তির বিরুদ্ধে অভিযোগ করেছিলেন। ২৬ বছরের সাঁতারু জানিয়েছিলেন, তিনি যখন সুইম শুট পড়ে প্রতিযোগিতার আগে অনুশীলনে শুরু করছিলেন, তখন তাঁকে এক ব্যাক্তি কুনজরে দেখছিলেন। সেই সময় তাঁর বিরুদ্ধে নাম না করে অভিযোগ করেছিলেন মেডলাইন গ্রোভেস। এরপর অস্ট্রেলিয়ার সাঁতার সংগঠনের তরফ থেকে কোনও পদক্ষেপ না নেওয়ার জন্য আসন্ন টোকিও অলিম্পিক্সের ট্রায়াল থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন মেডলাইন গ্রোভেস। তিনি নিজের সোশ্যাল মিডিয়াতে সম্পূর্ণ ঘটনার বিবরণ দিয়ে নিজের সিদ্ধান্তের কথা জানান।

অস্ট্রেলিয়ার সাঁতার সংগঠনের তরফ থেকে বলা হয়েছিল তারা মেডলাইন গ্রোভেসের করা যৌন দুর্ব্যবহারের অভিযোগটিকে গুরুত্বের সঙ্গে দেখবে। তারা আরও বলেছে যে এটি গ্রোভেসের সাথে তার প্রাথমিক অভিযোগের বিষয়ে গত নভেম্বর এবং ডিসেম্বরে যোগাযোগ করেছিল, তবে তিনি আরও তথ্য সরবরাহ করতে অস্বীকার করেছিলেন এবং এর আগের কোনও অভিযোগের কোনও রেকর্ড নেই। সেই কারণেই তারা সাঁতারু মেডলাইন গ্রোভেসের করা অভিযোগ তদন্ত সঠিক পদ্ধতিতে করতে পারেননি।

এরপরেই চটেছেন অস্ট্রেলিয়ার মহিলা সাঁতারু মেডলাইন গ্রোভেস। ২০১৬ সালের রিও অলিম্পিক্সে সাঁতারের ২০০ মিটার বাটারফ্লাই-এ সিলভার পদক জিতেছিলেন তিনি। রিও অলিম্পিক্সের ৪*৪০০ মিটার পদক জিতেছিলেন তিনি। বুধবার সোশ্যাল মিডিয়াতে প্রতিবাদ করেন মেডলাইন গ্রোভেস। নাম না করে তিনি লেখেন, ‘আপনি যুবতী এবং মেয়েদের আর শোষণ করতে পারবেন না।’

বন্ধ করুন