বাংলা নিউজ > ময়দান > বির্তকের জেরে ভারতের অলিম্পিক্স পোশাক তৈরির দায়িত্ব থেকে সরানো হল চিনা সংস্থাকে
অলিম্পিক্সের জন্য প্রকাশিত ভারতীয় জার্সি। ছবি- টুইটার।
অলিম্পিক্সের জন্য প্রকাশিত ভারতীয় জার্সি। ছবি- টুইটার।

বির্তকের জেরে ভারতের অলিম্পিক্স পোশাক তৈরির দায়িত্ব থেকে সরানো হল চিনা সংস্থাকে

ভারতীয় পোশাকের জন্য নতুন স্পনসরের সন্ধান অব্যাহত।

গত সপ্তাহেই ধুমধাম করে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেণ রিজুজুর উপস্থিতিতে অলিম্পিক্সের জন্য প্রকাশিত হয় ভারতীয় জার্সি। কিন্তু প্রকাশিত হওয়ার পড়েই প্রবল বিতর্কের সৃষ্টি হয় পোশাকগুলিকে ঘিরে। নেপথ্যে জার্সির স্পনসর চিনা ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থা লি নিং।

চিনের সঙ্গে ভারতের মতবিরোধ অব্যাহত। সেই জেরেই একাধিক চিনা সংস্থার ওপর নিষেধাজ্ঞা জারি করার পাশাপাশি ভারতীয় জনগণকে চিনা সরঞ্জাম ব্যবহার করতেও মানা করা হয়। তবে তা সত্ত্বেও অলিম্পিক্সের মতো ইভেন্টে দলের পোশাক স্পনসর এক চিনের সংস্থা হওয়াতেই বিতর্কের সৃষ্টি হয়। অবশেষে বিতর্ক এড়াতে সেই স্পনসরকে পোশাক তৈরির দায়িত্ব থেকে সরানো হয়। 

ইন্ডিয়ান অলিম্পিক্স অ্যাসোসিয়েসন সভাপতি নরিন্দর বাত্রা ও মহাসচিব রাজীব মেহতা এক বিবৃতিতে জানান, ‘আমরা আমাদের সমর্থকদের আবেগের বিষয়ে অবগত। সেই কারণেই আইওএ-র তরফে পোশাক প্রস্তুতকারী সংস্থার সঙ্গে বর্তমান চুক্তি বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমাদের অ্যাথলিট, কোচ ও বাকি সহায়ক কর্মীদের পোশাকে কোনরকম ব্র্যান্ড থাকছে না।’

অ্যাথলিটদের যাতে কোনওরকম কোনও বিতর্কের সম্মুখীন হতে না হয়, তা সুনিশ্চিত করতেই এই সিদ্ধান্ত বলে জানান আইওএ কর্তারা। তবে শেষ মুহূর্তেও জাতীয় দলের পোশাকের জন্য নতুন স্পনসর খোঁজার কাজ অব্যাহত রয়েছে এবং বেশ কিছু সংস্থার সঙ্গে তাঁরা ইতিমধ্যেই যোগাযোগ করেছেন বলেও জানানো হয় আইওএ-র তরফে।

বন্ধ করুন