বাংলা নিউজ > ময়দান > Tokyo Olympics 2020: অগ্রাধিকার ভিত্তিতে ভারতের অলিম্পিক খেলোয়াড়দের করোনা টিকা প্রদানের প্রস্তাব
অগ্রাধিকারি ভিত্তিতে ভারতের অলিম্পিক খেলোয়াড়দের করোনা টিকা প্রদানের প্রস্তাব (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
অগ্রাধিকারি ভিত্তিতে ভারতের অলিম্পিক খেলোয়াড়দের করোনা টিকা প্রদানের প্রস্তাব (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

Tokyo Olympics 2020: অগ্রাধিকার ভিত্তিতে ভারতের অলিম্পিক খেলোয়াড়দের করোনা টিকা প্রদানের প্রস্তাব

  • ইতিমধ্যে সেই রিপোর্ট পেশ করা হয়েছে।

শুভব্রত মুখার্জি

আগামী বছর টোকিয়োয় অনুষ্ঠিত হবে অলিম্পিক গেমস। করোনাভাইরাসের কারণে তা চলতি বছরে আয়োজন করা সম্ভব হয়নি। করোনাভাইরাসের প্রভাব এখনও আছে। যদিও দাপট আগের থেকে কিছুটা কমেছে। তবে এখনও পুরোপুরি নির্মূল হয়নি সেই ভাইরাস। বরং নয়া প্রজাতির কারণে উদ্বেগ তৈরি হয়েছে। ফলে অলিম্পিকের দলকে করোনা-মুক্ত রাখতে একাধিক পরিকল্পনা নেওয়া হল ভারত সরকারের তরফে।

করোনার প্রতিষেধক ব্যবহার শুরু হলে তার অগ্রাধিকার তালিকায় অলিম্পিকে অংশগ্রহণকারী খেলোয়াড, কোচ এবং সাপোর্ট স্টাফদের রাখার প্রস্তাব দেওয়া হয়েছে। এই বিষয়ে রাজ্যসভার চেয়ারম্যান তথা উপ-রাষ্ট্রপতি এম বেঙ্কাইয়া নাইডুকে ২০২১ সালের অলিম্পিকের প্রস্তুতি নিয়ে একটি রিপোর্ট পেশ করা হয়েছে। যাতে অলিম্পিকের অংশগ্রহণকারীদের টিকাকরণের বিষয়টি অগ্রাধিকার দেওয়ার কথা বলা হয়েছে। আগামী বছরই টোকিয়ো গেমসে ভারতীয় অ্যাথলিটদের যাতে কোনও সমস্যা না হয়, সেই কারণে এই পরামর্শ দেওয়া হয়েছে।

নয়া বছরের শুরুর দিকেই করোনার টিকা বাজারে আসার কথা আছে। অলিম্পিকের আগে অ্যাথলিটদের জন্য সংসদীয় প্যানেলের রিপোর্ট কিছুটা হলেও স্বস্তি দেবে। এই পরিস্থিতিতে দেশের বাইরে কোনও টুর্নামেন্টে খেলতে নামাটা যে কতটা কঠিন, তা অনুধাবন করেই কমিটি এই প্রস্তাব দিয়েছে বলে জানানো হয়েছে। খেলোয়াড়দের মানসিকভাবে চাপমুক্ত রাখতেই এই উদ্যোগ। কমিটি একইসঙ্গে পরামর্শ দিয়েছে, ভারতের উচিত অনেক বেশি আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন করা। ট্রেনিং ক্যাম্পে জৈব সুরক্ষা বলয় তৈরির পরামর্শও দেওয়া হয়েছে।

বন্ধ করুন