বাংলা নিউজ > ময়দান > Tokyo Olympics: অলিম্পিক্সে যোগ্যতা অর্জনে ব্যর্থ চারবারের সোনাজয়ী ব্রিটিশ তারকা মো ফারাহ
মো ফারাহা। ছবি- রয়টার্স। (Action Images via Reuters)

Tokyo Olympics: অলিম্পিক্সে যোগ্যতা অর্জনে ব্যর্থ চারবারের সোনাজয়ী ব্রিটিশ তারকা মো ফারাহ

  • শেষ দুই অলিম্পিক্সে মোট চারটি গোল্ড মেডেল জেতেন এই ব্রিটিশ তারকা।

আসন্ন টোকিও অলিম্পিক্সে দেখা মিলবে না চার বারের সোনা জয়ী ব্রিটিশ তারকা মো ফারাহার। বার্মিংহ্যামের পর ম্যাঞ্চেস্টারেও অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হলেন তিনি।

লন্ডনে প্রায় ৮০ হাজার দর্শকের সামনে প্রথমবার গোল্ড মেডেল জেতেন ফারাহা। তবে ম্যাঞ্চেস্টারের মাত্র হাজারখানেক দর্শকের সামনে অলিম্পিক্সের যোগ্যতা অর্জনে ব্যর্থ হয়ে সম্ভবত উচ্চস্তরে নিজের কেরিয়ারের শেষ দৌড়টা সেরে ফেললেন ৩৮ বছরের ব্রিটিশ তারকা। 

ব্যর্থ হয়ে ফারহাও কেরিয়ারের পরিসমাপ্তির দিকেই ইঙ্গিত দিচ্ছেন। ‘আমার এক দারুণ কেরিয়ারের পর আজকের ঘটনাটা হতাশাজনক। সত্যি বলতে আমি জানি না এই মুহূর্তে কী বলব। আমি ভাগ্যবান যে নিজের লম্বা কেরিয়ারে এত মেডেল জিতছে পেরেছি। তবে সেরাদের সঙ্গে টক্কর দিতে না পারলে আমি শুধুমাত্র অংশ নেওয়ার খাতিরে কোন প্রতিযোগিতায় নামতে চাই না। হয়তো বাড়িতে আমার সন্তানদের সঙ্গে সময় কাটানোই এখন আমার জন্য শ্রেয়।’ বলেন ফারহা।

দশ হাজার মিটার দৌড়ে যোগ্যতা অর্জনের জন্য প্রয়োজনীয় ২৭ মিনিট ২৮ সেকেন্ডের বদলে ১৯ সেকেন্ড পর ২৭ মিনিট ৪৭ সেকেন্ডে নিজের ইভেন্ট শেষ করেন তিনি। শুরুটা ভালই করেছিলেন তিনি। দৌড়ের প্রথমার্ধ যোগ্যতা অর্জনের জন্য প্রয়োজনীয় সময়ের দুই সেকেন্ড আগেই শেষ করেন ফারহা। তবে শেষ পর্যন্ত শরীর জবাব দিয়ে দেয় ব্রিটিশ তারকার। এমনকী দৌড় শেষের পর তাঁকে বমি করতেও দেখা যায়। চোট আঘাত, ম্যাঞ্চেস্টারের শীতল পরিবেশ কোন কিছুরই অজুহাত না দিয়ে নিজের পরাজয়কে অবিলম্বে স্বীকার করে নিয়েছেন ফারহা।

বন্ধ করুন