বাংলা নিউজ > ময়দান > Tokyo Olympics 2021: দ্বিতীয় ডোপ পরীক্ষাতেও ব্যর্থ, যোগ্যতা অর্জন করেও কুস্তিগীর সুমিত মালিকের স্বপ্ন শেষ
টোকিও অলিম্পিক্সের স্বপ্ন শেষ সুমিত মালিকের (ছবি:পিটিআই)
টোকিও অলিম্পিক্সের স্বপ্ন শেষ সুমিত মালিকের (ছবি:পিটিআই)

Tokyo Olympics 2021: দ্বিতীয় ডোপ পরীক্ষাতেও ব্যর্থ, যোগ্যতা অর্জন করেও কুস্তিগীর সুমিত মালিকের স্বপ্ন শেষ

  • দ্বিতীয় রিপোর্ট পজিটিভ আসায় টোকিও অলিম্পিক্সের স্বপ্ন শেষ হয়ে যায় ১২৫ কেজি বিভাগে কুস্তিগীরের।

কয়েকদিন আগেই সোফিয়ায় ওয়ার্ল্ড অলিম্পিক্সে যোগ্যতা অর্জন করেছিলেন ভারতীয় কুস্তিগীর সুমিত মালিক। সেই সময়ে প্রতিযোগিতা চলাকালীন স্যাম্পেল 'এ'-র পরীক্ষা করা হয়েছিল। সেই সময় সুমিত মালিক, সেই প্রতিযোগিতা থেকে টোকিও অলিম্পিক্সের জন্য যোগ্যতা অর্জনও করলেও পরবর্তি সময়ে তাঁর রিপোর্ট পজিটিভ আসায় টোকিও অলিম্পিক্সের স্বপ্ন শেষ হয়ে যায় ১২৫ কেজি বিভাগে কুস্তিগীরের। 

অলিম্পিক্সেরর প্রস্তুতির মাঝেই এই খবরে ক্রীড়াক্ষেত্রে ভারতের মুখ পুড়ল। ‘এ’ স্যাম্পেল টেস্টের পর ‘বি’ স্যাম্পেল টেস্টেও পজিটিভ পাওয়া যায় তাঁকে। এরপরেই সুমিত মালিককে নির্বাসিত করা হয় আন্তর্জাতিক কুস্তি সংস্থার পক্ষ। কমপক্ষে ২ বছরের নির্বাসনের শাস্তি দেওয়া হয় সুমিত মালিককে। এরপরে বিষয়টি নিয়ে আইনজীবীদের পরামর্শ নিচ্ছেন সুমিত মালিক।

কমনওয়েলথ গেমসের সোনাজয়ী কুস্তিগীর সুমিত মালিক জানিয়েছেন, তিনি ডান পায়ের হাঁটুর চোটের জন্য ব্যথার ওষুধ ছাড়া আর কিছুই খাননি। তবে কী ভাবে তিনি ডোপ টেস্টে পজিটিভ হলেন, তা ভেবেই পাচ্ছেন না সুমিত। ৩রা জুন থেকে কার্যকরী হবে সুমিতের ২ বছরের নির্বাসন। তবে সুমিতের কাছে সপ্তাহখানেক সময় থাকছে, এই রায়ের বিরুদ্ধে আবেদন জানানোর জন্য। তাতে তাঁর অলিম্পিকের স্বপ্ন সত্যি হবে না বলেই মত বিশেষজ্ঞদের একাংশের। কারন সুমিতের ক্লিনচিট পেতে বেশ কিছু সময় লাগবে।

গত মাসে সোফিয়ায় ওয়ার্ল্ড অলিম্পিক কোয়ালিফায়ারের সময় স্যাম্পেল ‘এ’ টেস্টে করা হয় তাঁর। তখনই পজিটিভ পাওয়া যায় তাঁকে। যেই প্রতিযোগিতা থেকে তিনি যোগ্যতা অর্জনও করেন টোকিও অলিম্পিকে ১২৫ কেজি বিভাগের কুস্তির জন্য। গত ৩০শে জুন তাঁর ‘বি’ স্যম্পেল টেস্ট করা হয় তাঁর। সাধারণত প্রথম টেস্টের ফলাফলের অন্যথা হয়না দ্বিতীয় টেস্টে। আশঙ্কাই সত্যি হল। দ্বিতীয় ডোপ টেস্টেও ফেল করলেন কুস্তিগীর সুমিত মালিক।

বন্ধ করুন