বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্সে ব্রাজিলের সামনে জার্মানি, আর্জেন্তিনার প্রতিপক্ষ স্পেন
২০১৬ সালের চ্যাম্পিয়ন ব্রাজিল দল(ছবি: ফিফা)
২০১৬ সালের চ্যাম্পিয়ন ব্রাজিল দল(ছবি: ফিফা)

টোকিও অলিম্পিক্সে ব্রাজিলের সামনে জার্মানি, আর্জেন্তিনার প্রতিপক্ষ স্পেন

  • টোকিও অলিম্পিক্সে বেশ কঠিন গ্রুপে জায়গা পেয়েছে আর্জেন্তিনা ও ব্রাজিল। গতবারের চ্যাম্পিয়নরা এবার গ্রুপ পর্যায়ে মাঠে নামবে চারবারের বিশ্ব জয়ী জার্মানির বিরুদ্ধে। আর্জেন্তিনা খেলবে স্পেনের বিপক্ষে। 

ইউরোপিয়ান সুপার কাপের বিতর্ক, করোনার দ্বিতীয় ঢেউয়ের আতঙ্কের মধ্যেই বুধবার টোকিও অলিম্পিক্সের ফুটবল বিন্যাস প্রকাশ করল ফিফা। এদিনই টোকিও অলিম্পিক্সের জন্য নিজেদের ‘ড্র’ সেরে নিল ফিফা। যেখানে শুধু পুরুষ দল নয়, মহিলা দলেরও বিন্যাস সম্পন্ন করা হয়। পুরুষ ও মহিলা দল মিলিয়ে মোট আঠাশ দলের ‘ড্র’ করা হয় এদিন। পুরুষদের জন্য করা হয়েছে চারটি গ্রুপ ও মহিলাদের জন্য হয়েছে ৩টি গ্রুপ। 

এক গ্রুপে না থাকলেও এবারের টোকিও অলিম্পিক্সে বেশ কঠিন গ্রুপে জায়গা পেয়েছে আর্জেন্তিনা ও ব্রাজিল। গতবারের চ্যাম্পিয়নরা এবার গ্রুপ পর্যায়ে মাঠে নামবে চারবারের বিশ্ব জয়ী জার্মানির বিরুদ্ধে।    

টোকিও অলিম্পিক্সের গ্রুপ অফ ডেথে রয়েছে ব্রাজিল। গ্রুপ ‘ডি’ তে ব্রাজিলের সঙ্গে রয়েছে জার্মানি, সৌদি আরব ও আইভরি কোস্ট। তবে এবারে শুধু ব্রাজিলের গ্রুপই ছাড়াও আর্জেন্তিনার গ্রুপও বেশ কঠিন। মেসিদের গ্রুপ ‘সি’ তে রয়েছে স্পেন, অস্ট্রেলিয়া ও মিশর। গ্রুপ ‘এ’ তে রয়েছে জাপান, মেক্সিকো, দক্ষিণ আফ্রিকা ও ফ্রান্স। গ্রুপ ‘বি’ তে জায়গা পেয়েছে রোমানিয়া, দক্ষিণ কোরিয়া, হন্ডুরাস ও নিউজিল্যান্ড। এদিন পুরুষদের পাশাপাশি মহিলাদের গ্রুপেরও বিন্যাস করা হয়। গ্রুপ ‘ই’ তে রয়েছে জাপান, কানাডা, গ্রেট ব্রিটেন ও চিলি। গ্রুপ ‘এফ’ চিন, ব্রাজিল, জাম্বিয়া, নেদারল্যান্ডস এবং গ্রুপ ‘জি’ তে রয়েছে সুইডেন, মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। 

সবকিছু ঠিকঠাক চললে চলতি বছরের ২১শে জুলাই থেকে বসতে পারে অলিম্পিক্সের ফুটবলের আসর, চলবে ৭ই অগস্ট পর্যন্ত। এবারের অলিম্পিক্সে প্রথমবার ভার প্রযুক্তির ব্যবহার করা হবে। পুরুষদের প্রথম ম্যাচের আয়োজন করা হবে টোকিও স্টেডিয়ামে।

বন্ধ করুন