বাংলা নিউজ > ময়দান > Tokyo Olympics: অলিম্পিক্সের সরাসরি যোগ্যতা অর্জনের শেষ সুযোগ হিমা দাস, দ্যুতিদের সামনে

Tokyo Olympics: অলিম্পিক্সের সরাসরি যোগ্যতা অর্জনের শেষ সুযোগ হিমা দাস, দ্যুতিদের সামনে

হিমা দাস ও দ্যুতি চাঁদ। ছবি- টুইটার।

প্রথমবার দুই জনেই অল্পের জন্য যোগ্যতা অর্জন করার সুযোগ হাতছাড়া করেন।

পাতিয়ালায় অনুষ্ঠিত ভারতীয় গ্রাঁপি ৪-য়ে শুক্রবার (২৫ জুন) ফের একবার ট্র্যাকে নামছেন হিমা দাস ও দ্যুতি চাঁদরা। অলিম্পিক্সের যোগ্যতা অর্জনের জন্য এটাই কার্যত শেষ সুযোগ ভারতের দুই বিখ্যাত স্প্রিন্টারের কাছে।

বিশ্ব অ্যাথলেটিক্স সংস্থার ‘বি’ বিভাগীয় এই ইভেন্ট, একাধিক বিভাগের অ্যাথলিটদের অলিম্পিকের যোগ্যতা অর্জন করতে বা যোগ্যতা অর্জনের জন্য প্রয়োজনীয় পয়েন্ট জোগাড় করতে সাহায্য করে। প্রথমবার এই দুই তারকা ভারতীয় অ্যাথলিটই যোগ্যতা অর্জনের জন্য প্রয়োজনীয় সময়ে নিজেদের ইভেন্ট শেষ করতে ব্যর্থ হন।

গত সোমবার যোগ্যতা অর্জনের জন্য দ্যুতির প্রয়োজন ছিল ১১.১৫ সেকেন্ড। নির্দিষ্ট সময়ে নিজের ইভেন্ট শেষ করা সম্ভব হয়নি। অবশ্য নিজের জাতীয় রেকর্ড ভাঙতে সক্ষম হন তিনি। শুক্রবার আরও ভাল পারফর্ম করে টোকিওর জন্য সরাসরি যোগ্যতা অর্জনের লক্ষ্যে থাকবেন দ্যুতি। অবশ্য নিজের ব়্যাঙ্কিং-এর সুবাদেও অলিম্পিকে অংশগ্রহণ করার পথে অনেকটাই এগিয়ে তিনি।

আসামের হিমা দাসের ক্ষেত্রে ছবিটা একটু ভিন্ন। ব়্যাঙ্কিং-এর দৌলতে তাঁর টোকিওর টিকিট পাকা করা একটু চাপেরই। যোগ্যতা অর্জন করতে তাঁকে ২০.৮০ সেকেন্ডে নিজের ইভেন্ট শেষ করতে হবে। চোট সম্যাসায় বেশ কিছুদিন ধরে ভুগছেন হিমা। ২০০ মিটারের দৌড় শেষবার ২০.৮৮ সেকেন্ডে শেষ করেন তিনি। দ্যুতি, অর্চনাদের সঙ্গে 4*100 রিলে রেসেও ভারতীয় দলের অংশ হিমা। টোকিওয়ের যোগ্যতা অর্জন করার সুযোগ রয়েছে তাঁদের সামনেও।

বন্ধ করুন