বাংলা নিউজ > ময়দান > Tokyo Olympics: কিরেণ রিজিজুর জায়গায় অনুরাগ ঠাকুর, দু’সপ্তাহ আগে নতুন ক্রীড়ামন্ত্রী
দেশের নতুন ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর (ছবি:এএনআই)
দেশের নতুন ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর (ছবি:এএনআই)

Tokyo Olympics: কিরেণ রিজিজুর জায়গায় অনুরাগ ঠাকুর, দু’সপ্তাহ আগে নতুন ক্রীড়ামন্ত্রী

  • ক্রীড়াজগতে অনুরাগ ঠাকুরের নাম নতুন নয়, এর আগেও ক্রিকেটের সঙ্গে যুক্ত ছিলেন তিনি।

অলিম্পিক্স শুরু হতে বাকি হাতে গোনা আর কয়েকটা দিন, তার আগেই বদলে ফেলা হল দেশের ক্রীড়ামন্ত্রী। কিরণ রিজিজুর জায়গায় দেশের নতুন ক্রীড়ামন্ত্রী নিযুক্ত হলেন অনুরাগ ঠাকুর। সঙ্গে দেশের ক্রীড়ামন্ত্রকের প্রতিমন্ত্রীর দায়িত্বও পেয়েছেন কোচবিহারের সাংসদ নিশীথ প্রামাণিক। তবে সকলেরই চোখ এখন অনুরাগ ঠাকুরের দিকে রয়েছে। কারণ ক্রীড়াজগতে অনুরাগ ঠাকুরের নাম নতুন নয়, এর আগেও ক্রিকেটের সঙ্গে যুক্ত ছিলেন তিনি।

দেশের নতুন ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরের নতুন চ্যালেঞ্জ (ছবি:টুইটার)
দেশের নতুন ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরের নতুন চ্যালেঞ্জ (ছবি:টুইটার)

হিমাচলের প্রাক্তন মুখ্যমন্ত্রীর সন্তান অনুরাগ ঠাকুর বিজেপির যুব মোর্চার প্রাক্তন প্রেসিডেন্ট ছিলেন। ২০১৯ সালে তিনি প্রতিমন্ত্রী হিসাবে মোদী মন্ত্রিসভায় আসেন। নির্মলা সীতারমনের মন্ত্রকের প্রতিমন্ত্রী হন তিনি এবার উত্তর ভারতের এককালের ক্রিকেটার থেকে রাজনীতিবিদ হয়ে ওঠা অনুরাগ পেলেন পূর্ণ মন্ত্রিত্ব। অর্থ প্রতিমন্ত্রী থেকে পূর্ণমন্ত্রী হিসেবে শপথ নিলেন অনুরাগ ঠাকুর। হিমাচলপ্রদেশের হামিরপুরের বিজেপি সাংসদ অনুরাগ ঠাকুর। বিসিসিআইয়ের কোষাধ্যক্ষ ছিলেন অনুরাগ ঠাকুর। এছাড়াও হিমাচল প্রদেশ ক্রিকেট সংস্থার প্রধান ছিলেন।

ইউপিএর ১০ বছরের শাসনকালে ভাঙন ধরিয়ে ২০১৪ সালে দিল্লির মসনদে আসে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট। সেই সময় থেকেই সংসদে কার্যত নিজের বক্তব্যে ঝড় তুলেছেন কিরেণ রিজিজু। অরুণাচল প্রদেশের পশ্চিমপ্রান্তের এই সাংসদ উত্তর পূর্ব ভারতে গেরুয়া ঝান্ডা দাপটে ওড়ানোর অন্যতম কারিগর। প্রথম মোদী সরকার থেকে দ্বিতীয় মোদী সরকারে তিনি ছিলেন প্রতিমন্ত্রী। এবার তিনি পেলেন পূর্ণ মন্ত্রিত্ব। তবে তিনি ক্রীড়ামন্ত্রী থাকাকালীন দেশের টোকিও অলিম্পিক্সের জন্য  রোড ম্যাপ তৈরি করে দিয়েছিলেন কিরেণ রিজিজু।

এখন দেখার তার সেই পথে কী ভাবে এগিয়ে চলেন অনুরাগ ঠাকুর। নাকি ১২০ জনের বেশি ভারতীয় ক্রীড়বিদ যারা টোকিও অলিম্পিক্সে অংশগ্রহন করবেন তাদের জন্য নতুন কিছু ঘোষণা করেন কিনা। তবে বাংলার ছেলে নিশীথ প্রামাণিকের দিকেও বাংলার নজর থাকবে। সবচেয়ে কমবয়সি কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন কোচবিহারের সাংসদ নিশীথ প্রামাণিক। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর ডেপুটি ছাড়াও ক্রীড়ামন্ত্রকের প্রতিমন্ত্রীর দায়িত্বও পেয়েছেন তিনি।

বন্ধ করুন