বাড়ি > ময়দান > করোনার জেরে পিছিয়ে যাবে অলিম্পিক, ইঙ্গিত IOC কর্তার
স্থগিত হতে চলেছে টোকিও গেমস। ছবি-এএফপি। (AFP)
স্থগিত হতে চলেছে টোকিও গেমস। ছবি-এএফপি। (AFP)

করোনার জেরে পিছিয়ে যাবে অলিম্পিক, ইঙ্গিত IOC কর্তার

  • জুলাইয়ে গেমস শুরু হলে অলিম্পিকে অংশ না নেওয়ার কথা জানিয়ে দেওয়া হয় গ্রেট ব্রিটেনের তরফে। শেষে মার্কিন অলিম্পিক সংস্থা বেঁকে বসায় টোকিও গেমস স্থগিত হয়ে যাওয়া কার্যত অনিবার্য্য ছিল।

ইউরো কাপের মতোই পিছিয়ে যেতে চলেছে টোকিও অলিম্পিক। ইঙ্গিত দিলেন আন্তর্জাতিক অলিম্পিক সংস্থার সদস্য ডিক পাউন্ড।

করোনা ভাইরাস নিয়ে সংকটময় পরিস্থিতিতে অলিম্পিক স্থগিত হয়ে যাওয়ার সম্ভাবনাই ছিল প্রবল। শেষমেশ সেই রাস্তাতেই হাঁটতে চলেছে আইওসি। সোমবার রাতেই পাউন্ড ইউএসএ টুডেকে দেওয়া সাক্ষাৎকারে জানান, আইওসির কাছে যা তথ্য রয়েছে সেই অনুযায়ী টোকিও অলিম্পিক পিছিয়ে যাওয়া কার্যত নিশ্চিত।

পাউন্ড আরও যোগ করেন, 'পরবর্তী পদক্ষেপ নিয়ে এখনও কিছু নির্ধারিত হয়নি। তবে আমার কাছে যতটুকু খবর, তাতে ২৪ জুলাই গেমস শুরু হচ্ছে না।'

ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির তরফে অবশ্য এখনও সরকারিভাবে কিছু জানানো হয়নি।

অস্ট্রেলিয়া ও কানাডা আগেই টোকিওয় দল না পাঠানোর কথা জানিয়ে দিয়েছিল। জুলাইয়ে গেমস শুরু হলে অলিম্পিকে অংশ না নেওয়ার কথা জানিয়ে দেওয়া হয় গ্রেট ব্রিটেনের তরফেও। শেষে মার্কিন অলিম্পিক সংস্থা বেঁকে বসায় টোকিও গেমস স্থগিত হয়ে যাওয়া কার্যত অনিবার্য্য ছিল।

আইওসি প্রাথমিকভাবে নির্ধারিত সময়ে অলিম্পিক আয়োজন নিয়ে আশাবাদী ছিল। তাড়াহুড়ো না করে তারা পরিস্থিতির উপর নজর রাখছিল। চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে অন্তত একমাস অপেক্ষা করতে চেয়েছিল ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি। তবে একের পর এক দেশ গেমস থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেওয়ায় অলিম্পিক পিছিয়ে দেওয়া ছাড়া তাদের সামনে আর কোনও বিকল্পই ছিল না। পরিস্থিতি যেখানে দাঁড়িয়ে, তাতে ২০২১-এর আগে অলিম্পিক অনুষ্ঠিত হওয়ার কোনও সম্ভাবনা নেই।

বিশ্বের প্রথম সারির অ্যাথলিটরা শুরু থেকেই অলিম্পিক পিছিয়ে দেওয়ার দাবি জানিয়ে আসছিলেন। আন্তর্জাতিক অ্যাথলেটিক্স সংস্থার প্রধান সেবাস্তিয়ান কো যে কোনও মূল্যে অলিম্পিক আয়োজনের বিরোধী ছিলেন। ঘরে-বাইরে প্রবল চাপের মাঝে আয়োজক দেশ জাপানের প্রধানমন্ত্রী শিনঝো আবেও কার্যত স্বীকার করে নেন যে, উদ্ভূত পরিস্থিতিতে নির্ধারিত সময়ে অলিম্পিক আয়োজন সম্ভব নয়।

বন্ধ করুন