বাতিল হতে পারে টোকিও অলিম্পিক। ছবি- গেটি ইমেজেস।
বাতিল হতে পারে টোকিও অলিম্পিক। ছবি- গেটি ইমেজেস।

করোনার প্রকোপ না কমলে বাতিল হবে টোকিও অলিম্পিক, জানিয়ে দিলেন গেমস প্রধান

২০২১-এর পর পিছিয়ে দেওয়া সম্ভব নয় অলিম্পিক।

করোনা মহামারির প্রকোপ না কমলে বাতিল হবে টোকিও অলিম্পিক। স্পষ্ট জানিয়ে দিলেন গেমস কমিটির প্রধান।

করোনা মহামারির জন্য এক বছরের জন্য পিছিয়ে দেওয়া হয়েছে টোকিও অলিম্পিক। পরিবর্তিত সূচি অনুযায়ী ২০২০-র বদলে টোকিও গেমস শুরু হবে ২০২১-এর জুলাইয়ে। তবে ততদিনেও যদি মহামারি নিয়ন্ত্রণে না আসে, তবে অলিম্পিক বাতিল করা ছাড়া উপায় থাকবে না। কেননা, ২০২১-এর পর আর অলিম্পিক পিছিয়ে দেওয়া সম্ভব হবে নাতাদের পক্ষে। এমনটাই জানিয়েছেন আয়োজক কমিটির সভাপতি য়োশিরো মোরি।

জাপানের সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় মোরিকে জিজ্ঞাসা করা হয়, মহামারি যদি না কমে, তবে টোকিও গেমস ২০২২ পর্যন্ত পিছিয়ে দেওয়া হবে কিনা। উত্তরে তিনি স্পষ্ট জানিয়ে দেন যে, সেটা সম্ভব নয়। তিনি বলেন, 'গেমস আরও পিছিয়ে দেওয়া সম্ভব নয়। সেরকম হলে টোকিও অলিম্পিক বাতিল করা হবে।'

মোরি এও জানান যা, এর আগে যুদ্ধের জন্য অলিম্পিক গেমস বাতিল হয়েছে। করোনা মহামারির বিরুদ্ধে এটাও একটা বিশ্বযুদ্ধ, যেখানে শত্রুকে শুধু চোখে দেখা যায় না।

তবে মোরি এটাও নিশ্চিত করে দিয়েছেন যে, যদি মহামারির বিরুদ্ধে এই লড়াইয়ে মানবসমাজ জয়ী হয়, তবে ২০২১-এর জুলাইয়ে অবশ্যই টোকিও গেমস আয়োজিত হবে।

জাপানের মেডিক্যাল অ্যাসোসিয়েশন অবশ্য জানিয়েছে যে, যদি নিতান্ত করোনার প্রতিষেধক আবিস্কৃত না হয়, তবে ২০২১-এ অলিম্পিক গেমস আয়োজন করা মুশকিল হবে।

বন্ধ করুন