বাংলা নিউজ > ময়দান > প্যারালিম্পিক্স: মিক্সড ২৫ মিটার পিস্তলে অল্পের জন্য পদক হাতছাড়া রাহুল জাখরের
প্যারালিম্পিয়ান শুটার রাহুল জাখর (ছবি:টুইটার)
প্যারালিম্পিয়ান শুটার রাহুল জাখর (ছবি:টুইটার)

প্যারালিম্পিক্স: মিক্সড ২৫ মিটার পিস্তলে অল্পের জন্য পদক হাতছাড়া রাহুল জাখরের

  • শুটার রাহুল জাখর মিক্সড ২৫ মিটার পিস্তলে অল্পের জন্য পদক হাতছাড়া করলেন।

টোকিও প্যারালিম্পিক্সের নবম দিনের শুরুটা ভারতের জন্য ভালো হয়েছিল। ব্যাডমিন্টনে, যেখানে সুহাস এলওয়াই এবং তরুণ ধিলন জয় দিয়ে শুরু করেছিলেন। একইসঙ্গে, ক্যানো স্প্রিন্টে, সেচ-ফাইনালে নিজের জায়গা নিশ্চিত করে নিয়েছেন প্রাচী যাদবও। তায়কোয়ান্ডোতেও অরুণা প্রথম ম্যাচ জিতে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে। তবে মহিলাদের ব্যাডমিন্টনে পলক কোহলি ও পারুলের ভারতীয় জুটিকে পরাজয়ের মুখে পড়তে হয়েছিল। এ দিকে ২৫ মিটার এয়ার পিস্তল ইভেন্টে রাহুল জাখর পঞ্চম স্থানে রইলেন এবং পদক জিততে ব্যর্থ হলেন। ব্যাডমিন্টনে,  প্রমোদ ভগত সেমিফাইনালে জয়ী হয়ে নিজের জায়গা নিশ্চিত করেছেন।

বৃহস্পতিবার ভারতের প্যারাঅলিম্পিক্সে গেমসের পি থ্রি মিক্সড ২৫ মিটীর পিস্তল SH1 ইভেন্টে ভারতীয় শুটার রাহুল জাখর পঞ্চম স্থান অর্জন করেছেন। ফাইনালে সপ্তম সিরিজ শেষ হওয়ার পর পঁয়ত্রিশ বছর বয়সী জখর ছিটকে যান। তিনি যোগ্যতা অর্জনের রাউন্ডে ৫৭৬  স্কোর করে দ্বিতীয় স্থান অর্জন করেছিলেন। তবে চূড়ান্ত পর্যায়ে ২৮৪ এবং দ্রুত পর্যায়ে ২৯২ পয়েন্ট  পেয়ে ফাইনালের জন্য যোগ্যতা অর্জন করেন। এটিই এখন পর্যন্ত তার সেরা আন্তর্জাতিক পারফরম্যান্স।

যেই সব শুটারদের মেরুদণ্ডে আঘাত বা হাত কিমবা পা বিচ্ছিন্ন হওয়ার ফলে একটি হাত বা পা বিকৃত হয়েছে তাদের নিয়ে অনুষ্ঠিত হয় এসএইচ ওয়ান পিস্তল ইভেন্টে। অন্যান্য ভারতীয়দের মধ্যে, আকাশ ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি কারণ তিনি যোগ্যতায় ২০ তম স্থান অর্জন করেছিলেন।

পুরুষ ও মহিলা উভয় শুটারই মিশ্র ইভেন্টে প্রতিদ্বন্দ্বিতা করে, যার মধ্যে শীর্ষ আটটি ফাইনালের যোগ্যতা অর্জন করে। ফাইনালে চীনের জিং হুয়াং প্যারালিম্পিক রেকর্ড স্কোর করে স্বর্ণপদক জিতেছেন। ভারত এখন পর্যন্ত শুটিংয়ে দুটি পদক জিতেছে। আভনি লেখারা মহিলাদের ১০ মিটার এয়ার রাইফেল এসএইচ ওয়ান ইভেন্টে স্বর্ণপদক জিতেছেন এবং সিংরাজ আদানা পুরুষদের ১০ মিটার এয়ার পিস্তল এসএইচ ওয়ান ইভেন্টে ব্রোঞ্জ পদক জিতেছিলেন।

বন্ধ করুন