বাংলা নিউজ > ময়দান > কাউন্টিতে দ্বিশতরান করে ১০০ বছর আগের ইতিহাস ফেরালেন পূজারা, গড়লেন ৫টি দুর্দান্ত নজির
ডাবল সেঞ্চুরির পরে পূজারা। ছবি- সাসেক্স।

কাউন্টিতে দ্বিশতরান করে ১০০ বছর আগের ইতিহাস ফেরালেন পূজারা, গড়লেন ৫টি দুর্দান্ত নজির

  • চেতেশ্বর ভাঙলেন সাঙ্গাকারার রেকর্ড, মহম্মদ আজহারউদ্দিনের পরে দ্বিতীয় ভারতীয় হিসেবে কাউন্টি ক্রিকেটে ডাবল সেঞ্চুরি পূজারার।

অবশেষে চেতেশ্বর পূজারার দীর্ঘদিনের সেঞ্চুরির খরা কাটল ডাবল সেঞ্চুরি দিয়ে। কাউন্টি ক্রিকেটে সাসেক্সের হয়ে ডার্বিশায়ারের বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে ২০১ রানের দুর্দান্ত ইনিংস খেলে অপরাজিত থাকেন চেতেশ্বর।

পূজারা শেষবার ফার্স্ট ক্লাস ক্রিকেটে শতরান করেছিলেন ২০২০ সালের জানুয়ারি মাসে। রাজকোটে সৌরাষ্ট্রের হয়ে কর্নাটকের বিরুদ্ধে রঞ্জি ম্যাচে ২৪৮ রান করেছিলেন চেতেশ্বর। তার মাঝে ফার্স্ট ক্লাস ক্রিকেটের ৫২টি ইনিংসে ১৪টি অর্ধশতরান-সহ ৩০.৩৬ গড়ে ১৫১৮ রান সংগ্রহ করেন পূজারা। উল্লেখযোগ্য বিষয় হল, ডার্বিশায়ারের বিরুদ্ধে এই ম্যাচে পূজারা একই সঙ্গে অবিশ্বাস্য কিছু নজির গড়েন।

প্রথমত, ম্যাচের দ্বিতীয় ইনিংসে পূজারা ছাড়াও ডাবল সেঞ্চুরি করেন সাসেক্সের ক্যাপ্টেন টম হেইন্স (২৪৩)। দীর্ঘ ১০১ বছর পরে কোনও ম্যাচের একই ইনিংসে সাসেক্সের দু'জন ব্যাটসম্যান ডাবল সেঞ্চুরি করলেন। ১৯২১ সালে নর্দাম্পটনশায়ারের বিরুদ্ধে শেষবার এমনটা করে দেখিয়েছিলেন সাসেক্সের টেড বাউলি (২২৮) ও মাউরিস টেট (২০৩)।

আরও পড়ুন:- IPL-এ দল পাননি, কাউন্টিতে ঝড় তুললেন, দ্বিশতরান করে সমালোচনার জবাব পূজারার

দ্বিতীয়ত, ফার্স্ট ক্লাস ক্রিকেটে ফলো-অন করার পরে একই ইনিংসে দুই ব্যাটসম্যানের ডাবল সেঞ্চুরি করার নজির এই প্রথম। সেদিক থেকে টম ও পূজারা সর্বকালীন রেকর্ড গড়লেন বলা যায়।

তৃতীয়ত, কাউন্টি চ্যাম্পিয়নশিপে ডাবল সেঞ্চুরি করা দ্বিতীয় ভারতীয় ক্রিকেটারে পরিণত হন পূজারা। তাঁর আগে মহম্মদ আজহারউদ্দিন ডার্বিশায়ারের হয়ে লেস্টারের বিরুদ্ধে ২১২ ও ডারহ্যামের বিরুদ্ধে ২০৫ রান করেছিলেন। ইফতিকার আলি খান পতৌদি কাউন্টিতে ডাবল সেঞ্চুরি করেছেন বটে, তবে তখন তিনি ছিলেন ইংল্যান্ডের টেস্ট ক্রিকেটার।

আরও পড়ুন:- কাউন্টি অভিযানের শুরুতে ডাহা ফেল পূজারা, মন্দের ভালো রিজওয়ান

চতুর্থত, এশিয়ার ব্যাটসম্যান হিসেবে ফার্স্ট ক্লাস ক্রিকেটে সব থেকে বেশি ১৪টি ডাবল সেঞ্চুরির করার নজির গড়লেন পূজারা। তিনি টপকে যান কুমার সাঙ্গাকারার ১৩টি ফার্স্ট ক্লাস ডাবল সেঞ্চুরির রেকর্ড। ফার্স্ট ক্লাস ক্রিকেটে পূজারার থেকে বেশি ডাবল সেঞ্চুরি রয়েছে কেবল ৮ জন ক্রিকেটারের। বর্তমান ক্রিকেটারদের মধ্যে আর কেউই ১০টি ডাবল সেঞ্চুরির গণ্ডিও টপকাতে পারেননি।

সর্বোপরি, সাসেক্সের হয়ে কাউন্টি অভিষেকে সব থেকে বেশি রান করার রেকর্ড গড়লেন পূজারা। ক্লাবের হয়ে প্রথম ম্যাচে এর আগে কোনও ক্রিকেটারই দ্বিশতরান করতে পারেননি। আগের রেকর্ড ছিল জো গ্যাটিংয়ের ১৫২ রানের।

বন্ধ করুন