বাংলা নিউজ > ময়দান > রূপান্তরকামী অ্যাথলিটের অলিম্পিক্সে অংশগ্রহণ ‘অন্যায্য’, জ্বলছে প্রতিবাদের আগুন
রূপান্তরকামী অ্যাথলিট নিউজিল্যান্ডের ভারোত্তোলক লাউরেল হাবার্ড (ছবি: গুগল)
রূপান্তরকামী অ্যাথলিট নিউজিল্যান্ডের ভারোত্তোলক লাউরেল হাবার্ড (ছবি: গুগল)

রূপান্তরকামী অ্যাথলিটের অলিম্পিক্সে অংশগ্রহণ ‘অন্যায্য’, জ্বলছে প্রতিবাদের আগুন

  • আসন্ন অলিম্পিক্সে দেখা যেতে পারে নিউজিল্যান্ডের ভারোত্তোলক লাউরেল হাবার্ডকে। তিনি অলিম্পিক্সের ইতিহাসে প্রথম ট্রান্সজেন্ডার বা রূপান্তরকামী, যিনি অলিম্পিক্সে প্রতিযোগী হিসাবে অংশ নেবেন।

টোকিও অলিম্পিক্স শুরু হতে বাকি আর কয়েকটা দিন, তার আগেই নতুন বিতর্ক ঘিরে ধরছে টোকিও অলিম্পিক্সকে। অলিম্পিক্সের ইতিহাসে এই প্রথম কোনও রূপান্তরকামী অ্যাথলিট অলিম্পিক্সের আসরে অংশ নিতে চলেছেন। যা শুধু এখন সময়ের অপেক্ষা। আর এই নিয়েই শুরু হয়েছে জল্পনা।

সবকিছু ঠিকঠাক থাকলে আসন্ন অলিম্পিক্সে দেখা যেতে পারে নিউজিল্যান্ডের ভারোত্তোলক লাউরেল হাবার্ডকে। তিনি অলিম্পিক্সের ইতিহাসে প্রথম ট্রান্সজেন্ডার বা রূপান্তরকামী যিনি অলিম্পিক্সে প্রতিযোগি হিসাবে অংশ নেবেন।  ২০১৭ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপে তিনি সিলভার পদক জিতেছিলেন। ২০১৯ সালে চোট আঘাতের কারণে ষষ্ঠ স্থান দখল করেন। 

হাবার্ডের টোকিও অলিম্পিক্সে অংশ গ্রহণ করা নিয়ে প্রশ্ন তোলেন বেলজিয়ামের ভারোত্তোলক আনা ভ্যানবেলিংহেন। তিনি কিছুতেই বিষয়টি মেনে নিতে পারছেননা। তাঁর কথায় যদি এই রকম হয় আর যদি হাবার্ড পদক জেতেন তাহলে একজন মহিলা প্রতিযোগি পদক জিততে পারেবন না। হাবর্ডের অলিম্পিক্সে অংশ গ্রহণ নিয়ে বেলজিয়ামের ভারোত্তোলক আনা ভ্যানবেলিংহেন বলেছেন, টোকিও অলিম্পিক্সের মহিলা বিভাগে প্রতিদ্বন্দ্বীতা করবেন নিউজিল্যান্ডের রূপান্তকামী অ্যাথলিট লাউরেল হাবার্ড। টোকিও অলিম্পিক্সে তার এই অংশ নেওয়াকে অন্যায্য বলছেন আনা। তিনি জানিয়েছেন এমন করাটা একটা "খারাপ রসিকতার মতো"।

তবে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি ২০১৫ সালে একটি গাইড লাইন প্রকাশ করেন, তাতে বলা আছে যদি কোনও পুরুষ নিজের লিঙ্গ পরিবর্তন করে মহিলা হয় তাহলে কিছু নিয়ম ও পরীক্ষা পাশ করলে তাকে মহিলা বিভাগে নামতে দেওয়া যেতে পারে। শুধুমাত্র টেস্টোস্টেরন লেভেল দেখা হতে হবে।

অলিম্পিক্সের এই পদক্ষেপকে অনেকেই সাহসী বা ভাল পদক্ষেপ হিসাবে দেখছেন। কিন্তু অনেকেই এর সমালোচনা করছেন। অনেকেই মনে করেন হাবার্ড একটা বাড়তি সুবিধা পেতেই পারেন। কারণ তিনি একজন পুরুষ থেকে মহিলা হয়েছেন। ফলে তাঁর মধ্যে মহিলাদের তুলনায় বাড়তি ক্ষমতা থাকবে, যার সুবিধা পেতে পারেন হাবার্ড।

বন্ধ করুন