বাংলা নিউজ > ময়দান > বিশ্ব অ্যাথলেটিক্সে চাঞ্চল্যকর সিদ্ধান্ত, রূপান্তরকামী মহিলাদের ব্যান করল কাউন্সিল

বিশ্ব অ্যাথলেটিক্সে চাঞ্চল্যকর সিদ্ধান্ত, রূপান্তরকামী মহিলাদের ব্যান করল কাউন্সিল

বিশ্ব অ্যাথলেটিক্স নিষিদ্ধ করল ট্রান্সজেন্ডাদের।

ট্রান্সজেন্ডাররা মহিলাদের দলে অংশ নিয়ে অতিরিক্ত সুবিধা পাচ্ছেন, এমন অভিযোগ উঠেছে বারবার। এই নিয়ে বহু আলোচনাও হয়েছে। অবশেষে অ্যাথলেটিক্স কাউন্সিল মহিলাদের দল থেকে ট্রান্সজেন্ডারদের বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

বিশ্ব অ্যাথলেটিক্সে ফের বিতর্ক। দীর্ঘ বৈঠকের পর শেষ পর্যন্ত ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স কাউন্সিল বৃহস্পতিবার ঘোষণা করেছে, মহিলাদের কোনও ইভেন্টে ট্রান্সজেন্ডাররা অংশ নিতে পারবেন না।

বস্তুত, অ্যাথলেটিক্স এবং সাঁতারে এই নিয়ে এর আগে বহু বিতর্ক হয়েছে। ট্রান্সজেন্ডাররা মহিলাদের দলে অংশ নিয়ে অতিরিক্ত সুবিধা পাচ্ছেন, এমন অভিযোগ উঠেছে বারবার। এই নিয়ে বহু আলোচনাও হয়েছে। অবশেষে অ্যাথলেটিক্স কাউন্সিল মহিলাদের দল থেকে ট্রান্সজেন্ডারদের বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

আসলে একাধিকবার ট্রান্সজেন্ডারদের বিরুদ্ধে সরব হয়েছেন অন্য মহিলা অ্যাথলিটরা। ফলে বিষয়টি আলোচনার মধ্যেই ছিল। এ বার সেই বিষয়ে নির্দিষ্ট সিদ্ধান্ত নেওয়া হলো। আনুষ্ঠানিক ভাবে কোনও ট্রান্সজেন্ডার সংগঠন এখনও পর্যন্ত এই বিষয়ে কথা বলেনি।

আরও পড়ুন: বুমরাহর ঠিক কী হয়েছে, জানেন একমাত্র লক্ষ্মণ- রিপোর্ট

বৃহস্পতিবার বিশ্ব অ্যাথলেটিকস গভর্নিং বডির প্রেসিডেন্ট সেবাস্তিয়ান কোয়ে অবশ্য জানিয়েছেন, এই বছরের ৩১ মার্চ থেকে বিশ্ব র‍্যাঙ্কিং প্রতিযোগিতা থেকে রূপান্তরকামী মহিলা অ্যাথলিটদের বাদ দিতে সম্মত হয়েছে কাউন্সিল। এই ধরনের কোনও মহিলা ক্রীড়াবিদ বর্তমানে ট্র্যাকের সর্বোচ্চ অভিজাত স্তরে প্রতিদ্বন্দ্বিতা করবে না।

কাউন্সিলের বক্তব্য, হঠাৎ করে তারা এই সিদ্ধান্ত নেয়নি। এই সিদ্ধান্ত নেওয়ার আগে অলিম্পিক্স কমিটি এবং একাধিক ট্রান্সজেন্ডার সংগঠনের সঙ্গেও তারা আলোচনা করেছে। তার পরেই চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে তারা। কোয়ের দাবি, ‘যারা পরামর্শ দিয়েছেন, তাদের অধিকাংশই বলেছেন, রূপান্তরকামী অ্যাথলিটদের মহিলা বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করা উচিত নয়।’

আরও পড়ুন: পাকিস্তানে এসে হারার ভয়েই ভারত এখানে খেলবে না- আগুনে ঘি ঢাললেন পাক প্রাক্তনী

আপাতত ট্রান্সজেন্ডারদের মহিলাদের দল থেকে বাদ দিলেও এই নিয়ে আরও আলোচনা চলবে। তথ্য সংগ্রহ করা হবে। তার জন্য ইতিমধ্যে একটি কমিটিও তৈরি করা হয়েছে। সেই কমিটি, এই বিষয় নিয়ে গবেষণা করবে এবং আরও নতুন নতুন তথ্য সংগ্রহ করবে।

যদিও ট্রান্সজেন্ডার সংগঠনগুলো এই প্রসঙ্গে নিজেদের অভিমত আগেই জানিয়েছিল। তাদের দাবি ছিল, মহিলাদের দলেই ট্রান্সজেন্ডারদের সুযোগ পাওয়া উচিত। এখন দেখার বিষয়, অ্যাথলেটিক কাউন্সিলের এই সিদ্ধান্তের পর তারা কী অবস্থান নেয়!

এই মুহূর্তে আন্তর্জাতিক পর্যায়ে কোনও ট্রান্সজেন্ডার অ্যাথলেটিক্স নেই। কিন্তু সাঁতারে আছেন। ট্রান্সজেন্ডারদের মহিলাদের দলে আদৌ রাখা ঠিক কি না, সাধারণ মহিলাদের থেকে তারা শারীরিক ভাবে শক্তিশালী কি না, এই প্রশ্নগুলো বার বার সামনে এসেছে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

লেজেন্ডস লিগের ফাইনালে ভারতকে জেতালেন ইরফান, কান্নাভেজা চোখে জড়িয়ে ধরলেন হরভজন অলিম্পিক্সের আগে বাস্টাডে ডাবলসে জয় দিয়ে কামব্যাক করলেন রাফায়েল নাদাল 'জনপ্রিয়তা ও ক্ষমতা পেলে লোকে ভাবে.…', বিরাটকে নিয়ে বোমা অমিতের, ‘রোহিত ওরকম নয়’ প্রতি বলে বিরাটকে আউট করতে পারব বলে মনে হত! ‘লড়াই’ নিয়ে মুখ খুললেন অ্যান্ডারসন ভারতের TT দলে আজব ঘটনা, খেলোয়াড়ের থেকে বেশি সাপোর্ট স্টাফ যাচ্ছেন অলিম্পিক্সে 'হ্যাঁ, আমরা সত্যিই...' শাম্মি কাপুরের সঙ্গে সত্যিই বিয়ে হয়েছিল আশা পারেখের! 20 ওভার শেষে San Francisco Unicorns-র স্কোর 165/7 মাত্র ১০ বছর বয়সেই ঋতুমতী হন রেণুকা, তারপরই একাকিত্বে ভুগতে শুরু করেন, কেন? পিছন থেকে জাপটে ‘কপিল দেব’, কুঠার হাতে নাচ ফিফা প্রেসিডেন্টের, আছেন হার্দিকও বয়সের ছুঁতোয় জিমিকে অবসর নিতে বাধ্য করা হল! স্টোকসদের তুলোধোনা প্রাক্তন তারকার

T20 WC 2024

কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.