বাংলা নিউজ > ময়দান > গোলাপি বলের টেস্টে শতরান হাঁকিয়ে গড়েছেন একাধিক নজির, স্মৃতিতে মজেছে নেট পাড়া
স্মৃতি মান্ধানা।
স্মৃতি মান্ধানা।

গোলাপি বলের টেস্টে শতরান হাঁকিয়ে গড়েছেন একাধিক নজির, স্মৃতিতে মজেছে নেট পাড়া

  • ভারতীয় ক্রিকেটারদের মধ্যে টেস্টে দ্রুত শতরান করার রেকর্ডটাও এখন স্মৃতির দখলে। ১৭০ বলে স্মৃতি এ দিন সেঞ্চুরি হাঁকান। এর আগে এই রেকর্ড ছিল হেমলতা কালার। তিনি ২০০২ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে ২২৬ বলে শতরান করেছিলেন। স্মৃতি এ দিন তাঁর চেয়ে অনেক কম বলে শতরান করেন।

ঐতিহাসিক গোলাপি বলের টেস্টে শুরুতেই চমকে দিয়েছেন স্মৃতি মান্ধানা। শতরান হাঁকিয়ে গড়ে ফেলেছেন একাধিক নজির। এটাই স্মৃতির প্রথম টেস্ট সেঞ্চুরি। আর তাঁর অসাধারণ এই পারফরম্যান্সের জেরে নেটপাড়ায় উপচে পড়ছে প্রশংসা, বাহবা আর শুভ কামনা।

ভারতীয় ক্রিকেটারদের মধ্যে টেস্টে দ্রুত শতরান করার রেকর্ডটাও এখন স্মৃতির দখলে। ১৭০ বলে স্মৃতি এ দিন সেঞ্চুরি হাঁকান। এর আগে এই রেকর্ড ছিল হেমলতা কালার। তিনি ২০০২ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে ২২৬ বলে শতরান করেছিলেন। স্মৃতি এ দিন তাঁর চেয়ে অনেক কম বলে শতরান করেন।

প্রাক্তন ক্রিকেটার ওয়াসিম জাফর বলেছেন, ‘অফসাউডের ঈশ্বর। প্রথম টেস্ট সেঞ্চুরির জন্য তোমাকে অনেক শুভেচ্ছা স্মৃতি মানান্ধা। অনেক সেঞ্চুরির শুরুটা হয়ে গেল। অসাধারণ খেলেছো।’

ভারতীয় ক্রিকেটারদের মধ্যে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে এক ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড গড়ে ফেললেন স্মৃতি। অস্ট্রেলিয়ার মাটিতে তাদের বিরুদ্ধেই ভারতীয় ক্রিকেটারদের মধ্যে প্রথম শতরানেরও মালিক হলেন তিনি। শুক্রবার চার মেরে সেঞ্চুরি হাঁকান স্মৃতি। তবে ১২৭ রান করে আউট হয়ে যান তিনি। কিন্তু তাঁর আগেই একাধিক নতুন পালক যোগ হয়ে গিয়েছে তাঁর মুকুটে।

শুধু টেস্টেই নয়, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে স্মৃতিরই একদিনের ক্রিকেট এবং টি-টোয়েন্টিতেও সর্বোচ্চ রানের রেকর্ড রয়েছে। গোলাপি বলের টেস্টে ১২৭ করে আউট হন স্মৃতি। একদিনের ক্রিকেটে তাঁর সংগ্রহ ছিল ১০২ রান। আর টি-টোয়েন্টিতে তিনি ৬৬ করেছেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এর চেয়ে বেশি ব্যক্তিগত রান ভারতের আর কোনও ক্রিকেটার করতে পারেননি।

বিসিসিআই আইসিসি সকলের তরফেই শুভেচ্ছা জানানো হয়েছে স্মৃতি মান্ধানাকে।

স্মৃতির নতুন রেকর্ডের পরিসংখ্যান এখানেই শেষ নয়। আরও রয়েছে। অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রানের রেকর্ডও গড়ে ফেললেন স্মৃতি। এই রেকর্ড আগে ছিল মলি হাইডের দখলে। ১৯৪৯ সালে মহিলা ব্রিটিশ ক্রিকেটার অস্ট্রেলিয়ায় গিয়ে তাদের বিরুদ্ধে ১২৪ রান করেছিলেন। এটাই এত দিন অস্ট্রেলিয়ার মাটিতে টেস্টে সর্বোচ্চ রান ছিল। এ দিন ১২৭ রান করে ৭২ বছর আগের সেই রেকর্ডও ভেঙে দিলেন স্মৃতি।

ইংল্যান্ডের মহিলা ক্রিকেটারের বাইরে স্মৃতিই প্রথম ক্রিকেটার, যিনি অস্ট্রেলিয়ার মাটিতে টেস্টে শতরান করলেন।

বন্ধ করুন