বাংলা নিউজ > ময়দান > একসঙ্গে দু'টি ভারতীয় ক্রিকেট দল মাঠে নামতে পারে বিশ্বের দু'প্রান্তে, ইঙ্গিত BCCI-এর
বিসিসিআই লোগো। ছবি- এএফপি। (AFP)
বিসিসিআই লোগো। ছবি- এএফপি। (AFP)

একসঙ্গে দু'টি ভারতীয় ক্রিকেট দল মাঠে নামতে পারে বিশ্বের দু'প্রান্তে, ইঙ্গিত BCCI-এর

  • আর্থিক ক্ষতি, সময় ও প্রস্তাবিত ক্রিকেট সিরিজগুলি বাঁচাতে অভিনব পদক্ষেপ নিতে পারে ভারতীয় বোর্ড।

আর্থিক ক্ষতি, প্রাস্তাবিত ক্রিকেট সিরিজ ও সময়, তিনটি দিক একসঙ্গে বাঁচাতে অভিনব এক পদক্ষেপ নিতে চলেছে বিসিসিআই। যদি ভারতীয় বোর্ডের এই পরিকল্পনা বাস্তবায়িত হয়, তবে তা সব দিক দিয়েই ফলপ্রসূ হয়ে দেখা দিতে পারে।

করোনা মহামারির জেরে একাধিক আন্তর্জাতিক ক্রিকেট সিরিজ স্থগিত হয়ে গিয়েছে। অদূর ভবিষ্যতে আরও কিছু আন্তর্জাতিক সিরিজ আয়োজন নিয়ে সংশয় দেখা দিয়েছে। অনিশ্চিত ইন্ডিয়ান প্রিমিয়র লিগও। সুতরাং বেশি কিছু ক্রিকেট ম্যাচ নষ্ট হয়েছে এবং আরও কিছু ম্যাচ নষ্ট হওয়ার সম্ভাবনা রয়েছে।

এর ফলে একদিকে যেমন আর্থিক ক্ষতির মুখে পড়তে হবে ভারতীয় ক্রিকেট বোর্ডকে, ঠিক তেমনই আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রাম ঘেঁটে যাওয়ায় পর্যাপ্ত সময় পাওয়া মুশকিল হবে স্থগিত টুর্নামেন্টগুলি শেষ করার।

এই অবস্থায় বিসিসিআই একই সঙ্গে দু'টি ভারতীয় দলকে মাঠে নামানোর চেষ্টা করছে। একটি দল যদি টেস্ট ম্যাচ খেলতে নামে, তাহলে অন্য একটি দল একই সময়ে অন্যত্র সীমিত ওভারের সিরিজ খেলতে পারে ভিন্ন প্রতিপক্ষের বিরুদ্ধে।

এক বিসিসিআই কর্তা স্পোর্টস্টারকে বলেন, ‘আমরা কেউই জানি না কবে আন্তর্জাতিক ক্রিকেট শুরু হবে। তবে যদি আমাদের সব দিক সুরক্ষিত রাখতে হয়, তবে একটা বিকল্প হতে পারে দু’টি আলাদা স্কোয়াড গড়ে একই সঙ্গে দু'টি সিরিজ খেলা। একটা স্কোয়াড টেস্ট খেললে অন্য স্কোয়াড কোথাও টি-২০ খেলতে পারে।'

এর আগে অস্ট্রেলিয়া দল কয়েক ঘণ্টার ব্যবধানে দু'টি আলাদা স্কোয়াড মাঠে নামিয়েছিল। শ্রীলঙ্কার বিরুদ্ধে একটি দল টি-২০ ম্যাচ খেলার পরের দিনই অন্য স্কোয়াড ভারতের বিরুদ্ধে বর্ডার-গাভাসকর ট্রফিতে মাঠে নেমেছিল।

বন্ধ করুন