বাংলা নিউজ > ময়দান > নাডার ডোপ টেস্টে ফেল ভারতের টোকিও অলিম্পিক দলের সম্ভাব্য দুই অ্যাথলিট
প্রতীকী ছবি।
প্রতীকী ছবি।

নাডার ডোপ টেস্টে ফেল ভারতের টোকিও অলিম্পিক দলের সম্ভাব্য দুই অ্যাথলিট

  • ডোপ টেস্টে পজিটিভ অ্যাথলিটদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে, এখনই কিছু জানানো হয়নি।

শুভব্রত মুখার্জি

অলিম্পিক গেমস বা বিশ্বের যে কোনও স্পোর্টস ইভেন্টের ক্ষেত্রে সবথেকে বড় সমস্যার নাম ডোপ। নিজেদের পারফরম্যান্স বৃদ্ধি করতে বিভিন্ন সময়ে বিভিন্ন দেশের অ্যাথলিটরা ডোপিংয়ের সাহায্য নিয়ে থাকেন। আর তা রুখতে সদা তৎপর ওয়াল্ড অ্যান্টি ডোপিং এজেন্সির (ওয়াডার) মতো সংস্থাগুলি। ভারতে এই দায়িত্ব পালন করে থাকে ন্যালনাল অ্যান্টি ডোপিং এজেন্সি (নাডা)।

সম্প্রতি নাডার তরফে টোকিও অলিম্পিকে ভারতের হয়ে সম্ভাব্য অংশগ্রহনকারী অ্যাথলিটদের নিয়ে এক রুটিন ডোপিং পরীক্ষা করা হয়। আর তার রিপোর্টের উঠে এসেছে এক চাঞ্চল্যকর তথ্য। নাডার ডিরেক্টর জেনারেল নবীন আগরওয়াল জানিয়েছেন, সম্প্রতি এমন এক রুটিন পরীক্ষা করা হয়েছিল ভারতীয় অ্যাথলিটদের উপর এবং তাতে দুই অ্যাথলিট, যারা টোকিও অলিম্পিকে ভারতীয় দলের দুই সম্ভাব্য প্রতিনিধি, ডোপ টেস্টে ফেল করেছেন।

মিডিয়ার সামনে এই বিষয়ে মুখ খুলে নবীন আগরওয়াল জানিয়েছেন, 'সম্প্রতি নাডার তরফে ভারতীয় অ্যাথলিটদের উপর ডোপ টেস্ট করা হয়। প্রতি গুরুত্বপূর্ণ প্রতিযোগিতার আগে যেরকম ব়্যান্ডম স্যাম্পেল নিয়ে রুটিন পরীক্ষা চালানো হয়, টোকিও অলিম্পিকের আগেও তাই করা হয়েছিল এবং তাতেই দুজন অ্যাথলিট ডোপ টেস্টে ফেল করেছেন। তাদের নাম বা ইভেন্ট এই মুহূর্তে আমার পক্ষে বলা সম্ভব নয়।'

বন্ধ করুন