বাংলা নিউজ > ময়দান > গড়াপেটায় জড়িত থাকার অভিযোগে দুই ক্রিকেটারকে নির্বাসিত করল ICC
আইসিসির কার্যালয়। ছবি- টুইটার (ICC)।
আইসিসির কার্যালয়। ছবি- টুইটার (ICC)।

গড়াপেটায় জড়িত থাকার অভিযোগে দুই ক্রিকেটারকে নির্বাসিত করল ICC

  • অভিযুক্ত ক্রিকেটারদের জবাব দেওয়ার জন্য ২ সপ্তাহ সময় দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা।

পাঁচ দফা দুর্নীতি দমন বিধি ভঙ্গের অভিযোগে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা নির্বাসিত করল আমিরশাহির দুই ক্রিকেটার আমির হায়াত ও আশফাক আহমেদকে।

এমিরেটস ক্রিকেট বোর্ড আগেই নির্বাসিত করেছে আশফাককে। গতবছর অক্টোবরে আইসিসি টি-২০ বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচগুলির সময়েই সংশ্লিষ্ট ক্রিকেটারকে সাসপেন্ড করে সংযুক্ত আরব আমিরশাহি বোর্ড। যদিও এতদিন সরকারিভাবে তাঁকে অভিযুক্ত বলে চিহ্নিত করা হয়নি।

আমির ও আশফাকের বিরুদ্ধে যে পাঁচটি ধারা ভঙ্গের অভিযোগ আনা হয়েছে, তাঁর মধ্যে পড়ে অর্থ বা উপহার সামগ্রির বদলে ম্যাচের ফলাফলে প্রভাবিত করা, যাকে গড়াপেটা বলাই শ্রেয়। এছাড়া ক্রিকেট জুয়ার প্রস্তাব পেয়ে তা আইসিসির দুর্নীতি দমন শাখাকে না জানানো, ৭৫০ মার্কিন ডলার বা তারও বেশি মূল্যের উপঢৌকন গ্রহণ এবং যে কোনও ধরণের সন্দেহজনক গতিবিধি লক্ষ্য করেও তা অ্যান্টি কোরাপশন ইউনিটকে না জানানোর মতো অভিযোগও রয়েছে দুই ক্রিকেটারের বিরুদ্ধে।

দুই ক্রিকেটারকে অভিযোগ খণ্ডনের জন্য ১৪ দিনের সময় দেওয়া হয়েছে। ১৩ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে তাঁদের জবাব দেওয়ার সময়সীমা। যদিও অবিলম্বে তাঁদের প্রাথমিক নির্বাসনে পাঠানোর কথা জানিয়ে দিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল।

বন্ধ করুন