বাংলা নিউজ > ময়দান > U-19 Asia Cup: ডু অর ডাই ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে এশিয়া কাপের সেমিফাইনালে ভারত
আফগানিস্তানের বিরুদ্ধে উত্তেজক জয় ভারতের যুব দলের। ছবি- বিসিসিআই।

U-19 Asia Cup: ডু অর ডাই ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে এশিয়া কাপের সেমিফাইনালে ভারত

  • পাকিস্তানের কাছে হারের ধাক্কা সামলে আফগানিদের বিরুদ্ধে উত্তেজক জয় ছিনিয়ে নেয় ভারতের যুব দল।

আমিরশাহির বিরুদ্ধে দাপুটে জয় দিয়ে অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ অভিযান শুরু করেছিল ভারতের যুব দল। মাঝে পাকিস্তানের কাছে রুদ্ধশ্বাস ম্যাচে হারতে হয় তাদের। তবে সেই হারের ধাক্কা সামলে ঘুরে দাঁড়ায় ভারত। এবার আফগানিস্তানকে উত্তেজক ম্যাচে পরাজিত করে যুব এশিয়া কাপের সেমিফাইনালের টিকিট নিশ্চিত করেন যশ ধুলরা।

এ-গ্রুপ থেকে পাকিস্তান আগেই সেমিফাইনালের টিকিট নিশ্চিত করেছিল। তাই অঙ্কটা দাঁড়িয়েছিল এমন যে, ভারত বনাম আফগানিস্তান ম্যাচে যে দল জিতবে, তারাই চলে যাবে শেষ চারে। অপর দলকে বিদায় নিতে হবে টুর্নামেন্ট থেকে। সুতরাং, এই ম্যাচটি কার্যত কোয়ার্টার ফাইনালে পরিণত হয়েছিল ভারতের কাছে। এমন ডু অর ডাই ম্যাচে ভারতের সামনে কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দেয় আফগানিস্তান। যদিও সেই চ্যালেঞ্জ যথাযথ গ্রহণ করে ভারতীয় দল।

টস জিতে আফগানিস্তানকে প্রথমে ব্যাট করতে পাঠায় ভারত। শুরুতে ব্যাট করে আফগানিস্তান নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেটের বিনিময়ে ২৫৯ রান তোলে। ইজাজ আহমেদ সব থেকে বেশি ৮৬ রান করে অপরাজিত থাকেন। ৬৮ বলের ইনিংসে ১টি চার ও ৭টি ছক্কা মারেন তিনি। এছাড়া ৭টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৮৬ বলে ৭৩ রান করেন ক্যাপ্টেন সুলিমান সফি।

ভারতের হয়ে ১টি করে উইকেট নেন রাজবর্ধন, রাজ বাওয়া, ভিকি ওস্তওয়াল ও কৌশল তাম্বে। বাংলার রবি কুমার ৮ ওভার বল করে ২টি মেডেন-সহ ৪৩ রান খরচ করেন। কোনও উইকেট পাননি তিনি।

জবাবে ব্যাট করতে নেমে ভারত ৪৮.২ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ২৬২ রান তুলে ম্যাচ জিতে যায়। ১০ বল বাকি থাকতে ৪ উইকেটের ব্যবধানে ম্যাচ জেতেন যশরা। হরনূর সিং ৭৪ বলে ৬৫ রান করেন। ৩৫ রান করেন অংকৃষ। ক্যাপ্টেন যশ ২৬ রান করে সাজঘরে ফেরেন। ১৯ রান করেন নিশান্ত। রাজ বাওয়া ৪৩ রান করে অপরাজিত থাকেন। ৩৫ রান করে নট-আউট থাকেন কৌশল তাম্বে। ৪৩ রানে ৪টি উইকেট নেন আফগানিস্তানের নূর আহমেদ।

বন্ধ করুন