বাংলা নিউজ > ময়দান > U19 World Cup 2022: বিরাট কোহলি যেটা করতে পারেননি সেটাই করলেন যশ ধুল! টপকালেন উন্মুক্ত চাঁদকে

U19 World Cup 2022: বিরাট কোহলি যেটা করতে পারেননি সেটাই করলেন যশ ধুল! টপকালেন উন্মুক্ত চাঁদকে

শতরান করার পরে যশ ধুল (ছবি:বিসিসিআই)

আইসিসি অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপের নকআউট পর্যায়ে অধর্শতরান করা একমাত্র ভারতীয় অধিনায়ক ছিলেন একমাত্র উন্মুক্ত চাঁদ। বিরাট কোহলিও এই রেকর্ড করতে পারেননি। তবে ধুল টুর্নামেন্টের নকআউট পর্বে একেবারে শতরান করেলন। কোহলি অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপে শতরান করলেও নকআউট পর্যায়ে শতরান করতে পারেননি।

ভারতীয় দলকে আবারও সমস্যা থেকে টেনে বের করলেন ভারতের অধিনায়ক যশ ধুল। চলতি আইসিসি অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও প্রথম দিকে চাপে ছিল টিম ইন্ডিয়া। সেই ম্যাচে ভারতের ৮২ রানে ৩ উইকেট পড়ে গিয়েছিল। এমন অবস্থায় দলের পক্ষে বড় স্কোরে পৌঁছানো কঠিন ছিল, কিন্তু যশ ধুল ১০০ বলে ৮২ রান করে দলকে সংকট থেকে রক্ষা করে ছিল। ধুল সেই ম্যাচে ১১টি চার মেরেছিলেন। এর ফলে ভারত ২৩২ রান তুলতে সফল হয়েছিল। সেই ম্যাচ ভারতীয় দল ৪৫ রানে জিতেছিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বুধবারের সেমিফাইনালেও ৩৭ রানের মধ্যেই দুই উইকেট হারিয়েছিল ভারত। সেখান থেকে দলের হাল ধরেন যশ।

শুধু দলের হাল ধরাই নয়, রেকর্ড স্পর্ষ করলেন ভারতের যুব অধিনায়ক। ম্যাচে দলের ব্যাটিং লাইন আপকে মজবুত করার পাশাপাশি এদিন উন্মুক্ত চাঁদের করা রেকর্ড স্পর্ষ করেছেন ভারতের অধিনায়ক যশ ধুল। ২০১২ সালে ভারতীয় দল উন্মুক্ত চাঁদের নেতৃত্বে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতেছিল। আইসিসি অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপের নকআউট পর্যায়ে অধর্শতরান করা একমাত্র ভারতীয় অধিনায়ক ছিলেন একমাত্র উন্মুক্ত চাঁদ। বিরাট কোহলিও এই রেকর্ড করতে পারেননি। কোহলি অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপে শতরান করলেও বিরাট নকআউট পর্যায়ে শতরান করতে পারেননি। তবে এবার উন্মুক্ত চাঁদকে ছুঁয়ে ফেললেন যশ ধুল। শুধু ছুঁলেন না একেবারে টপকে নতুন রেকর্ড গড়লেন। নকআউট পর্বে ভারতের অধিনায়ক হিসাবে শতরান করলেন যশ ধুল।  ১১০ বলে ১১০ রান করে রান আউট হলেন। অন্যদিকে এদিন মাত্র ৬ রানের জন্য শতরান হাতছাড়া করলেন রশিদ।

যশ ধুল টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন। ওপেনার ব্যাটসম্যান রঘুবংশী ৩০ বলে ৬ রান করে আউট হন। এরপরে হারনুর সিং ২৮ বলে ১৬ রান করে সাজঘরে ফিরে যান। এরপরে দলের হাল ধরেন দলের অধিনায়ক যশ ধুল ও ভারতীয় দলের সহ-অধিনায়ক শেখ রশিদ। দুই খেলোয়াড়ই করোনার কারণে লিগ রাউন্ডের শেষ ২ ম্যাচ খেলতে পারেননি। কিন্তু এখন দারুণ প্রত্যাবর্তন করেছেন। এদিন ৩৭ রানে দুই উইকেট পড়ে যাওয়ার পরে দুজনে মিলে দলের রান ২০৪ রান তোলেন। দুজনের ব্যাটের উপর ভর করে ভারত নির্ধারিত ৫০ ওভারে তোলে ২৯০ রান।

বন্ধ করুন