বাংলা নিউজ > ময়দান > U19 World Cup: দাদা ২০০০ বিশ্বকাপ ফাইনালের সেরা, ২২ বছর পরে ভাই ফাইনালের ম্যান অফ দ্য ম্যাচ
রিতেন্দর সিং সোধি ও রাজ বাওয়া (ছবি:টুইটার)

U19 World Cup: দাদা ২০০০ বিশ্বকাপ ফাইনালের সেরা, ২২ বছর পরে ভাই ফাইনালের ম্যান অফ দ্য ম্যাচ

বিখ্যাত ক্রিকেটারের ভাই রাজ বাওয়া, ২২ বছর আগে দাদাও জিতেছিলেন বিশ্বকাপ ফাইনালে ম্যান অফ দ্য ম্যাচ। 

দাদার দেখান পথেই পা দিলেন ছোট ভাই। দাদার কৃতিত্বকে ২২ বছর পর স্পর্ষ করলেন রাজ বাওয়া। শনিবার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে আইসিসি অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপের ফাইনাল ম্যাচে ইংল্যান্ডকে হারিয়ে পঞ্চমবারের মতো শিরোপা জিতেছে ভারতীয় দল। এই বিশ্বকাপে ভারতের হয়ে বিশ্বের সামনে নিজের প্রতিভার প্রদর্শন করে সকলের নজর কেড়েছেন ভারতীয় দলের অলরাউন্ডার রাজ বাওয়া। ফাইনাল ম্যাচে নিজের পারফরমেন্স দিয়ে ম্যান অফ দ্য ম্যাচের সম্মান পান রাজ বাওয়া।

তবে বাওয়ার পরিবারে এমন সাফল্য এই প্রথম নয়। ২২ বছর আগে আইসিসি বিশ্বকাপ ফাইনালের ম্যান অফ দ্য ম্যাচের পুরস্কার জিতেছিলেন রাজ বাওয়ার দাদা। ২০০০ সালের অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপে প্রথমবার জয়ের স্বাদ পেয়েছিল ভারত। সেবার ফাইনাল ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়েছিল টিম ইন্ডিয়ার তরুণরা। ২২ বছর আগের সেই ফাইনালে ম্যান অফ দ্য ম্যাচ হয়েছিলেন রিতেন্দর সিং সোধি। সেই সোধি হলেন রাজ বাওয়ারই দাদা। এদিন ভাইয়ের ম্যান অফ দ্য ম্যাচের পুরস্কারের ছবির সঙ্গে নিজের ২০ বছর আগেকার ছবি এডিট করে পোস্ট করেন সোধি। বার্তায় লেখেন, ‘তোমার করা কৃতিত্ব যখন তোমার কাকার ছেলে ২২ বছর পরে করে তখন বিষয়টা দারুণ মনে হয়। তাহলে একই পরিবার থেকে বিশ্বকাপের ফাইনালের দুটো ম্যান অফ দ্য ম্যাচ।’  

পুরো টুর্নামেন্ট জুড়ে স্মরণীয় পারফরম্যান্স করেছেন এই ক্রিকেটার। ভারতের ব্যাটিং লাইন আপকে আরও বেশি শক্তিশালী করেছেন রাজ বাওয়া। এই টুর্নামেন্টে এক ইনিংসে সর্বোচ্চ স্কোর করেছেন তিনি। ১৬২ রানের একটি স্মরণীয় ইনিংস খেলেছিলেন তিনি। এছাড়া নিজের বোলিং দিয়েও সবার নজর কেড়েছেন রাজ বাওয়া। ফাইনাল ম্যাচে নিয়েছেন ৫টি উইকেট। এছাড়াও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চার উইকেট নিয়েছেন তিনি।

দেখে নিন বিশ্বকাপে রাজ বাওয়ার পারফরম্যান্স; 

১৩ এবং ৪/৪৭ বনাম দক্ষিণ আফ্রিকা

৪২ এবং ০/২৪ বনাম আয়ারল্যান্ড

১৬২ অপরাজিত এবং ০/১২ বনাম উগান্ডা

০ এবং ০/১৬ বনাম বাংলাদেশ

০/২০ বনাম অস্ট্রেলিয়া

৩৫ এবং ৫/৩১ বনাম ইংল্যান্ড

রাজ বাওয়ার প্রশংসা করে প্রাক্তন ব্রিটিশ অধিনায়ক টুইট করে লিখেছেন যে রাজ বাওয়া সম্ভবত ভারতীয় সীম বোলিং অলরাউন্ডার হতে পারেন যাকে তারা দীর্ঘদিন ধরে খুঁজছিল। এ ছাড়া শিখর ধাওয়ানের মতো ব্যাটসম্যানের সঙ্গে তুলনা করা করেছেন।

বন্ধ করুন