বাংলা নিউজ > ময়দান > ডোপ টেস্টে ফেল করলেন অনুর্ধ্ব-২৩ বিভাগের চ্যাম্পিয়ন স্প্রিন্টার তরনজিৎ কউর
তরনজিৎ কউর।
তরনজিৎ কউর।

ডোপ টেস্টে ফেল করলেন অনুর্ধ্ব-২৩ বিভাগের চ্যাম্পিয়ন স্প্রিন্টার তরনজিৎ কউর

  • ২০২১ সালে ২০ বছর বয়সী এই স্প্রিন্টারের পারফরম্যান্স ছিল এক কথায় অনবদ্য। জাতীয় চ্যাম্পিয়ানশিপে ১০০ মিটার এবং ২০০ মিটারে সোনা জিতেছিলেন তরনজিৎ। সেপ্টেম্বর মাসের ২৭-২৯ তারিখ অনুষ্ঠিত হয়েছিল এই চ্যাম্পিয়ানশিপ। ১০০ মিটারে ১১.৫৪ সেকেন্ড এবং ২০০ মিটারে ২৩.৫৭ সেকেন্ড সময় নেন তিনি।

শুভব্রত মুখার্জি: ভারতীয় ক্রীড়াক্ষেত্রে ফের ডোপিংয়ের কালো ছায়া। অনুর্ধ্ব-২৩ বিভাগের চ্যাম্পিয়ন স্প্রিন্টার তরনজিৎ কউর ডোপিংয়ের দায়ে অভিযুক্ত হলেন। ভারতের ইতিহাসে দ্রুততম অনুর্ধ্ব-২৩ দৌড়বিদের এই অভিযোগে অভিযুক্ত হওয়া স্বাভাবিক ভাবেই বিস্মিত করেছে ক্রীড়া জগতের সকলকে। নাডার তরফে যে ডোপ টেস্ট করা হয়েছিল তাতেই পজিটিভ রিপোর্ট এসেছে তরনজিতের।

২০২১ সালে ২০ বছর বয়সী এই স্প্রিন্টারের পারফরম্যান্স ছিল এক কথায় অনবদ্য। জাতীয় চ্যাম্পিয়ানশিপে ১০০ মিটার এবং ২০০ মিটারে সোনা জিতেছিলেন তরনজিৎ। সেপ্টেম্বর মাসের ২৭-২৯ তারিখ অনুষ্ঠিত হয়েছিল এই চ্যাম্পিয়ানশিপ। ১০০ মিটারে ১১.৫৪ সেকেন্ড এবং ২০০ মিটারে ২৩.৫৭ সেকেন্ড সময় নেন তিনি। দুই বিভাগেই সোনা জিতেছিলেন তরনজিৎ। উল্লেখ্য দু'টিই ছিল তাঁর ক্যারিয়ারের সেরা সময়। যদিও টোকিও অলিম্পিক গেমসের পরপর এই চ্যাম্পিয়ানশিপ হওয়ার ফলে অনেক শীর্ষস্থানীয় অ্যাথলিট এখানে অংশ নেননি।

নাডার তরফে তরনজিতের ডোপ টেস্টে পজিটিভ হওয়ার কথাটি নিশ্চিত করা হয়েছে। তবে এই মূত্রের নমুনা কোন সময়ে সংগ্রহ করা হয়েছিল বা জাতীয় চ্যাম্পিয়ানশিপ চলাকালীন সংগ্রহ করা হয়েছিল কিনা, সেই বিষয়ে নাডার তরফে কিছু নিশ্চিত করা হয়নি। এর ফলে আগামী চার বছরের জন্য নিষিদ্ধ হতে পারেন তরনজিৎ। প্রথম বার ডোপিংয়ের অপরাধের ক্ষেত্রে যা সর্বোচ্চ সাজা।

বন্ধ করুন