বাংলা নিউজ > ময়দান > ইউরোপিয়ান সুপার লিগ বিতর্কের মাঝেই চ্যাম্পিয়ন্স লিগে নতুন ফরম্যাটের ঘোষণা
ইউরোপিয়ান সুপার লিগ বিতর্কের মাঝেই চ্যাম্পিয়ন্স লিগে নতুন ফরম্যাটের ঘোষণা
ইউরোপিয়ান সুপার লিগ বিতর্কের মাঝেই চ্যাম্পিয়ন্স লিগে নতুন ফরম্যাটের ঘোষণা

ইউরোপিয়ান সুপার লিগ বিতর্কের মাঝেই চ্যাম্পিয়ন্স লিগে নতুন ফরম্যাটের ঘোষণা

২০২৪ সালে ৩২এর বদলে ৩৬টি দল নিয়ে আয়োজন করা হবে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ। লিগ ও নকআউট ফরম্যাটের বদলে এই টুর্নামেন্ট পুরোপুরি লিগ ফরম্যাটেই আয়োজন করা হবে। উয়েফা সভাপতি আলেক্সান্ডার সেফেরিন জানান সুইস পদ্ধতিতে লিগের আয়োজন করা হবে।

ইউরোপিয়ান সুপার লিগের বিতর্কের মাঝেই চ্যাম্পিয়ন্স লিগে নতুন ফরম্যাটের ঘোষণা করল উয়েফা। ২০২৪ সালে ৩২এর বদলে ৩৬টি দল নিয়ে আয়োজন করা হবে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ। লিগ ও নকআউট ফরম্যাটের বদলে পুরোপুরি লিগ ফরম্যাটেই এই টুর্নামেন্টের আয়োজন করা হবে। বিশেষজ্ঞরা মনে করেন এই ফরম্যাটে খেলা হলে বেশি পরিমাণে অর্থ উপার্জন করা যাবে। 

ইউরোপিয়ান সুপার লিগের ধঘোষণার পর থেকেই জল্পনা চলছিল, উত্তপ্ত হয়েছে বিশ্ব ফুটবল। বিশ্বের ১২টি হেভিয়েট ক্লাব রিয়াল মাদ্রিদ, এফসি বার্সেলোনা, অ্যাটলেটিকো দ্য মাদ্রিদ, ম্যাঞ্চেস্টার ইউনাইটেড, ম্যাঞ্চেস্টার সিটি, লিভারপুল, টটেনহ্যাম হটস্পার, চেলসি, আর্সেনাল, ইন্টার মিলান, এসি মিলান ও জুভেন্তাস এখন এক হয়ে বিদ্রোহের ডাক দিয়েছে। তারা ইউরোপিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন থেকে নিজেদের সরিয়ে নিতে চেয়েছে। তারা আলাদা করে সুপার লিগের আয়োজন করতে চাইছে। এমন অবস্থায় বিশ্বের দুই শক্তিশালী নিয়ামক সংস্থা উয়েফা ও ফিফা এই লিগকে বাতিল করার জন্য মরিয়া হয়ে উঠেছে। এমন অবস্থাতে তারা এই ১২টি ক্লাবকে হুঁশিয়ারিও দিয়ে রেখেছে। 

এমন অবস্থায় সুইজারল্যান্ডে উয়েফার তরফ থেকে একটি বৈঠকের আয়োজন করা হয়। সেখানে এক্সিকিউটিভ কমিটির তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ২০২৪ সালে ৩৬টা ক্লাব নিয়ে চ্যাম্পিয়ন্স লিগের আয়োজন করা হবে। উয়েফা সভাপতি আলেক্সান্ডার সেফেরিন জানান সুইস পদ্ধতিতে লিগের আয়োজন করা হবে। তিনি আরও জানিয়েছেন দল গুলি ১০টা ভিন্ন জায়গায় হোম ও অ্যাওয়ে ভিত্তিতে খেলবে। এবং এর শেষে উপরের দিকের ৮টি দল চূড়ান্ত পর্যায়ে খেলার ছাড়পত্র পাবে। শেষের ১২ টি দল এলিমিনেট হয়ে যাবে। এবং পরে বাকি ২৪টি দল নিজেদের মধ্যে খেলবে। এদের মধ্যে জয়ীরা ১৬ দলের মধ্য জায়গা পাকা করবে এবং বাকি দল যারা হারবে তারা ইউরোপা লিগের যোগ্যতা অর্জন করবে। 

এদিনের সভা থেকে বিদ্রোহী সুপার লিগকে এক হাত নিয়েছেন উয়েফা সভাপতি আলেক্সান্ডার সেফেরিন। আমরা বোকা বোকা ঐ লিগের বিপক্ষে এক হয়ে বিরোধিতা করব। এবং আমরা এই পরিবর্তনকে কখনই বাস্তবায়িত হতে দেব না।

বন্ধ করুন