বাংলা নিউজ > ময়দান > সুপার লিগ বিতর্কে রিয়াল, জুভেন্তাস ও বার্সার বিরুদ্ধে আইনি তদন্ত শুরু করল UEFA
উয়েফা লোগো। ছবি- গেটি ইমেজেস।
উয়েফা লোগো। ছবি- গেটি ইমেজেস।

সুপার লিগ বিতর্কে রিয়াল, জুভেন্তাস ও বার্সার বিরুদ্ধে আইনি তদন্ত শুরু করল UEFA

  • ১২টি দলের মধ্যে নয়টি দল নিজেদের মত পরিবর্তন করলেও রিয়াল, বার্সা ও জুভেন্তাস এখনও সুপার লিগ থেকে পিছু হাঁটার কোন সিদ্ধান্ত নেয়নি।

গত মাসে গুটিকয়েক ইউরোপিয়ান ক্লাবগুলির ইউরোপিয়ান সুপার লিগ নামে আলাদা টুর্নামেন্ট খেলার সিদ্ধান্তে হইচই পড়ে যায় ফুটবল বিশ্বে। রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, ম্যাঞ্চেস্টার ইউনাইটেড, ইন্টার মিলান কে নেই সেই দলে। কিন্তু প্রবল বিতর্কের মুখে অবশেষে পিছু হটতে বাধ্য হয় সিংহভাগ দলই।

ম্যান ইউনাইটেড, লিভারপুল, ইন্টার মিলান-সহ যে সবদলগুলি নিজেদের মত বদল ঘটিয়েছে, তাঁদের বিরুদ্ধে কড়া শাস্তির বদলে ‘ক্লাব কমিটমেন্ট ডেকলারেসন’ নামক একটি চুক্তিপত্র গত সপ্তাহেই স্বাক্ষর করেছে ইউরোপের ফুটবল নিয়ামক সংস্থা উয়েফা। সেই চুক্তিপত্রে একাধিক নতুন পদক্ষেপ নেওয়া হয়েছে। কিন্তু ১২টি দলের মধ্যে নয়টি নিজেদের মত পরিবর্তন করলেও রিয়াল, বার্সা ও জুভেন্তাস এখনও সুপার লিগ থেকে পিছু হাঁটার কোন সিদ্ধান্ত নেয়নি। এবার তাঁদের বিরুদ্ধে সরকারিভাবে আইনি তদন্তের পথে নামল উয়েফা।

বুধবার (১২ই মে) এক বিবৃতিতে উয়েফা জানায়, ‘উয়েফার নীতি ও শৃঙ্খলা রক্ষার দায়িত্বে আমরা আধিকারিক নিয়োগ করেছি। ওনারা ইউরোপিয়ান সুপার লিগ খেলার সিদ্ধান্তে উয়েফার শৃঙ্খলা ভঙ্গের জন্য রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা এবং জুভেন্তাসের বিরুদ্ধে আইনি তদন্ত করবেন।’ বিদ্রোহী ক্লাবগুলিকে কী শাস্তি দেওয়া হবে তা জানা না গেলেও, সেই শাস্তি যে দৃষ্টান্তমূলক করার পরিকল্পনা করছে উয়েফা, তা বলার অপেক্ষা রাখে না।

বন্ধ করুন