বাংলা নিউজ > ময়দান > UEFA Champions League 2020: 'সর্বকালের সেরাকে দেখেছ', রোনাল্ডোর জোড়া গোলে পর বার্সাকে উত্তর জুভেন্তাসের
রোনাল্ডো ও মেসি। (ছবি সৌজন্য রয়টার্স)
রোনাল্ডো ও মেসি। (ছবি সৌজন্য রয়টার্স)

UEFA Champions League 2020: 'সর্বকালের সেরাকে দেখেছ', রোনাল্ডোর জোড়া গোলে পর বার্সাকে উত্তর জুভেন্তাসের

  • ৩-০ ফলে ম্যাচ জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নক আউট পর্বে চলে গেল রোনাল্ডোরা।

শুভব্রত মুখার্জি

বিশ্ব ফুটবলের সাম্প্রতিক ইতিহাসের সবচেয়ে আলোচিত দুই নাম। বা বলা ভালো, দুই কিংবদন্তি লিওনেল মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তাঁদের দ্বৈরথ ঘিরে উত্তেজনার পারদ যে চড়বে তা বলাই বাহুল্য। 

মঙ্গলবার রাতে হলও তাই। চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে প্রথম লেগে করোনভাইরাসের কারণে খেলা হয়নি রোনাল্ডোর। ফলে স্পেন ছেড়ে যাওয়ার পরে ফের মেসি বনাম রোনাল্ডো দ্বৈরথ মিস করেছিল ভক্তরা। তবে মঙ্গলবার আর কোনও আক্ষেপ থাকল না। আড়াই বছর পর মেসি-রোনাল্ডো দ্বৈরথের সাক্ষী থাকল বিশ্ব। রোনাল্ডোর জোড়া গোলে ভর করে চিরাচরিত বার্সেলোনার বিপক্ষে ৩-০ গোলে বড় জয় পেল জুভেন্তাস। কাতালানদের বিপক্ষে ম্যাচ জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই নক-আউট পর্বে গেল ইতালিয়ান জায়ান্টরা।

ন্যু ক্যাম্পের মঞ্চে আড়াই বছর পর মুখোমুখি হয় বিশ্বের অন্যতম দুই সেরা খেলোয়াড়। প্রথম লেগে রোনাল্ডোবিহীন জুভেন্তাসকে হারের মুখ দেখতে হয়েছিল। বার্সেলোনা আগের ম্যাচে কাদিজের কাছে হেরে ঘরের মাঠে চার পরিবর্তন করে দল সাজিয়েছিল। তবে ১২ মিনিটেই বড় ভুল করে তারা। পেনাল্টি বক্সে রোনাল্ডোকে ফাউল করে বসেন বার্সার আরাউজো। স্পট কিক থেকে বার্সার বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগে ম্যাচের প্রথম গোলটি করেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। 

২০ মিনিটে ম্যাককেনির গোলে ২-০ ফলে এগিয়ে যায় জুভেন্তাস। মেসি ২২ মিনিটে ও ৩৬ মিনিটেও আঘাত হানেন বিপক্ষের ডিফেন্সে। তবে দু'বারই দুর্বল শট বুফোঁ বাঁচিয়ে দেন।প্রথমার্ধের শেষে দু'গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় জুভেন্তাস।

বিরতির পরে ৫১ মিনিটে ফের পেনাল্টি পায় জুভেন্তাস। ৩-০ ব্যবধানে এগিয়ে যায় জুভেন্তাস আগে কখনও। চ্যাম্পিয়ন্স লিগে মঙ্গলবারের ক্যাচের ফলে বার্সার বিপক্ষে গোল না পাওয়া রোনাল্ডো এক ম্যাচেই করেন দু'গোল। ৫৪ মিনিট দলে দুই পরিবর্তন আনেন রোনাল্ড ক্যোম্যান। সাড়ে ছ'মাস পর বার্সার জার্সিতে নামেন সামিউল উমতিতি। কিন্তু কাজের কাজ কিচ্ছু হয়নি। ৭৩ মিনিটে আরও এক গোল করলেও ভিএআরের অফসাইড হওয়ার কারণে বাতিল হয় তা। ফলে ৩-০ ফলে ম্যাচ জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নক আউট পর্বে চলে গেল রোনাল্ডোরা।

তা নিয়ে টুইটারে উত্তর জুভেন্তাস। প্রথম লেগে জয়ের পর বার্সা টুইট করেছিল, 'আমরা আনন্দিত যে জুভেন্তাস তোমাদের মাঠে বিশ্বের সর্বকালের সেরাকে দেখতে পেয়েছ।' সেই সময় জুভেন্তাস উত্তর দিয়েছিল, 'তোমরা সম্ভবত ভুল ডিকশনারিতে দেখেছ। আমরা ক্যাম্প ন্যু'তে সঠিকজনকে নিয়ে যাব।' সেই টুইট ধরেই জুভেন্তাস লেখে, ‘আমরা কথা রেখেছি। আমরা নিয়ে এসেছি।’

বন্ধ করুন