বাংলা নিউজ > ময়দান > UEFA Champions League 2020: PSG চ্যাম্পিয়ন্স লিগে বর্ণবৈষম্যের ছায়া, ১৪ মিনিট খেলেই মাঠ ছাড়ল ২ দল, স্থগিত ম্যাচ
মাঠের মধ্যে বিতর্ক (ছবি সৌজন্য রয়টার্স)
মাঠের মধ্যে বিতর্ক (ছবি সৌজন্য রয়টার্স)

UEFA Champions League 2020: PSG চ্যাম্পিয়ন্স লিগে বর্ণবৈষম্যের ছায়া, ১৪ মিনিট খেলেই মাঠ ছাড়ল ২ দল, স্থগিত ম্যাচ

  • বর্ণবৈষম্য বিতর্কে ফের উত্তাল ইউরোপিয়ান ফুটবল।

শুভব্রত মুখার্জি

ইউরোপীয় ফুটবলে ফের বর্ণবৈষম্যের কালো ছায়া। কয়েকদিন আগেই জর্জ ফ্লয়েডের ঘটনাকে কেন্দ্র করে উত্তাল হয়ে উঠেছিল গোটা বিশ্ব। জন্ম নিয়েছিল ‘#ব্ল্যাক লাইভস ম্যাটারস’ আন্দোলন। তার সূদুরপ্রসারী প্রভাব পড়েছিল সব দেশে। একবাক্যে গর্জে উঠেছিল গোটা দুনিয়া। বিশ্বব্যাপী সেই আন্দোলনের প্রভাব পড়লেও এখনও যে অনেক পথ যাওয়া বাকি, তা প্রমাণ করে দিল মঙ্গলবারের রাত।

বর্ণবৈষম্য বিতর্কে ফের উত্তাল ইউরোপিয়ান ফুটবল। এবার বর্ণবৈষম্যের ছায়া পড়ল উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে। প্যারিস সা জাঁ বনাম বাসাকসেহির ম্যাচ বন্ধ হয়ে যাবার মতো ঘটনা ঘটল। ঘটনার গুরুত্ব এতটাই ছিল যে নড়েচড়ে বসে সারা বিশ্ব।

ফরাসি চ্যাম্পিয়ন তথা গতবারের চ্যাম্পিয়ন্স লিগ রানার্স-আপ নেইমারদের ঘরের মাঠে মুখোমুখি হয়েছিল তুরস্কের দল ইস্তানবুল বাসাকসেহির। যারা আগেই চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে গিয়েছে। খেলার ১৪ মিনিটে টাচলাইনে দাঁড়িয়ে তর্ক করার কারণে তুরস্কের দলটির সহকারী কোচ পিয়েরে ওয়েবোকে লাল কার্ড দেখান রেফারি। এই ঘটনা উত্তাপ ছড়ায় মাঠে। বলা ভাল ঘটনার আঁচ এসে পড়ে মাঠে‌। টাচলাইনে দাঁড়িয়ে বর্ণবাদের অভিযোগ করেন ক্যামেরুনের প্রাক্তন স্ট্রাইকার ওয়েবো। তাঁকে সমর্থন করেন বাসাকসেহিরের অন্য স্টাফ ও খেলোয়াড়রা। ঘটনার প্রতিবাদে বাসাকসেহির ফুটবলাররা মাঠ ছেড়ে চলে যান। কিছুক্ষণ পরে মাঠ ছাড়ে পিএসজির ফুটবলাররাও। ম্যাচ পুনরায় শুরু হবে বুধবার রাতে। সেখানে ম্যাচ পরিচালনার জন্য থাকবে থাকবেন না আগের ম্যাচের রেফারিরা। 

খেলোয়াড়দের অভিযোগ, ম্যাচের রেফারি কাকে কার্ড দেখাবেন, তা জানতে চাইলে চতুর্থ রেফারি কোলটেস্কু রোমানিয়ান বলেন যে 'দ্য ব্ল্যাক ওয়ান ওভার দেয়ার। গো অ্যান্ড চেক। (ওখানে ওই কালো রঙের লোকটা)।' 

বাসাকসেহিরের পরিবর্ত খেলোয়াড় ডেম্বা বা ম্যাচ রেফারি হাতেগানের কাছে বারবার তীব্র প্রতিবাদ জানান। তাঁকে বলতে শোনা যায়, 'উনি কেন বারবার এভাবে নিগ্রো বলে সম্বোধন করছেন?' সমস্ত বিতর্কের মাঝে মাঝে স্থগিত হয়ে যায়। সেই ম্যাচ আজ নতুন রেফারির তত্ত্বাবধানে খেলানো হবে। ঘটনার তদন্তে নেমেছে উয়েফা।

বন্ধ করুন