বাংলা নিউজ > ময়দান > পেপের কোচিংয়েও চ্যাম্পিয়ন্স লিগ অধরা সিটির, হ্যাভার্টসের গোলে ইউরোপ-জয় চেলসির
চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি নিয়ে চেলসি ফুটবলারদের উল্লাস। ছবি- টুইটার।
চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি নিয়ে চেলসি ফুটবলারদের উল্লাস। ছবি- টুইটার।

পেপের কোচিংয়েও চ্যাম্পিয়ন্স লিগ অধরা সিটির, হ্যাভার্টসের গোলে ইউরোপ-জয় চেলসির

ম্যাচের মধ্যেই চোট পেয়ে মাঠ ছাড়তে হয় কেভিন ডি'ব্রুইন ও থিয়াগো সিলভাকে।

শুভব্রত মুখার্জি

শেষ ১৩ বছরে ৩ বার এই নিয়ে 'অল ইংল্যান্ড' উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের সাক্ষী থাকল গোটা বিশ্ব। খাতায় কলমে ম্যাচটা যখন পেপ গুয়ার্দিওয়ালার ছেলেরা শুরু করেছিল তখন ফেভারিটের তকমাটা তাঁদের গায়েই সেঁটে দিয়েছিল বিশেষজ্ঞ মহল। তবে শিরোপা জিততে গেলে মাঠে নেমে ৯০ মিনিটের লড়াইটাই জিততে হয় তা আর ও একবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়ে গেল চেলসি। 

গাঢ় নীল বনাম আকাশি নীলের লড়াইতে আকাশি নীলকে মাঠের লড়াইয়ে মাত দিল গাঢ় নীল। ফলস্বরূপ ২০১২ সালের পরে ক্লাবের ইতিহাসে দ্বিতীয়বার ইউয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা ঢুকল চেলসির ক্লাব তাঁবুতে। কাকতলীয়ভাবে ২০১২ সালের সঙ্গে ২০২১ সালের প্রেক্ষাপটের একাধিক মিল। ২০১২ সালে প্রিমিয়ার লিগ জিতেছিল ম্যাঞ্চেস্টার সিটি আর ইউয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছিল চেলসি। এবারও ঘটল একই ঘটনা। সেইবার ও মরসুমের মাঝে চেলসি কোচ আন্দ্রে ভিয়াস বোয়াস চাকরি হারিয়েছিলেন। এবার ও পরিবর্তিত কোচ হিসেবে দায়িত্ব কাঁধে নিয়েই কামাল করলেন প্রাক্তন পিএসজির কোচ থমাস টুশেল।

প্রথমার্ধে খেলা আক্রমণ তথা প্রতি আক্রমণে জমে উঠেছিল। দুই দলই সুযোগ পেলেও সবচেয়ে বেশি পরিষ্কার সুযোগ পেয়েছিল ব্লুজরা। তবে অতিরিক্ত হাই প্রেসিং ফুটবল এবং যথাযথ ডিফেন্সিভ মিডফিল্ডার কাম ব্লকারের অভাবে কাউন্টার অ্যাটাকে ভোগান্তিতে পড়তে হল ম্যান সিটিকে। ৪২ মিনিটে কাই হ্যাভার্টস সুযোগ কাজে লাগান। তাঁর গোলেই টুশেল এবং তাঁর শিষ্যরা চেলসির জার্সিতে পেলেন স্বপ্নের চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি জয়ের স্বাদ। প্রসঙ্গত গোটা প্রতিযোগিতাতে একটি গোল না থাকলে ও ২০১৩ সালে ইলকাই গুন্দোয়ানের পর এই প্রথম কেউ চ্যাম্পিয়ন্স লিগে নিজের প্রথম গোলটা ফাইনালেই করলেন। অন্যদিকে ২০০৮ সালে ওয়েস ব্রাউনের পর এই প্রথম কোনো ইংলিশ ফুটবলার চ্যাম্পিয়নস লিগ ফাইনালে গোল করালেন।

প্রথমার্ধে সিটির সেরা সুযোগটা পেয়েছিলেন সম্ভবত ফিল ফোডেন। হ্যাঁ ইনি সেই ফিল ফোডেন যিনি ভারতে এসে এই কলকাতার বুকে যুবভারতীতে তাঁর দল ইংল্যান্ডকে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ ফুটবলের শিরোপা জিততে সাহায্য করেছিলেন। বক্সের ভেতর বাঁ পায়ের শটটা জালে জড়িয়ে যাওয়ার আগেই শেষ মুহূর্তে অ্যান্টোনিও রুডিগার ট্যাকল করে সেটা ফিরিয়ে দেন । 

দ্বিতীয়ার্ধে গোল শোধে মরিয়া হয়ে ওঠে সিটি। ৫৭ মিনিটে তাঁরা শিকার হয় দুর্ভাগ্যের। রুডিগারের কড়া ট্যাকলের শিকার হন কেভিন ডি'ব্রুইন। চোখের আঘাতের কারণে শেষ পর্যন্ত আর খেলা চালিয়ে যেতে পারেননি তিনি। চোখের জলে মাঠ ছাড়তে হয় তাঁকে। তাঁর জায়গায় নামেন গ্যাব্রিয়েল জেসুস। খানিক পরে ডিফেন্সিভ মিডফিল্ডার কাম ব্লকার ফার্নান্দিনহোকে নামান গুয়ার্দিওলা। দ্বিতীয়ার্ধের সবচেয়ে বড় সুযোগটা আসে ৭১ মিনিটে। এনগোলো কন্তের ধাক্কায় গুন্দোয়ান পড়ে যাওয়ার পর বল পেয়ে যায় চেলসি। টিমো ওয়ার্নারের বদলি হিসেবে নামা ক্রিশ্চিয়ান পুলিসিক গোলকিপারকে একা পেয়ে ও বল বাইরে মারেন। আগুয়েরো নেমেছিলেন সিটির হয়ে তাঁর শেষ ম্যাচে। ৮২ মিনিটে তার চিপ শঠে বিপদ হতে পারত, কিন্তু তা রুখে দেন চেলসি গোলকিপার এডুয়ার্ড মেন্ডি। এত আক্রমণ সত্ত্বেও রিয়াদ মাহরেজের শেষ মুহূর্তের শট ছাড়া তেমন গোলের কাছাকাছি যেতে পারেনি সিটি। ফরাসি ডিফেন্সিভ মিডফিল্ডার কাম ব্লকার কান্তে চেলসির হয়ে অসাধারণ খেলেন। ফলস্বরূপ ১-০ গোলে ম্যান সিটিকে হারিয়ে চেলসি তাঁদের ক্লাব ইতিহাসে দ্বিতীয় ইউয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতল। 

পোর্তোতে ফাইনালের আগে সিটি কখনও চ্যাম্পিয়ন্স লিগ জেতেনি, আর চেলসি একমাত্র জয় পেয়েছিল নয় বছর আগে। প্রথম ইউয়েফা চ্যাম্পিয়ন্স লিগ শিরোপার জন্য অপেক্ষা বাড়ল ম্যান সিটির। অন্যভাবে বললে বলা যায় এই ফাইনালের আগে ১৫ টি ট্রফি ফাইনালের ১৪ টিতে বিভিন্ন দলের হয়ে জিতেও ফের একবার তীরে এসে তরী ডুবল পেপ গুয়ার্দিওলার।

বন্ধ করুন