বাংলা নিউজ > ময়দান > UEFA Champions League: রিয়ালের শোচনীয় হার রুখতে ব্যর্থ রামোসও, UCL ফাইনালে দ্বৈরথ চেলসি-সিটির
উচ্ছ্বসিত চেলসি দল। ছবি- রয়টার্স। (REUTERS)
উচ্ছ্বসিত চেলসি দল। ছবি- রয়টার্স। (REUTERS)

UEFA Champions League: রিয়ালের শোচনীয় হার রুখতে ব্যর্থ রামোসও, UCL ফাইনালে দ্বৈরথ চেলসি-সিটির

  • সেমিফাইনালের দ্বিতীয় লেগে টিমো ওয়ার্নার ও মেসন মাউন্টের গোলে রিয়াল মাদ্রিদকে ২-০ হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের টিকিট পাকা করল চেলসি।

জানুয়ারি মাসে চেলসি দলের দায়িত্ব নেন থমাস টুশেল। ধুঁকতে থাকা এক দলের রিমোট কন্ট্রোল হাতে নিয়েই দলের ভাগ্য সম্পূর্ণরূপে বদলে ফেলেন জার্মান কোচ। প্রিমিয়র লিগে প্রথম চারে শেষ করার লক্ষ্যে বাকিদের থেকে বেশ ভালো জায়গায় রয়েছে চেলসি। এফএ কাপ ফাইনালে আগেই পৌঁছে গিয়েছিল ব্লুজরা, এবার ক্লাব ফুটবলের সবচেয়ে বড় ট্রফি চ্যাম্পিয়ন্স লিগ জয়ের থেকেও আর মাত্র একধাপ দূরে তাঁরা।

রিয়াল মাদ্রিদের সাথে স্পেনে ১-১ ড্র করায় সেমিফাইনালে সুবিধের জায়গায় ছিল চেলসি। দ্বিতীয় লেগে টিমো ওয়ার্নার ও মেসন মাউন্টের গোলে রিয়ালকে ২-০ হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের টিকিট পাকা করলেন তাঁরা। রিয়াল কোচ জিনেদিন জিদানকে ম্যাচের পাশাপাশি মস্তিষ্কের খেলাতেও পরাজিত করলেন টুশেল। প্রায় দুই মাস পরে মাঠে নেমে দলকে পরাজয়ের হাত থেকে রক্ষা তো করতেই পারলেন না, বরং ম্যাচ ফিট না থাকায় নাস্তানাবুদ হতে হল রিয়ালের তারকা অধিনায়ক সার্জিও রামোসকে। 

ম্যাচের প্রথম থেকেই চেলসির দ্রুত আক্রমণে অপদস্থ হতে হয় রিয়ালকে। ২০ মিনিটের আগে ওয়ার্নার গোল করলেও অফসাইডের জন্য তা বাতিল হয়। তবে দুরন্ত ছন্দে থাকা ওয়ার্নারকে গোলের জন্য বেশি অপেক্ষা করতে হয়নি। ২৮ মিনিটে বারে লেগে ফিরতি বলকে ফাকা গোলে জড়িয়ে দেন জার্মান স্ট্রাইকার। অপরদিকে দুইবার দুর্দান্তভাবে করিম বেঞ্জিমাকে রুখে দেন চেলসির গোলরক্ষক এডুয়ার্ড মেন্ডি। দ্বিতায়ার্ধের শেষভাগে ৮৫ মিনিটে পশ্চিম লন্ডনের ক্লাবের হয়ে দ্বিতীয় গোলটি করে রিয়ালের স্বপ্ন চুরমার করে দেন মাউন্ট।

চেলসিকে ফাইনালে পৌঁছে দিয়েই ব্যক্তিগত ইতিহাস রচনা করেন কোচ টুশেল। প্রথম কোচ হিসেবে চ্যাম্পিয়ন্স লিগ ইতিহাসে পরপর দু'বছর দুটি ভিন্ন দলকে ফাইনালে পৌঁছে দেওয়ার কৃতিত্ব অর্জন করেন এই জার্মান। গতবার প্যারিস সাঁ জা'র সাথে স্বপ্ন পূরণ হয়নি, এইবার সেই অধরা স্বপ্নকে বাস্তবায়িত করার লক্ষ্যেই ইস্তানবুলে মাঠে নামবেন টুশেল ও তাঁর ছাত্র থিয়াগো সিলভা। তাঁদের প্রতিপক্ষ আরও নীল জার্সি পরিহিত ইংলিশ দল ম্যাঞ্চেস্টার সিটি।

বন্ধ করুন